রবিবার ২৬ জানুয়ারী ২০২০ ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

৩১ ডিসেম্বর জেএসসি-জেডিসির ফল

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হতে পারে আসছে ৩১ ডিসেম্বর। ওইদিন ফল প্রকাশে নীতিগত সিদ্ধান্ত দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। তবে লিখিতভাবে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে জানানো হয়নি। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশের অনুমতি চাওয়া হয়েছিল বলে গণমাধ্যমকে জানান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহবার হোসাইন। পরে ৩১ ডিসেম্বরের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত দেয়া হয়েছে। তবে মন্ত্রণালয়কে এখনও লিখিতভাবে ওই তারিখের ব্যাপারে জানানো হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ওইদিন গণভবনে শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপ মনি  ফলের অনুলিপি তুলে দিবেন। পরে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, এ বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ২ নভেম্বর। বিদেশের ৯টিসহ দেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। জেএসসিতে ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হয় শিক্ষার্থীদের, জেডিসিতে হয় ১০ বিষয়ের পরীক্ষা।

সারাদেশে মোট ২৯ হাজার ২৬২ পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী। এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন পরীক্ষার্থী ছিল।