বুধবার ১ এপ্রিল ২০২০ ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

৫০ লাখ অবৈধ অভিবাসীর বৈধতার ঘোষণা দিতে যাচ্ছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা একক নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের ঘোষণা দিতে যাচ্ছেন। এতে কমপক্ষে ৫০ লাখ অবৈধ অভিবাসীর বৈধতা পাওয়া সুযোগ সৃষ্টি হবে। নিউইয়র্ক টাইমস ও ফক্স নিউজের এক খবরে আজ শুক্রবার বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী কয়েকজনের বাবা-মাকে প্রত্যাবাসন থেকে জোরালো সুরক্ষা দেয়ার পরিকল্পনা করছেন ওবামা। তবে রিপাবলিকানদের বিরোধিতার পরও নির্বাহী আদেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রে অভিবাসন নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের উদ্যোগ ওয়াশিংটনের রাজনীতিকে উত্তপ্ত করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে কংগ্রেসে রিপাবলিকানরা বলেছেন, এ ধরণের পদক্ষেপ নেয়ার এখতিয়ার ওবামার নেই। এ বিষয়ে হাউস স্পিকার জন বোয়েনার সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট তার অবস্থান থেকে সরে না আসলে আমরাও এর বিরুদ্ধে লড়াই করবো। সিনেটে পরবর্তী সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককোনেল যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থার উন্নতি সাধনের উপায় খুঁজতে তাদের সাথে কাজ করতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, প্রেসিডেন্টকে বার বার বলা হয়েছে এবং আমরা আজ আবার বলছি, এটা করবেন না। কারণ তার নির্বাহী আদেশে সমস্যার স্থায়ী সমাধান হবে না।
সিনেটে শীর্ষ ডেমোক্রাট হ্যারি রিড মার্কিন প্রেসিডেন্ট ওবামার প্রতি আহ্বান জানিয়ে বলেন, সরকারকে তহবিল দেয়া সংক্রান্ত বিল কংগ্রেসে পাস হওয়ার পরই কেবল প্রেসিডেন্ট তার পদক্ষেপ নিতে পারেন। তিনি বলেন, বিষয়টি আপনার ওপর নির্ভর করছে। তবে আমি মনে করি, সংকট থেকে বের হয়ে আসতে তহবিল প্রয়োজন।

Please follow and like us:
RSS
Follow by Email