রবিবার ৫ জুলাই ২০২০ ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

৭৯ দিন পর চালু হলো বাংলাবান্ধা স্থলবন্দর

পঞ্চগড় প্রতিনিধি : দেশের চার দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর ৭৯ দিন পর শর্তসাপেক্ষে ভারত ও ভুটানের পাথর বোঝাই ২টি ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে আজ শনিবার (১২ জুন) সকাল থেকে শুরু হয়েছে আমদানি রফতানি কার্যক্রম।

এদিকে বিজিবি সদস্যরা জিরো পয়েন্টে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে ট্রাক চালকদের শরীরের তাপমাত্রা এবং ট্রাকগুলো স্প্রে করে বন্দরে প্রবেশ করতে দেয়। 

অন্যদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর বন্দর চালু হওয়ায় সিঅ্যান্ডএফ এজেন্ট, শ্রমিক ও ব্যবসায়ীদের মধ্যে জেগে উঠেছে আশার আলো। প্রতিদিন এ বন্দরে ভারত ও ভুটানের একশ ট্রাক প্রবেশ করবে।

এসময় উপস্থিত ছিলেন- তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম, বাংলাবান্ধা স্থলবন্দরের পোর্ট ম্যানেজার কাজী আল-তারেক, বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলাসহ কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, জেলা প্রশাসনের ১২টি শর্ত সাপেক্ষে বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর বন্দর চালু হওয়ায় স্বতি ফিরেছে। 

অন্যদিকে বন্দর বন্ধ থাকার কারণে পরিবার পরিজন নিয়ে অসহায় দিন কাটাচ্ছিলেন শ্রমিকরা এবং কোটি কোটি টাকার রাজস্বও হারাচ্ছিল সরকার। 

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা  জানান, করোনা ভাইরাসের মধ্যেই গত ২৫ মার্চ থেকে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সব রকম পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকে। 

Please follow and like us:
RSS
Follow by Email