বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

৯ দিনের ছুটির কবলে লালমনিরহাটের বুড়িমারী স্থল বন্দর

লালমনিরহাট প্রতিনিধি : এবার ঈদে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর প্রায় ৯ দিনের ছুটির কবলে পড়তে যাচ্ছে। এতে বন্দর থেকে আগাম পণ্য খালাসের ব্যস্ততা বেড়েছে। ঈদের আগে ও পরে সাপ্তাহিক ও সরকারি ছুটির তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তবে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, এখন পর্যন্ত তারা ছুটির কোনো নির্দেশনা পাননি। বর্তমানে বন্দরের কার্যক্রম সপ্তাহে ৬ দিনে ২৪ ঘণ্টা চলমান রয়েছে। এদিকে লম্বা ছুটির কারণে প্র্রয়োজনীয় পণ্য খালাস নিতে বন্দর থেকে পণ্য খালাসের ব্যস্ততাও বেড়েছে। এতে সরকারের রাজস্ব বৃদ্ধি পেয়েছে। প্রতিবছর সরকার এ বন্দর থেকে কোটি কোটি টাকা রাজস্ব পায়।

ঈদে টানা ৯ দিন বন্ধ ও ঈদের আগে তিন দিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল না করায় পণ্য সরবরাহ বন্ধ থাকবে। ফলে শিল্প-কারখানায় উৎপাদন বন্ধ হওয়ার আশঙ্কায় ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন। বুড়িমারী স্থল বন্দর আমদানি-রপ্তানি সমিতির সভাপতি ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রহুল আমিন বাবুল জানান, ঈদে ছুটির আগে ও পরে বন্দরে পণ্য পরিবহনে বিভিন্ন সংকট দেখা যায়। শিল্প-কারখানায় উৎপাদনকাজে প্রচুর কাঁচামালের প্রয়োজন হয়। তাই ঈদের ছুটির প্রভাবে যেন উৎপাদন ব্যাহত না হয়, এ জন্য ব্যবসায়ীরা আগাম পণ্য খালাস করে রাখছেন।