শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অক্টোবরে প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

আগামী অক্টোবর মাসের ১৯ থেকে ২৬ তারিখের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ নিয়োগের লিখিত (বহুনির্বাচনী) পরীক্ষা অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষা শেষ হবে ডিসেম্বরের মধ্যে।

জানা গেছে, এ বছর প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে ১২ হাজার আসনের বিপরীতে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেছেন। সে হিসেবে প্রতি আসনে লড়বেন ২০০ জন।

এর মধ্যে ঢাকা বিভাগে ৪ লাখ ৫২ হাজার ৭৬০জন, চট্টগ্রাম বিভাগে ৩ লাখ ৮২ হাজার ৩৩৫ জন, রাজশাহী বিভাগে ৩ লাখ ৬২ হাজার ৯২৫ জন, খুলনা বিভাগে ২ লাখ ৪৮ হাজার ৭৩০ জন, বরিশাল বিভাগে ২ লাখ ৫৫ হাজার ৮২৭ জন, সিলেট বিভাগে ১ লাখ ২০ হাজার ৬২৩ জন, রংপুর বিভাগে ২ লাখ ৯৪ হাজার ৩৬ ৮জন এবং ময়মনসিংহ বিভাগ থেকে ২ লাখ ৮২ হাজার ৪৩৭ জন আবেদন করেছেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, বর্তমানে সারাদেশে প্রায় ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। এ কারণে নতুন করে আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞাপ্তি প্রকাশ করা হয়।

এই নিয়োগে নারী আবেদনকারীদের ৬০ শতাংশ কোটায় এইচএসসি বা সমমান পাস এবং পুরুষের জন্য ৪০ শতাংশ কোটায় স্নাতক বা সমমান পাস রাখা হয়েছে। লিখিত পরীক্ষায় আসনপ্রতি তিনজনকে (একজন পুরুষ ও দুইজন নারী) নির্বাচন করা হবে। মৌখিক পরীক্ষার পর চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

প্রার্থীরা http://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ওএমআর শিট পূরণের নির্দেশাবলি এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে।

Spread the love