শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবনত মস্তক বেঁচে থাকার কোন মানে নেই। মরেই বেঁচেছো বোধহয়।

‘পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে ছাত্রের আত্মহত্যা’-শিরোনাম দেখে ভেবেছিলাম হয়ত আবারও কোনও অ্যাডভেঞ্চার বিলাসী তরুণ ব্লু হোয়েলের বলি হলো। খবরের গভীরে ঢুকে বুঝলাম কারন ভিন্ন। মৃত্যুর আগে অর্ঘ্য বিশ্বাস নামের বিশ্ববিদ্যালয় পড়ুয়া এই ছেলেটা একটা সুইসাইডাল নোট লিখে গিয়েছিলো। সেটা পড়ে তার আত্মহত্যার কারন সম্পর্কে মোটামুটি যে ধারনা পাওয়া যায় সেটা হলো আসলে সে-ও ভিন্ন একধরনের ব্লু হোয়েলের পাঁকেই জড়িয়ে পড়েছিলো। যে ব্লু হোয়েলের সাথে আমাদের পরিচয় আছে তার থেকে ছেলেটার ব্লু হোয়েল কিঞ্চিৎ ভিন্ন। এ খেলার কুশিলব অনেক বেশী। লিটেরেলি এ খেলার সাথে যুক্ত রাষ্ট্র, আমাদের শিক্ষা ব্যবস্হা এবং আমাদের পুরো সমাজ। এ খেলায় অংশ গ্রহণে বাধ্য করার জন্য রাষ্ট্র আইন করে দেয়, শিক্ষা ব্যবস্হা লেবেল(!) প্লেয়িং ফিল্ড তৈরী করে, অভিভাকরা গ্যালারিতে বসে হাততালি দিতে থাকে। এতসব বাহারি আয়োজনের উন্মাদনায় পড়ে খেলোয়াড়টি প্রচন্ড চাপ অনুভব করতে থাকে-যে কোন ভাবে পঞ্চাশতম ধাপে পৌঁছাতেই হবে!

অর্ঘ্য ছেলেটি বোকা কিংবা অকালকুষ্মান্ড। অর্ধেক পথে এসেই সে খেলাটি ছেড়ে দিলো। প্রচলিত ব্লু হোয়েলে’র সাথে আরও যে ছোট একটা পার্থক্য এ খেলার সেটা হলো মোক্ষ লাভের আগে ছাড়া যায় না এ খেলা। ছাড়লেই অবধারিত আত্মহত্যা। অর্ঘ্য সেটাই করেছে। আমাদের শিক্ষা ব্যবস্হার প্রচলিত ধারার সাথে তাল মেলাতে মেলাতে ছেলেটি অর্ধেক পথ পেরিয়ে এসেছিলো। তার এ সাফল্যও কিন্তু কম নয়। আসুন ছেলেটিকে মরণোত্তর অভিনন্দন জানাই হাততালি দিয়ে। আমাদের রাষ্ট্র, শিক্ষা, সমাজ নিশ্চয়ই এ গৌরবের মৃত্যুর জন্য অহংকার বোধ করবে।

ঊনিশ বছরের একটা বাচ্চা ছেলে শিক্ষা সংক্রান্ত পুরো সিস্টেমটার প্রতি কি রকম বীতশ্রদ্ধ ছিলো দেশকে উদ্দেশ্য করে ওর শেষ লেখাটা থেকেই জেনে নিন-

‘কাল সারা রাত অনেক ভাবলাম বুঝলে। সত্যি বলতে কী, আমার এখন মনে হচ্ছে আমরা এই “যুক্তিবাদী বেয়াদবেরা” আসলেই তোমার ক্ষতি করছি। পদ্মা ব্রীজ হচ্ছে।দেশে কর্ম-সংস্থান বাড়ছে, আধুনিকায়ন হচ্ছে। সুশাসন এবং আইন ব্যবস্থায় গুম, হত্যা, সংখ্যালঘু নির্যাতন হচ্ছে।কোটি কোটি টাকা লোপাট হওয়ার পরও মন্ত্রীমহোদয় সেটা হাতের ময়লার মতো উড়িয়ে দেন। প্রশ্ন ফাঁস হচ্ছে। দলীয় এবং নিয়োগ বানিজ্যের কল্যাণে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রাপ্ত শিক্ষকেরা বিশাল সংখ্যাক ডিপ্রেসড শিক্ষার্থী তৈরী করছেন। গর্ব করার জন্য বহ্নিবিশ্বে তোমার বংশদ্ভূত সন্তানেরা রয়েছেন যারা নিজেদের উন্নতির স্বার্থে তোমাকে ত্যাগ করে অন্য দেশকে আপন করে নিয়েছে।’

ছেলেটার লেখা একটি শব্দ একটি বাক্যের সাথেও কি দ্বিমত করার অবকাশ আছে? পঁচে যাওয়া শিক্ষা ব্যবস্হার দুর্গন্ধ ছড়ানো অংশটাকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে অর্ঘ্য। অথচ আশ্চর্য কারো কোন বিকার নেই! কিন্তু এ অচলায়তন ভাঙ্গার লড়াই কার সাথে? কোনও প্রতিপক্ষ নেই। রাষ্ট্র, শিক্ষা, অভিভাবক সব একপক্ষ।

তবু চিৎকারটা চালিয়ে যাওয়া জরুরী। শিক্ষার খোলনলচা পাল্টে দেয়ার চিৎকার জারি না রাখলে শিশুর কচি পিঠ থেকে বস্তা নামবে না। চিৎকার থামিয়ে দিলে শিক্ষার্থী থাকবে না সব পরীক্ষার্থী হয়ে যাবে। কোচিং বানিজ্যের অসভ্য বেনিয়ারা সমাপনি, জেএসসি আর বিশ্ববিদ্যালয় ভর্তির নামে তাদের লাগাতার অসভ্যতা চালিয়েই যাবে।

অর্ঘ্য, শিশুবেলায় বই’র বোঝা পিঠে চাপিয়ে তোমার মেরুদন্ডটা আমরাই ভেঙ্গে দিয়েছিলাম। ভাঙ্গা মেরুদন্ড নিয়ে মাথা উঁচু করে দাঁড়ানো যায় না। অবনত মস্তক বেঁচে থাকার কোন মানে নেই। মরেই বেঁচেছো বোধহয়।

Spread the love