শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভরসা প্রসুতি পারভীনের

মোঃ আব্দুর রাজ্জাক ॥ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়নের বর্ষা চেঙ্গাইক্ষেত্র গ্রামের মোঃ শফিকুল ইসলামের গর্ভবতী স্ত্রী মোছাঃ পারভীন অসুস্থ্য বোধ করলে গত ৩১অক্টোবর শনিবার দুপুর ১২টায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পরিবারের লোকজন। সেখানে পরীক্ষা-নীরিক্ষা শেষে জানা যায় মোছাঃ পারভীনের পেটে ৩জনম শিশু। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি জটিল উল্লেখ করে রংপুর মেডিকেল কলেজ হাসাপাতলে নিয়ে চিকিৎসার কথা জানান প্রসুতি পারভীনের পরিবারকে। পরিবারের আর্থিক সমস্যা থাকায় তারা রংপুরে চিকিৎসার সম্ভব না হওয়ায় সেখানে রেখে চিকিৎসা করাতে চায়। কিন্তু কিছুতেই রাজী নয় হাসপাতাল কর্তৃপক্ষ। পরে সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ বিষয়টি বিবেচনার অনুরোধ জানালে সন্তান প্রসবের আরও ২মাস সময় আছে উল্লেখ করে ঔ প্রসুতিকে গত ২নভেম্বর সোমবার ছাত্রপত্র প্রদান করে হাসপাতল কর্তৃপক্ষ। নিরুপায় হয়ে প্রসুতি পারভীনকে বাড়ীতে নিয়ে আসে পরিবারের লোকজন।
৪নভেম্বর বুধবার প্রসুতি মোছাঃ পারভীন অসুস্থ্যবোধ করলে সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকদের চেষ্টায় নরমাল ডেলিভারীর মাধ্যমে ২টি ছেলে এবং ১টি মেয়েসহ ৩টি জমজ শিশু জন্মগ্রহণ করে।

মোছাঃ পারভীনের স্বামী মোঃ শফিকুল ইসলাম জানান, আমার স্ত্রী অসুস্থ্যবোধ করলে শনিবার দুপুরে দিনাজপুর এমআব্দুর রহিম মেডিকেল কলেজে গাইনি ওয়ার্ডের ১নম্বর ইউনিটের ৪নম্বর বেডে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নীরিক্ষা শেষে জানা যায় মোছাঃ পারভীনের পেটে ৩জনম শিশু। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি জটিল উল্লেখ করে রংপুর মেডিকেল কলেজ হাসাপাতলে নিয়ে চিকিৎসার কথা জানান। পরে সন্তান প্রসবের ২মাস সময় বলে গত ২নভেম্বর সোমবার ছাত্রপত্র প্রদান করে। আজ বুধবার সকালে ব্যাথা শুরু হলে তাকে উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করা হয় এবং সেখানে তিনটি বাচ্চার জন্ম হয়।

এ ব্যাপারে দিনাজপুর প্রেসক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক রতন সিং জানান, বিষয়টি নিয়ে আমি হাসপাতাল কর্তৃপক্ষকে ফোন করেছিলাম। কর্তৃপক্ষ চিকিৎসা সেবা প্রদানের ব্যাপারে আমাকে আশ্বাস প্রদান করেছিলেন। কিন্তু কি কারণে ছাড়পত্র দিলেন আমি বুঝতে পারছি না।

স্থানীয় শিক্ষক কৃষ্ণ কুমার রায় জানান, প্রসুতির পরিবার আমার প্রতিবেশি। অর্থনৈতিক ভাবে দুর্বল হওয়ার কারণে আমি ব্যক্তিগত ভাবে হাসপাতাল কর্তৃপক্ষকে সেখানে রেখে চিকিৎসা প্রদানের অনুরোধ জানাই। কিন্তু কর্তৃপক্ষ সকলের অনুরোধ উপেক্ষা করে ছাড়পত্র দেওয়ায় প্রসুতির পরিবার বিপদে পড়ে যায়।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ আফরোজ সুলতানা লুনা জানান, সকালে প্রসুতিকে আংকাজনক অবস্থায় হাসাপাতলে নিয়ে আসা হয়। প্রসুতির পরিস্থিতি দেখে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হয়। কারণ তাকে উন্নত চিকিৎসা সেবার জন্য রোগীকে বাইরে নেওয়ার মতো পরিস্থিতি ছিল না। তারপরও অনেকটা আল্লাহর উপর ভরসা করে তাকে সেবা দিয়েছি আমরা। এখানে কোন প্রকার অস্ত্রপাচার ছাড়াই ২টি ছেলে এবং মেয়ে সন্তানের জন্ম হয়েছে। প্রসুুতির জটিলতা এবং জমজ নবজাতকে সেবা প্রদানের ক্ষেত্রে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সব রকমের সুধিবা থাকে না। তাই প্রসুতি এবং ৩নবজাতকে উন্নত চিকিৎসা সেবার জন্য শিশু হাসপাতালে নেওয়ার পরামর্শ প্রদান করা হয়েছে।

Spread the love