শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অভিনেতার নাসির খানের জন্মদিন আজ

ঢাকাই সিনেমার ইতিহাসে হাতেগোনা কয়েকজন অভিনেতা খল চরিত্রে সাফল্য পেয়েছেন। সেই তালিকায় রয়েছেন নাসির খান। তার ভয়ংকর রূপে চাহনী কিংবা কঠিন ভঙ্গিমায় বলা সংলাপ ছিল দর্শকদের ভয়ের কারণ। নায়কের বিপরীতে তার নেতিবাচক অভিনয় আজও উজ্জ্বল হয়ে আছে।

জনপ্রিয় এই খল অভিনেতার জন্মদিন আজ। শুভ জন্মদিন নাসির খান। ১৯৫৯ সালের ১৭ সেপ্টেম্বর পিরোজপুরের মঠবাড়িয়ায় জন্মগ্রহণ করেন তিনি।

চলচ্চিত্র জীবনে নাসির খান ছিলেন সফল। অভিনয় করেছেন পাঁচ শতাধিক সিনেমায়। তিনি অভিনয় করেছেন বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমা ‘বেদের মেয়ে জোছনা’তেও। সে সিনেমায় তার খল চরিত্র এখনো দর্শকদের মনে গেঁথে আছে।

নাসির খানের মুখনিঃসৃত ‘আমার দয়া আছে কিন্তু মায়া নাই’, ‘কথা কম কাজ বেশি, মানুষকে আমি বড় ভালোবাসি’ কিংবা ‘আমার দুঃখ আছে কিন্তু কষ্ট নাই’ এসব সংলাপ হয়েছিল তুমুল জনপ্রিয়। মানুষের মুখে মুখে ঘুরেছিল এসব সংলাপ। ঢাকাই সিনেমার প্রভাবশালী খলনায়ক ছিলেন নাসির খান।

গুণী এই অভিনেতার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে, ‘বেদের মেয়ে জোছনা’, ‘অন্তরে অন্তরে’, ‘বিক্ষোভ’, ‘এই ঘর এই সংসার’, ‘ভন্ড’, ‘লুটতরাজ’, ‘নয়া কসাই’, ‘চিরদিনের সাথী’, ‘সম্রাট’, ‘শীর্ষ সন্ত্রাসী’, ‘মাস্তান’, ‘দেনমোহর’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’, ‘অনন্ত ভালোবাসা’, ‘মরণ কামড়’, ‘রংবাজ বাদশা’, ‘স্বপ্নের বাসর’, ‘ভাইয়ের শত্রু ভাই’ ইত্যাদি। এছাড়া তিনি ‘আলিফ লায়লা’, ‘সুপারম্যান’, ‘রবিনহুড’-এর মতো ব্যাপক জনপ্রিয় শিশুতোষ সিনেমাতেও অভিনয় করেছেন।

২০০৭ সালে অকালেই মৃত্যুবরণ করেন নাসির খান। সে বছর ১২ জানুয়ারি তিনি পাড়ি জমান পরপারে। জীবদ্দশায় তেমন কোনো সম্মাননা পাননি তিনি। তবে বাংলাদেশ ব্যাংকের পাশের একটি গলির নামকরণ তার নামে করেছে এলাকাবাসী। শোনা যায়, নাসির খান সেই গলির একটি বাড়িতে থাকতেন। এজন্য তার প্রতি সম্মান জানিয়ে গলির নাম রাখা হয়েছে ‘নাসির খানের গলি’।

Spread the love