শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অরিত্রির ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি-শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ছাত্রী আত্মহত্যার বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছে বলেই আমরা এখানে এসেছিএ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি

ছাত্রী আত্মহত্যার ঘটনায় মঙ্গলবার সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ছাত্রী আত্মহত্যার ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও একটি কমিটি গঠন করছি। একজন শিক্ষার্থী এমনি এমনি মারা যায়নি।

এর আগে শিক্ষামন্ত্রী, সচিব, সহকারী সচিব, মাউশির মহাপরিচালক স্কুলের প্রিন্সিপ্যাল অভিভাবকেদর সঙ্গে কথা বলেন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মোহাম্মদ ইউসুফ-এর নেতৃত্বে  ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। কমিটির অপর দুই সদস্য হলেন, উপ-পরিচালক (মাধ্যমিক) শাখায়েত হোসেন এবং ঢাকা জেলার শিক্ষা অফিসার বেনজীর আহমদ। আগামী ৩ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে কমিটিকে।

এর আগে, স্কুল কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করছে। গঠিত কমিটিকে আগামী ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রোববার স্কুলে অপমানের জের ধরে সোমবার আত্মহত্যা করে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারী (১৫)।রাজধানীর শান্তিনগরে পরিবারের সাথে থাকা অরিত্রির গ্রামের বাড়ি বরগুনা সদরে। অরিত্রির ছোট বোনও একই স্কুলের ছাত্রী।

রোববার পরীক্ষা চলাকালে শিক্ষক অরিত্রির কাছে মোবাইল ফোন পায়। ওই মোবাইল দিয়ে নকল করছে এমন অভিযোগে সোমবার তার বাবা-মাকে নিয়ে অরিত্রিকে স্কুলে যেতে বলা হয়। সে অনুযায়ী সোমবার দিলীপ অধিকারী তার স্ত্রী ও অরিত্রিকে নিয়ে স্কুলে যান।

প্রথমে তারা ভাইস প্রিন্সিপালের কক্ষে গেলে ভাইস প্রিন্সিপাল তাদের ‘অপমান’ করে কক্ষ থেকে বের হয়ে যেতে বলেন এবং পরের দিন এসে মেয়ের টিসি (স্কুলের ছাড়পত্র) নিয়ে যেতে বলেন। এরপর দিলীপ অধিকারী প্রিন্সিপালের কক্ষে যান। প্রিন্সিপালও তাদের সঙ্গে ভাইস প্রিন্সিপালের মতো আচরণ করেন বলে জানান দিলীপ অধিকারী।

এ সময় অরিত্রি দ্রুত প্রিন্সিপালের কক্ষ থেকে বের হয়ে যায়। এরপর অরিত্রির বাবা-মা বাসায় গিয়ে দেখেন অরিত্রি তার কক্ষে সিলিং ফ্যানের সঙ্গে ওড়নায় ফাঁস দেয়া অবস্থায় ঝুলছে।

প্রথমে স্থানীয় একটি হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেলে নেয়া হলে চিকিৎসক অরিত্রিকে মৃত ঘোষণা করেন।

Spread the love