শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অরিত্রির মৃত্যু মুল্যহীণ, অনর্থক

পা’দুটোর ওপর হঠাৎ এমন আক্রমন হতে পারে এমনটি হয়তো ভাবেননি তিনি। ভাবলে নিশ্চয়ই যথাযথ সতর্কতা অবলম্বন করতেন। কারণ যে কোন অনিয়মের বিষয়ে তাঁর সতর্ক থাকার অভ্যাস সর্বজনবিদিত। টেবিলের সামনে বসে থাকা দু’জন অপদার্থ অভিভাবক সে সময় এমনই অন্যায্য আচরণ করছিলেন যে তাঁর মাথা ঠিকঠাক কাজ করছিলোনা। আর মেয়েটা সে সুযোগটাই নিয়ে নিলো। পায়ের পাতায় মৃদু সুড়সুড়ি অনুভব হতেই ঝটিতি পা’দুটো টেনে নেন। কৌতুহলে নীচে তাকাতেই মেয়েটার নুয়ে থাকা মাথাটা দেখতে পান তিনি। ততক্ষণে তাঁর পায়ের পাতার কিছু অংশ ভিজে গেছে। যে জলধারা তাঁর পরম পবিত্র পা ভিজিয়ে দিয়েছে সেটা স্বাদে নোনা কিনা সংগত কারনেই এটা তাঁর জানার কথা না। বিরক্তি আর ক্রোধ কোনটার সাথেই আপোষ না করে ধমকে ওঠেন পরমপুজ্য-উঠে দাঁড়াও! কম্পিত পায়ে উঠে দাঁড়ায় থরথর কিশোরী। দু’টো হাত পরস্পরের সাথে জোড়া মেয়েটার। ঠিক যেমন করে জোড় হাতে বসে আছেন অপরাধী অভিভাবক।

অনুকম্পা প্রত্যাশী তিন জোড়া চোখের দিকে তাকান না তিনি। অনেক কাজ তাঁর। বার্ষিক পরীক্ষা চলছে এরপর ফল প্রকাশ, বই বিতরন, নতুন ছাত্রী ভর্তি- ব্যস্ততার কি আর শেষ আছে! এতশত ব্যস্ততার মধ্যেও এ শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমুর্তি বজায় রাখার কাজটা গুরুভার হয়ে চেপে আছে তাঁর কাঁধে। সেখানে আপোষ চলবে না কোনও। শুধু ভালো শিক্ষা নয় আভিজাত্যের মগডালে অবস্হানটাও যেন নিশ্চিত থাকে তাও খেয়ালে রাখতে হয় তাঁকে। অবশ্য ইতিমধ্যে একটা জিনিষ তিনি ভালোই বুঝেছেন, এ প্রতিষ্ঠানের শ্রেষ্ঠত্বের জন্য যা করার তার প্রায় পুরোটাই করে দেন অভিভাবকরা। শিশুদের শ্রেষ্ঠ তৈরী করেই এখানে ভর্তি করে দিয়ে যান তারা। তারপর শ্রেষ্ঠ এই কাঁচামালগুলোকে বছরজুড়ে শ্রেষ্ঠ কোচিং-দ্রবনের মধ্যে চুবিয়ে শ্রেষ্ঠ গৃহশিক্ষক-উত্তাপে জারিত করে শ্রেষ্ঠ ফলাফল পর্যন্ত পৌঁছে দেয়ার পুরো দায়িত্বটা পরম আনন্দের সাথে পালন করেন তারাই। পাবলিক পরীক্ষার ফলাফলেও তাই এ স্কুলের অবস্হান বরাবরই শীর্ষে। কিন্তু শুধু ফলাফল দিয়েই তো একটা প্রতিষ্ঠানের আভিজাত্য প্রতিষ্ঠিত হয়না। এর জন্য দরকার আরও বাড়তি কিছু। যেহেতু ফলাফল নিয়ে কর্তৃপক্ষের উদ্বিগ্নতা নেই সে কারনে ওই বাড়তি কিছুতেই তাদের মনোযোগ দিতে হয় বেশী।

সামনে বসে থাকা দু’জন অভিভাবকের উপস্হিতি হয়তো ভুলেই গিয়েছিলেন। হঠাৎ একটা ফোসফোসানির শব্দে বোধে ফেরেন তিনি। মাথা তুলতেই সেই তিন জোড়া চোখ। জল টলমল।
-বাচ্চাটাকে মাফ করে দিন আপা।
মায়ের এই আর্তির জবাব আসে দ্রুতই।
-আপনাদের মেয়ে তো নকল করছিলো।
এবার বাবার কণ্ঠে যুগপৎ বিনয় আর আত্মবিশ্বাস,
-দেশের এতো নামী স্কুলে নকল! না, না ম্যাডাম এখানে সেরকম পরিবেশ থাকতেই পারেনা।
পরমপূজ্য এবার বোধহয় একটা হোঁচট খান। ভাবেন, তাই তো! নকলের কথাটা বলা ঠিক হয় নাই। শিক্ষাদান ছাড়া তাঁরা ‘বাড়তি কিছু’ যা করেন তার মধ্যে নকলমুক্ত পরিবেশ বজায় রাখা, শৃঙ্খলা, শিক্ষার্থীদের আচরণ ইত্যাদিই মুখ্য। সংগত কারনেই স্মার্টনেস বজায় রেখে প্রসংগান্তরে যান তিনি,
-মেয়েকে মোবাইল দিয়েছেন কেন? স্কুলের নিয়ম জানেন না!
স্কুলের নিয়ম জানেন অভিভাবক। পাল্টা আক্রমনে হোঁচট খান তারাও। মনে মনে জবাব খোঁজেন বাবা।জবাব খোঁজেন মা-ও। মেয়েটার বয়স যখন সাতও পার হয়নি বড় শখ করে কিনে দিয়েছিলেন কম্পিউটার। আলোকজ্জ্বল পর্দার সামনে বসে বাচ্চাটা যখন কি-বোর্ডের উপর দ্রুত আঙুল চালিয়ে ডরেমন আর গেমসের উত্তেজনায় ডানে বামে দোল খেতো একধরনের বুনো আনন্দ হতো তাদের। আহা, যুগের সাথে কি স্বচ্ছন্দেই না পা ফেলতে শিখছে বাচ্চাটা! তারপর ট্যাবলেট সাইজ কম্পিউটার, এন্ড্রোয়েট মোবাইল যখন যা বাসায় এসেছে, রপ্ত করতে সময় নেয়নি মেয়েটা। তৃপ্ত অভিভাবক ভাবেন, কই মেয়ের গ্রেড পয়েন্ট তো পাঁচের নীচে নামেনি কখনও! কিন্তু তবু এতো কিছু ভাবনার পরেও যৌক্তিক জবাব খুঁজে হয়রান হন বাবা। আমতা আমতা করে অস্ফুটে একটা কিছু বলতে চান তিনি। পারেননা বলতে। বরং টেবিলের ওপার থেকে আরও গম্ভীর আরও হীমশিতল একটা আওয়াজ শুনতে পান বাবা-মা,
-কাল এসে বাচ্চার টিসি নিয়ে যাবেন। অনিয়মের সাথে আপোষ করিনা আমরা।

মেয়ের করা অপরাধের দায় মেটাতে অনেকটা সময় জুড়ে অপমানে জর্জরিত হচ্ছেন অভিভাবক। কিন্তু প্রধানের এই শেষ কথাটার শেষ বাক্যটার সাথে একমত হতে মন চাইছে না অভিভাবকের। বিস্মিত বাবা ভাবেন ‘অনিয়মের সাথে আপোষ’ যদি না হয় তবে প্রতিবছর এ স্কুলে নির্ধারিত আসনের চেয়ে বেশী ছাত্রী ভর্তি করানো হয় কিভাবে! অনুমোদনের তোয়াক্কা না করে অতিরিক্ত শাখা খোলা হয় কিভাবে! লক্ষ লক্ষ টাকা ভর্তি বানিজ্যের অভিযোগের বিপরীতে কেন মুখ বন্ধ রাখেন কর্তৃপক্ষ! কেন দুদকের তালিকায় একাধিক শিক্ষকের নাম জড়িয়ে যায়! দন্ডিত পরিমল জয়ধরের মত শিশু যৌন নির্যাতকের সাথে কেন এই প্রতিষ্ঠানের নাম জড়িয়ে থাকে! আরও একাধিক শিক্ষকের বিরুদ্ধে পাশবিক আচরনের অভিযোগ উঠলেও কেন তাদের বিরুদ্ধে তদন্ত হয় না!
যদিও সবগুলো কেন’র উত্তর তিনি জানেন তবু আজ প্রধান শিক্ষকের অফিস ঘরে বসে এই এতোগুলো ‘কেন’ই তাকে উত্তর খুঁজতে উতলা করে তুলছে। উত্তর তার মতই অন্য অভিভাবকরাও জানেন-সেটা ক্ষমতা। এতো ক্ষমতাবান কর্তৃপক্ষ দেশের অন্য কোন স্কুলে আছে কিনা সেটা জানতেও গবেষণা দরকার। তাই সব অভিভাবকও শত লাঞ্চনার বিপরীতে ‘কানে দিয়েছেন তুলো, পিঠে বেঁধেছেন কুলো।’

অরিত্রির মৃত্যু হয়েছে।
নাকি হত্যা করা হয়েছে তাকে!
কে হত্যা করেছে বাচ্চা মেয়েটাকে? একা কেন এর দায় নেবে ভিকারুন্নেসা। প্রতিদিন প্রতিটি বাড়িতে শিশু শিক্ষার্থী হত্যা চলছে। এ হত্যাকান্ডের ছক তৈরী করছে রাষ্ট্র, বানিজ্যলোভী শিক্ষাব্যবস্হা আর উচ্চাভিলাসী অভিভাবকরা একসাথে।

গ্যারান্টি দিয়ে বলছি অরিত্রির মৃত্যু মুল্যহীণ, অনর্থক।

 

লেখক-সুভাষ দাশ।

কলামিষ্ট ও রাজনীতিবিদ।

বীরগঞ্জ,দিনাজপুর

লেখাটি অসুস্হ প্রিয় লেখক জেসমিন চৌধুরীকে উৎসর্গ ।

Spread the love