শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামীকাল থেকে বিসিএল শুরু

আগামীকাল রবিবার থেকে ৪টি দল নিয়ে প্রথম বারের মত শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ওয়ানডে ভার্সন। এর আগে লংগার ভার্সনে এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হলেও এবারই প্রথম টুর্নামেন্টটির আয়োজন করা হচ্ছে একদিনের ফর্মেটে। এর কারণ হিসেবে সময়ের সংক্ষিপ্ততাকে উল্লেখ করেন বিসিবি পরিচালক আকরাম খান।

শনিবার মিরপুরে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাবেক ক্রিকেট তারকা আকরাম খান বলেন, বিশ্বকাপ শেষ হবার পর পাকিস্তানের সাথে আসন্ন দ্বিপাক্ষিক সফরসুচির কারণে আমাদের হাতে সময় খুব কম রয়েছে। যে কারণে লংগার ভার্সন পরিহার করে একদিনের ম্যাচে নিয়ে আসা হয়েছে বিসিএলকে। টুর্ণামেন্টে জাতীয় দলের সব খেলোয়াড় ছাড়াও বিসিবির গ্রেটভুক্ত সব ক্রিকেটাররা অংশগ্রহণ করবে।

আকরাম খান বলেন, মুলত বিশ্বকাপ থেকে দল দেশে ফেরার পর পাকিস্তানের বিপক্ষে আসন্ন হোম সিরিজের আগে নিজেদের কন্ডিশনের সাথে খেলোয়াড়দের খাপ খাইয়ে নেয়ার লক্ষ্য নিয়েই এই টুর্নামেন্টটি আয়োজন করা হচ্ছে। তবে পাকিস্তান সিরিজের জন্য জাতীয় দল গঠনের পর অবশিষ্ট খেলোয়াড়দের নিয়ে লংগার বার্সনের ক্রিকেটও শুরু করা হবে। আর সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট যদি সবার মনপুত হয় তাহলে আগামীতেও হয়তো এটি চালু রাখা হবে।

আগামী ১১ এপ্রিল মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। টুর্নামেন্টে বিজয়ী দল ও রানারআপ দলকে প্রাইজমানি দেয়ার পাশাপাশি অংশগ্রহণকারী খেলোযাড়দের সবাইকে দেয়া হবে গ্রেট অনুযায়ী অংশগ্রহণ ফি। সেক্ষেত্রে এ’ গ্রেডের খেলোয়াড়রা প্রতিটি ম্যাচে অংশগ্রহণ ফি বাবদ ৫০ হাজার টাকা এবং বি’ গ্রেডের খেলোয়াড়রা পাবেন ৩০ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে বিসিবি’র পক্ষ থেকে আকরাম খান প্রতিনিধিত্ব করলেও অংশগ্রহণকারী ৪টি দলের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে প্রাইম ব্যাংকের মাশরাফি বিন মর্তুজা, ওয়াল্টনের মাহমুদুল্লাহ রিয়াদ, ইসলামী ব্যাংকের মোমিনুল হক এবং বিসিবি’র মোহাম্মদ নাসির হোসেন।

জাতীয় দলের অধিনায়ক মাশরাফি এসময় বলেন, বিশ্বকাপের পর খেলোয়াড়রা সবাই বিশ্রামে ছিল। তাই পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজকে সামনে রেখে এ টুর্নামেন্টটি খেলোয়াড়দের প্রস্তুতি নিতে সহায়তা করবে। তিনি বলেন, জাতীয় দলের খেলোয়াড়রা দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ায় ছিল। সেখানে ভিন্ন কন্ডিশনে খেলেছে। তাই ফের নিজেদের উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষেত্রেও এই টুর্নামেন্টটি সহায়ক হবে।

প্রাইম ব্যাংক সাউথ জোনের নেতৃত্বে থাকা এই পেসার এক প্রশ্নের জবাবে বলেন, অস্ট্রেলিয়ার স্পোর্টিং উইকেটে বাংলাদেশের খেলোয়াড়রা ভাল খেলেছে। তাই দেশের মাটিতেও স্পোর্টিং উইকেট বানানো উচিত। সচরাচর বিদেশী দলগুলো যখন বাংলাদেশে সফর করে তখন তাদের ঘায়েল করার জন্য স্পিন সহায়ক উইকেট বানানো হয়। কারন স্পিনে বাংলাদেশ বেশি শক্তিশালী। তবে বিদেশ সফরে গিয়ে দল যেন ভাল খেলতে পারে সে জন্য ঘরোয়া ক্রিকেটে অন্তত স্পোর্টিং উইকেট বানানো উচিত।

ওয়াল্টন সেন্ট্রাল জোনের হয়ে মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, এই টুর্নামেন্টটি দিয়ে পাকিস্তান সফরের আগে টাইগারদের প্রস্তুতিটি আরো ভাল হবে। এখানে ভাল পারফর্মেন্সের মাধ্যমে খেলোয়াড়দের জাতীয় দলে অন্তুর্ভুক্ত হবার সুযোগ সৃষ্টি হবে। ইসলামী ব্যাংক ইস্ট জোনের প্রতিনিধি মোমিনুল হক বলেন, বিশ্বকাপে সুবিধা করতে না পারলেও এই টুর্নামেন্টের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হবে। বিসিবি নর্থ জোনের প্রতিনিধি নাসির হোসেন সেদিকে না গিয়ে বলেন ভারসাম্যপূর্ণ হওয়ায় টুর্ণামেন্টের শিরোপা জয় করবে তাদের দলটি।

Spread the love