শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী ২৪ঘণ্টায় দেশের জায়গায় দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে

ঘোর বর্ষাকালেও নেই ঝুমবৃষ্টি। রোদ-বৃষ্টির খেলায় ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। জুনে স্বাভাবিকের চেয়ে ২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। নতুন মাস জুলাইয়েরও চারদিন গত হলো। তবুও যেন দেখা নেই বৃষ্টির। অথচ বর্ষাকালের দিন পার হয়ে যাচ্ছে। বৃষ্টি আর গরমের এই আনাগোনায় জুলাইয়ে প্রকৃতি কী রূপ ধারণ করবে?

আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, জুলাইয়ে সারাদেশে স্বাভাবিক বা ৫২৩ মিলিমিটারের মতো বৃষ্টি হতে পারে। বৃষ্টির কারণে দেশের উত্তর ও মধ্যাঞ্চলসহ বেশ কিছু অঞ্চলে বন্যা দেখা দিতে পারে।

শনিবার আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, স্বাভাবিক বৃষ্টি মানে যা উল্লেখ করা হয়েছে, সেটিই হবে। এর চেয়ে বৃষ্টি কিছু কমবেশি হতে পারে। আর স্বাভাবিক বৃষ্টি মানে দেশের সব এলাকায় একই ধরনের বৃষ্টি হবে। কোথাও কম, আবার কোথাও বেশি হবে। এখন যে অবস্থা, এতে দু–এক দিন আবহাওয়া এমনই আচরণ করতে পারে।

তিনি বলেন, আগামীকাল ৫ জুলাই থেকে বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠতে পারে। এ কারণে সাগরে মেঘমালা সৃষ্টি হবে। এর লক্ষণ আমরা দেখতে পাচ্ছি। মেঘমালার প্রভাব উপকূল পড়তে পারে দু–এক দিন পর। এতে ধারণা করা হচ্ছে, ৭ জুলাই থেকে ভারী বৃষ্টি শুরু হতে পারে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, এবার বর্ষাকাল একটু আগেই এসেছে। এতে জুনের শেষ দিকে দেশের উত্তরাঞ্চলের কিছু এলাকায় আগাম বন্যা হয়েছে। আপাতত মনে হচ্ছে, বড় ধরনের বন্যা হবে না। তবে যেসব এলাকায় এখন বন্যা দেখা দিয়েছে, এর স্থায়িত্ব একটু দীর্ঘ হতে পারে।

আজকের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। রাজশাহী বিভাগের কিছু এলাকায় এ ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রা সামান্য কমতে পারে।

Spread the love