মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজহারুল আজাদ জুয়েলের গণহত্যা বিষয়ক বই ও কিছু কথা

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর থেকে দেশের মুক্তিযুদ্ধে ইতিহাস বিকৃত করার যে প্রয়াস তাতে দেশ যথাযথভাবে প্রগতির দিকে এগোতে পারেনি। জাতির মধ্যে সৃষ্টি করা হয়েছে বিভেদ। একটি প্রজন্মকে সাম্প্রদায়ীকতার মন্ত্রে উদ্ভুদ্ধ করে তাদের মুক্তিযুদ্ধের চেতনা থেকে দুরে সরিয়ে দেওয়া হয়েছে। লেখক ও শিক্ষক জাফর ইকবাল বলেছেন, যে প্রজন্মকে তার দেশের  সত্য ইতিহাস জানতে দেওয়া হয় না সে সহজে দূর্নীতিগ্রস্থ হয়ে পড়ে। আমরা যে প্রজন্মকে নিজের স্বার্থ হাসিলের জন্য সাম্প্রদায়ীকতায় উদ্ভুদ্ধ করছি এবং স্বাধীনতার পক্ষের শক্তিকে একটি বিশেষ দেশের তল্পীবাহক হিসেবে পরিচিত করে নিজের পক্ষে সমর্থন লাভের চেষ্টা করছি তা ভবিষ্যতে কখনও শুভফল নিয়ে আসবেনা। বরং প্রতিপক্ষকে ধ্বংস করার প্রয়াসে যে দানব আমরা তৈরি করছি তা একদিন তার স্রষ্টাকে ধ্বংস করবে। এটাই ইতিহাসের চরমতম বাস্তবতা।

ইতিমধ্যে স্বাধীনতার ৪৫ বছর অতিবাহিত হয়েছে । ক্রমাগত ঝড়ে পড়ছে দেশের মুক্তিযুদ্ধের প্রতক্ষদর্শীদের সংখ্যা। অনেকের স্মৃতি ঝপসা হয়ে পড়ছে। নানা ঘাত প্রতিঘাতে অনেকে একাত্তরের গণহত্যাকে দেখেছে আলাদা আঙ্গিকে। এরও আগে মুক্তিযুদ্ধকে বিকৃত করেছে একটি সুবিধাবাদী মহল। এই সুবিধাবদিরা দেশের মুক্তিযুদ্ধের যে অর্জন তাকে সাম্প্রদায়ীকতার আদলে প্রকাশ করছে । তারা নানা যুক্তি আর ধোয়াশা আবরণ ফেলছে ৩০ লক্ষ মানুষের হত্যার আর ২ লক্ষ নির্যাতীত নারীর বিষয়টিতে।  যখন একটা প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্য ভাবে শুনানো হচ্ছে তখন আজহারুল আজাদ জুয়েল, মুক্তিযুদ্ধের ইতিহাসকে ধোয়াশা আবরণ থেকে মুক্তি দিতে নেমে পড়েছে কাগজ কলম নিয়ে। অবশ্য এর জন্য ‘১৯৭১ গণহত্যা-নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্ট, জুয়েলদের পাশে এসে দাঁড়িয়েছে। এদের প্রয়াসেই জুয়েলদের মত লেখকরা তাদের সংগ্রহ ও লেখাগুলো বই আকারে প্রকাশ করতে পেরেছে।

আজহারুল আজাদ জুয়েল পেশাগত ভাবে একজন সাংবাদিক। মুক্তিযুদ্ধের সময় নেহাত ৬ বা ৭ বছরের শিশু। তার স্মৃতিপটে কিছু না থাকারি কথা। তাই জুয়েল মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে বিরল উপজেলার পশ্চিম রাজারামপুর ও বহলায় ছুটে বেড়িয়েছেন, সেখানে গনহত্যার প্রতক্ষ্যদর্শিদের কথা শুনতে। নানা প্রতিকুলতাকে এড়িয়ে নানা ঘাত প্রতিঘাত উপেক্ষা করে বেঁচে থাকা প্রত্যক্ষদর্শীদের বনর্না তুলে ধরেছেন এই বই দুটিতে।

১৯৭১ : গণহত্যা-নির্যাতন নির্ঘন্ট গ্রন্থমালার মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়ে গেল ১২ মার্চ ২০১৬ ইং-এ। দেশের বিভিন্ন স্থানের গণহত্যার উপর তৃতীয় সিরিজের ১০ বইর মধ্যে একটি বইয়ের লেখক আমার বন্ধু দিনাজপুরের বিশিষ্ট সাংবাদিক আজহারুল আজাদ জুয়েলের। তার বইয়ের নাম ‘পশ্চিম রাজারামপুর গণহত্যা’। এর প্রায় ১০ মাস আগে প্রকাশিত হয়েছে বহলা গণহত্যা যার প্রকাশনা অনুষ্ঠানও রাজধানী ঢাকার ডাব্লভিএ মিলনায়তনে হয়েছে।

বন্ধু জুয়েল অনেক আগের থেকে লেখালেখি করে। তার বেশ কিছু বই আছে। খুব ধীরস্থীর স্বভাবের জুয়েল যে বাংলাদেশের ইতিহাসের শেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের গবেষনা ধর্মী কাজের জন্য নিজেকে সম্পৃক্ত করতে পেরেছে এজন্য তার প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা।

তৃতীয় সিরিজের প্রকাশনা উৎসবে জুয়েল আমাকে দাওয়াত দিয়েছিল অনেক আগে। ১২ তারিখ বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠান শুরু হয় বিকাল ৪ টায়। আমি অফিস থেকে বের হয়ে যখন অনুষ্ঠান স্থলে পৌঁছাই তখন শেষ বক্তা হিসেবে ভাষন দিচ্ছেন অনুষ্ঠানের প্রধন অতিথি ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। কিছুক্ষনের মধ্যে স্যারের ভাষণ শেষ হয়। এর আগে আরও কয়েকজন লেখক ও গবেষক ভাষন দিয়েছেন এদের মধ্যে অন্যতম শাহরিয়ার কবির ও অধ্যাপক মুনতাসীর মামুন। অনুষ্ঠান শেষ হতেই আমি জুয়েলের কাছে যাই। আমার উদ্দেশ্য জুয়েলের ‘পশ্চিম রাজারামপুর গণহত্যা’ বইটির ২য় কাভারে আজকের অতিথিদের স্বাক্ষর নেওয়া। জুয়েলের কাছ থেকে বইটি সংগ্রহ করতে আমার কিছুটা সময় লাগে। ততক্ষনে ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর স্যারকে বহনকারি গড়িটি চলতে শুরু করেছে। আমি দৌড় দিয়ে গাড়িটার কাছে যাচ্ছি। স্যার হয়তো লুকিং গ্লাসে দেখতে পেয়ে ড্রাইভারকে গাড়ি থামার নির্দেশ দিলেন। আমি কাছাকাছি গিয়ে বললাম আমার বন্ধুর বইতে আপনার একটা স্বাক্ষর চাই। তিনি স্মিত হেসে গাড়ির দরজা খুলে ধরলেন। আমি কলম সহ বইটি উনার দিকে বাড়িয়ে দিলাম। তিনি একটি স্বাক্ষর করে আমাকে আবার বই সহ কলমটি এগিয়ে দিলেন। আমি তার পরে মুনতাসীর মামুন স্যার ও শাহরিয়ার কবির স্যারের স্বাক্ষর নিয়ে এলাম। এসে বইটি দিলাম জুয়েলকে। বিশিষ্ট তিন ব্যাক্তির স্বাক্ষর সহ বই পেয়ে জুয়েল খুব খুশি। আমরা মামুন স্যারের সঙ্গে ছবি তুললাম। তারপর বর্ধমান হাউজের সামনে এসে জুয়েল আর আমি ছবি তুলেছিলাম।

‘পশ্চিম রাজারামপুর গণহত্যা’ বাইটির আগে জুয়েল প্রকাশ করে ‘বহলা গণহত্যা’ বইটি। একই প্রতিষ্ঠান থেকে তা আগে প্রকাশিত হয়। জুয়েলের পরবর্তি বই প্রকাশ করতে যাচ্ছে বৃহত্তর দিনাজপুরে বঙ্গবন্ধু।  এর আগেও সে অনেক বই প্রকাশ করেছে সম্পূর্ণ নিজম্ব উদ্যোগে। বই প্রকাশ করতে অর্থ সংগ্রহ করেছে শুভাকাঙ্খী ও বন্ধুদের কাছ থেকে। ভাবতে কষ্ট হয় বিত্তবান ব্যক্তিরা জুয়েলের বই প্রকাশের ব্যাপারে খুব একটা আগ্রহ প্রকাশ করেনি। তার পরেও আনন্দের বিষয় জুয়েল দেশের শ্রেষ্ঠ অর্জনগুলো নিয়ে বই লেখার কাজটি করে গেছে দৃড়তার সঙ্গে । বিষয়টি অবশ্যই ভবিষ্যত প্রজন্মের জন্য অনুকরনিয় দৃষ্টান্ত।

বহলা গণহত্যা ও রাজারামপুর গণহত্যা বইদুটি প্রকাশ করতে গিয়ে জুয়েলকে না প্রশ্নের সন্মুখিন হতে হয়েছে। বইয়ে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শিরা যখন যুদ্ধের ভয়াবহতার বর্ণনা দিচ্ছিলেন তখন অনেকে জুয়েলকে প্রশ্ন করেছেন তারা কি সরকার বা কোন সংস্থার কাছ থেকে  কোন সাহায্য পাবে কি না। তারা আক্ষেপ করে বলেছেন, কতজন তো তাদের কাছ থেকে যুদ্ধ দিনের গল্প শুনে গেলো, আশ্বাস দিয়ে গেলো. কত জন ছবি তুলেছে কিন্তু তাদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। এই প্রশ্নগুলো উপেক্ষা করে জুয়েলকে বইর কাজ শেষ করতে হয়েছে। পাকিস্তানী সেনাবাহিনী ও দেশীয় রাজাকারদের যে নিষ্ঠুরতা আর নারীদের নির্যাতিত করার যে ভয়াবহতা তা কততা অমানবিক সেটা জুয়েল উপলব্দী করতে পেরেছে প্রত্যক্ষদর্শীদের স্মৃতিচারণ থেকে। অনেকে মুক্তিযুদ্ধের ইতিহাস বলতে বলতে ক্লান্ত। তার উপর মুক্তিযুদ্ধ বিরোধী একটি মহল নানা অজুহাতে মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার চেষ্টা করছে। আর এই মহলটি স্বাধীনতার ইতিহাসবে বিকৃত করতে ধর্মীয় অনুভুতিকে কাজে লাগাচ্ছে।  এর থেকে মুক্তি পেতে হলে অবশ্যই ষ¦াধীনতার পক্ষের দলগুলোকে আরও সচেতন হতে হবে।

তাই নতুন প্রজন্মের কাছে শুধু নয় আমরা যারা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বলে নিজেদের জাহির করি তাদের উচিত মুক্তিযুদ্ধ বিষয়ক বইগুলোকে নতুন প্রজন্মের হাতে পৌঁছানো। স্বাধীনতা ও বিজয় দিবসে মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠের প্রতিযোগিতা করা উচিত। এতে মুক্তিযুদ্ধ নিয়ে যারা বিভ্রান্তি ছড়ায় তাদের মুখোশ উন্মোচিত হবে। তবে আমি মনে করি শিশু কিশোরদের জন্য সবচেয়ে বড় শিক্ষক হচ্ছে তার পিতামাতা। একজন শিশুর অবিভাবক হিসেবে আপনি যে মতের বিশ্বাসি হননা কেন আপনার শিশুকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে উদ্ভুদ্ধ করুন।  এতেই জাতীর মঙ্গল।

দুঃখজনক হলেও সত্য যে কোথাও কোথাও ক্ষমতাশীন দলের কর্মীরা সন্ত্রাস, চাঁদাবাজী চেন্ডারবাজী ও দখল প্রকৃয়ার সঙ্গে জড়িয়ে পড়েছে। যা জনমনে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। মানুষ সব সময় বর্তমান সময়টিকে চরম ভাবে উপলদ্ধী করে। তাই অতিতের বিষয়গুলো খুব একটা মনে রাখতে চায়না। ক্ষমতাশীনদের মনে রাখতে হবে যারা সন্ত্রাসী, যারা বিভিন্ন দুর্নীতির মাধ্যমে সরকারের ইমেজ প্রশ্নবিব্ধ করছে তাদেরকে এই ধরনের কাজ থেকে বিরত করতে না পারলে শুধু সরকার ক্ষতিগ্রস্থ হবেনা সেই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনা অবিকশিত থেকে যাবে। বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।

 

   লেখক-আবু সুফিয়ান কবির

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং একটি জাতীয় দৈনিকে ঢাকায় কর্মরত

স্থায়ী নিবাস- বালুবাড়ি, দিনাজপুর

মোবাঃ- ০১১৯৯-০৭২-১২৬

Spread the love