শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

Hscআজ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হবে। শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। গত ৯ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২২ মার্চ। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট ১৪ লাখ ৩২ হাজার ৪২৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মাত্র ৪টি বাদে অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে এবার এ পরীক্ষা নেয়া হয়। আগের দিন দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে বলেছিলেন, চলতি বছর মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৭ লাখ ৩৩ হাজার ২০২ এবং ছাত্রীর সংখ্যা ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন।
শিক্ষা মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী জানান, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে আজ শনিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে এসএসসি পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেবেন। এরপর দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন তিনি। তার পর বেলা ২টা থেকে শিক্ষার্থীরাও ফল জানতে পারবেন।
এবার দেশের সবগুলো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। এর জন্য এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেয়া হবে।
এবার ৮টি সাধারণ শিক্ষা বোডের্র অধীনে এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা হলো ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৬ হাজার ২১৭ জন ও ছাত্রী ৫ লাখ ৫৪ হাজার ৩৩৮ জন। দাখিল পরীক্ষায় মোট শিক্ষার্থী ২ লাখ ৩৯ হাজার ৭৪৯ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ২১ হাজার ৬০১ জন ও ছাত্রী ১ লাখ ১৮ হাজার ১৪৮ জন। এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ দুই হাজার ৪২৩ জন। এর মধ্যে ছাত্র ৭৫ হাজার ৩৮৪ জন ও ছাত্রী ২৭ হাজার ৩৯ জন।
অন্যান্য বছরের মতো এবারও দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই ও বাহরাইনের ৭টি কেন্দ্র থেকে মোট ২৯৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পরীক্ষার্থীর মধ্যে ১৬০ জন ছাত্রী রয়েছে। এবার বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজী ১ম ও ২য় পত্র এবং গণিত বিষয় ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা নেয়া হয়।
জানা যায়, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে এক লাখ ২৯ হাজার ৫৫৪ জন। কেন্দ্র বেড়েছে ১৮৪টি এবং মোট প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে ৪১৬টি। মোট পরীক্ষা কেন্দ্র হচ্ছে ২ হাজার ৯শত ৪২টি। ঢাকা বোর্ডের ৩৫৯টি কেন্দ্রে ৩ লাখ ৪৩ হাজার ১২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ১ লাখ ৭১ হাজার ৭৪৪ জন ছাত্রী। রাজশাহী বোর্ডের ১৯৬ টি কেন্দ্রে ১ লাখ ২২ হাজার ৯৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৫৯ হাজার ১৮০ জন ছাত্রী। কুমিল্লা বোর্ডের ২২৪ টি কেন্দ্রে ১ লাখ ৪৪ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৭৮ হাজার ৯৯৯ জন ছাত্রী। যশোর বোর্ডের ২৩১ টি কেন্দ্রে ১ লাখ ৩০ হাজার ৩০২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৬৩ হাজার ৯৭০ জন ছাত্রী।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১৫৯টি কেন্দ্রে ৯২ হাজার ৯১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৪৯ হাজার ১১৫ জন ছাত্রী। বরিশাল বোর্ডের ১০ টি কেন্দ্রে ৭০ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৩৫ হাজার ২১৯ জন ছাত্রী। সিলেট বোর্ডের ১১৫টি কেন্দ্রে ৬৮ হাজার ২৪৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৩৮ হাজার ৩৪ জন ছাত্রী। দিনাজপুর বোর্ডের ২২৪ টি কেন্দ্রে ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৫৮ হাজার ৭৭ জন ছাত্রী রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান হয়।
প্রসঙ্গত বিগগত ৫ বছরের মতো এবারো পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই এসএসসির ফল প্রকাশ করা হচ্ছে। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮৯ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে, জিপিএ-৫ পেয়েছিল ৯১ হাজার ২২৬ জন।

আগামীকাল শনিবার বেলা ২টার পর থেকে www.educationboardresults.gov.bd ওয়েব সাইট থেকে ফলাফল জানা যাবে।

Spread the love