শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ কাস্টমস দিবস

‘অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ’ নিয়ে প্রতিপাদ্য আজ রবিবার পালিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সদস্যভুক্ত ১৭৯টি দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে।

দিবসটি উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে আজ সকাল সাড়ে ৭টায় রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি হবে। র‌্যালিটি সেগুনবাগিচা রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কাকরাইল রাজমনি সিনেমা হলের সামনে দিয়ে দুদক-শিল্পকলা হয়ে রাজস্ব ভবনে এসে শেষ হবে। এতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও শিল্পী, খেলোয়াড, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এর পর বিকাল ৫টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা নবরাত্রি হলে সেমিনারের আয়োজন করেছে সংস্থাটি।এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত থাকবেন।

এদিকে, দিসবটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক বানী দিয়েছেন। তারা বানীতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

পাশাপাশি প্রতিবছরের ন্যায় এবারও দেশের সকল কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে আলোচনা এবং শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ এবং টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে।

Spread the love