শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ মঙ্গলবার প্রাণঘাতি ‘হেপাটাইটিস ভাইরাস’ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ পালন করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে ২০১০ সাল থেকে প্রতিবছর ২৮ জুলাই তারিখে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ পালিত হয়ে আসছে।

হিসাব অনুযায়ি, প্রতিবছর বিশ্বে ৫০০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘হেপাটাইটিস প্রতিরোধ : এটা আপনার ওপর নির্ভর করছে’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম আলাদা আলাদ বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, লিভারের রোগ ও প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মধ্যে সঠিক ধারণা না থাকায় এবং এ রোগে সময়মত চিকিৎসা গ্রহণ না করায় দেশে লিভার রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। তাই এর যতেœ জনগনকে আরও সচেতন হওয়া উচিত উল্লেখ করে তিনি বলেন দিবসটি পালনের মাধ্যমে সংশ্লিষ্ট সকলের মাঝে হেপাটাইটিস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি পাবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে, হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনসচেতনতা সৃষ্টিতে সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলকে আরও এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, সরকার সবসময়ই জনগনের দোরগোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার ব্যাপারে আন্তরিক। তিনি বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
দিবসটি উপলক্ষে ন্যাশনাল লিভার ফাউন্ডেশন রাজধানীতে শোভাযাত্রা এবং গোলটেবিল আলোচনাসভার আয়োজন করবে। এছাড়াও সংবাদপত্রগুলো দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ প্রকাশ করবে এবং রেডিও-টেলিভিশন সমূহে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।

Spread the love