মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ মেক্সিকোর মুখোমুখি হচ্ছে ব্রাজিল

FiFaব্রাজিলের স্ট্রাইকার হাল্ক বলেন, বিশ্বকাপের আয়োজক হিসেবে প্রতিশোধ নামক কোন শব্দ আমরা এজেন্ডায় রাখতে পারিনা। তবে আজ মঙ্গলবার মেক্সিকোর বিপক্ষের ম্যাচটিকেই শেষ ষোলতে নিজেদের অবস্থান নিশ্চিত করার লক্ষ্য স্থির করেছি। ফোর্তালেজায় মঙ্গলবার ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত ১টায়। বিশ্বকাপের ৫টি শিরোপা জয় করলেও ব্রাজিলীয় সফলতার তালিকায় এখনো যুক্ত হতে পারেনি বড় একটি স্বীকৃতি। আর সেটি হচ্ছে ফুটবলে অলিম্পিকের স্বর্ন পদক। দুই বছর আগে লন্ডন অলিম্পিকে ব্রাজিল তাদের সেই স্বপ্ন পুরণের দ্বারপ্রান্তে গিয়েও শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে। তাদের ব্যর্থ করে দিয়ে পদকটি ছিনিয়ে নেয় মেক্সিকান যুবারা। ব্রাজিলকে ২-১ গোলে পরাজিত করে মেক্সিকো।
আজ মঙ্গলবার ফোর্তালেজার ক্যাস্তেলো স্টেডিয়ামে ব্রাজিল তাদের ওই আবেগ প্রশমিত করার চেষ্টায় থাকবে বলে মনে করেন না হাল্ক। ম্যাচটি সেই ভেন্যুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে যেখানে এক বছর আগে দল দুটি কনফেডারেশন কাপের গ্রুপ পর্বে প্রতিদ্বন্দ্বিতা করেছে। আর লুইজ ফেলিপ স্কলারির দল ২-০ গোলে জয়লাভ করেছিল। ওই সফলতার অর্থ হচ্ছে অলিম্পিকে ব্যর্থতার প্রতিশোধ ইতোমধ্যে নেয়া হয়ে গেছে ব্রাজিলীয়দের। হাল্কের মতে এখন তাদের মনে শুধু একটি বিষয় ঘুরপাক খাচ্ছে। সেটি হচ্ছে মঙ্গলবারের ম্যাচে অংশ নেয়া। অলিম্পিকের ফাইনালে ব্রাজিলের এই গোলদাতা বলেন, কনফেডারেশন কাপেও আমাদের শুধুমাত্র একটি লক্ষ্য ছিল। সেটি হচ্ছে ম্যাচটিতে জয়লাভ করা। এবারও আমাদের মনের মধ্যে সেটিই রয়েছে। আমরা যদি প্রতিশোধের চিন্তায় থাকি, তাহলে সমস্যার মধ্যে পড়ে যাব।
তারপরও অলিম্পিকের হারের ঘটনাটি এখনো তাদের মনের মধ্যে বাসা বেঁধে রয়েছে। বিশেষ করে বর্তমান স্কোয়াডের পাঁচ সদস্য লন্ডনের ওয়েম্বলিতে অনুষ্ঠিত অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন। হাল্ক সহ বাকীরা হলেন, থিয়াগো সিলভা, মার্সেলো,অস্কার ও নেইমার।
বিশ্বকাপে ক্রেয়েশিয়ার বিপক্ষে নিজেদের উদ্বোধনী ম্যাচের গোলদাতা অস্কার বলেন, আমি অবশ্যই খুবই কস্ট পেয়েছিলাম। এটিই একমাত্র পদক যেটি আমরা এখনো অর্জন করতে পারিনি। ফাইনালে গিয়ে আমরা পরাজিত হয়েছি। মেক্সিকো খুবই ভাল একটি দল। আমার শুধু একটাই প্রত্যাশা, তা হল রিও ডি জেনিরোতে অনুষ্ঠিতব্য পরবর্তী অলিম্পিকে সেলেকাওরা যেন সেই স্বর্ন পদকটি জয় করে।
এবারের মেক্সিকো বিশ্বকাপ স্কোয়াডে যুক্ত হয়েছে ২০১২সালের অলিম্পিক স্বর্নপদক জয়ী দলের ৮ সদস্য। ইতোমধ্যে জয় দিয়ে বিশ্বকাপ মিশনও শুরু করে দিয়েছে তারা। শুক্রবার নাটালে অনুষ্ঠিত গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকো ১-০ গোলে ক্যামেরুনকে হারিয়ে পুর্ন ৩ পয়েন্ট লাভ করেছে। ম্যাচে মেক্সিকোর হয়ে একমাত্র গোলটি করেছেন ওরিবে পেরালটা। অবশ্য তার হুমকীর ব্যাপারে কিছুটা অবগত আছে ব্রাজিল। কারণ অলিম্পিকের ফাইনালে তিনিই বল পাঠিয়েছেন ব্রাজিলীয়দের জালে।
মেক্সিকোর লেফট উইং ব্যাক দি ক্লাব আমেরিকার খেলোয়াড় মিগুয়েল লিয়ান এর ব্যাপারেও বেশী সজাগ রয়েছে স্বাগতিক দল। ক্যামেরুনের বিপক্ষে তিনি ছিলেন বেশী বিপজ্জনক। ডান প্রান্ত দিয়ে ব্রাজিলের রক্ষনভাগেও বিপজ্জনক হয়ে ওঠতে পারেন তিনি।

Spread the love