শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ রাতে নামছে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া

বিশ্বকাপ জয়ের লক্ষ্যে আজ বুধবার রাতে দ্বিতীয় সেমিতে ইংল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে ক্রোয়েশিয়া।  রাত ১২টায় লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল।

এবারের বিশ্বকাপে বেশ দুর্দান্ত পারফরমেন্স করে যাচ্ছে ক্রোয়েশিয়া। গ্রুপ পর্বে তিনটি ম্যাচেই জয়ী হয়েছে তারা। এরপর শেষ ষোলোতে তারা হারিয়েছে ডেনমার্ককে। কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়াকে বিদায় করে সেমি-ফাইনাল নিশ্চিত করে ক্রোয়েশিয়া। এবারের এই দলটিকে বলা হচ্ছে ক্রোয়েশিয়ার সর্বকালের সেরা দল।

এই দলে রয়েছে মাতেও কোভাসিস, ইভান রাকেটিচ, লুকা মদ্রিচ, মারিও মানজুকিচ ও ইভান পেরেসিকের মতো বিশ্বমানের তারকারা। তাদের গোলকিপার সুভাসিসও কম যান না কারো থেকে। শেষ ষোলো ও কোয়ার্টারে টানা দুই ম্যাচে টাইব্রেকার হয়েছিল। ওই দুই ম্যাচে চারটি বল ঠেকিয়ে ক্রোয়েশিয়াকে সেমিতে আনেন সুভাসিস।

ক্রোয়েশিয়ার সেরা পারফরমেন্স সেই ১৯৯৮ সালে। সেবার তারা তৃতীয় হয়েছিল। এরপর আর কোয়ার্টার পর্ব কখনোই পার করতে পারেনি।

১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবার বেশ দুর্দান্ত খেলছে। ২৮ বছর পর হ্যারি কেইন, হ্যারি মিগুয়ের, রহিম স্টার্লিংদের মতো তারকার হাত ধরে তারা উঠেছে বিশ্বকাপের সেমিতে। এবার প্রথম রাউন্ডে টানা দুই ম্যাচ জেতার পর বেলজিয়ামের সাথে হেরে যায় তারা। শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে জয় পায় তারা। কোয়ার্টারে সুইডেনকে হারায় ২-০ গোলে।

এবার ইংল্যান্ডের হয়ে সবচেয়ে উজ্জল হ্যারি কেইন। এই তারকা ইতোমধ্যেই করেছেন ৬ গোল। তার গোল্ডেন বুটও প্রায় নিশ্চিত হয়ে গেছে। তার হাত ধরেই বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছে ইংল্যান্ড।

ইংল্যান্ডের সাথে ক্রোয়েশিয়ার দেখা হয়েছে মোট আট বার। এর মধ্যে ইংল্যান্ড জিতেছে চারটিতে আর ক্রোয়েশিয়া দুইটিতে। বাকি দুইটি ম্যাচ হয়েছে ড্র। বিশ্বকাপে এই দুই দলের দেখা হয়েছে তিন বার। এর মধ্যে একটি ম্যাচ ড্র হয়েছে বাকি দুইটি ইংল্যান্ড জিতেছে।

Spread the love