বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ হিলি ট্রেন দূর্ঘটনা দিবস

দিনাজপুর প্রতিনিধিঃ আজ ১৩ জানুয়ারী দিনাজপুরের হিলি ট্রেন দূর্ঘটনা দিবস। আজ থেকে ২৩ বছর আগে আজকের এই দিনে হিলি রেলওয়ে ষ্টেশনে ঘটেছিল মর্মান্তিক ট্রেন দূর্ঘটনা। সেদিনের কথা মনে হলে আজও গা শিউরে উঠে এলাকাবাসীর।

প্রত্যক্ষদর্শী বাংলাহিলি রেলওয়ে একতা ক্লাবের তৎকালীন সাধারন সম্পাদক আনোয়ার হোসেন জানান, ১৯৯৫ সালের ১৩ জানুয়ারী শুক্রবার রাত সাড়ে ৯ টায় ক্রসিং এর উদ্যেশে ষ্টেশনের ১ নং লাইনে দাঁড়িয়েছিল গোয়ালন্দ থেকে পার্বতীপুরগামী ৫১১ নং লোকাল ট্রেনটি। কিন্তু দায়িত্বরত ষ্টেশন মাষ্টার ও পয়েন্টসম্যানের কর্র্তব্য অবহেলার কারণে সৈয়দপুর থেকে ছেড়ে খুলনাগামী ৫৪২ নং আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটিও ঢুকে পড়ে। এতে দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঘটে। বিকট শব্দে ইঞ্জিনসহ ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় লোকাল ট্রেনটির দু’টি বগি। দুমড়ে মুচড়ে যায় ট্রেনটি। বাঁচাও বাঁচাও চিৎকারে আকাশ বাতাস ভারি হয়ে উঠে। প্রথমদিকে আতংকিত হয়ে পড়লে পরে উদ্ধার কাজে অংশ নেয় স্থানীয় রেলওয়ে একতা ক্লাবের সদস্য,এলাকাবাসীসহ আইন প্রয়োগকারী সংস্থার লোকেরা। দূর্ঘটনায় বেসরকারী ভাবে শতাধিক যাত্রী নিহত হলেও সরকারী ভাবে নিহতের সংখ্যা ঘোষনা করা হয় ২৭ জন। পঙ্গুত্ববরণ করেন অনেকে। পরদিন ১৪ জানুয়ারী তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছুটে আসেন দূর্ঘটনাস্থল পরিদর্শনে। নিহত ও আহতদের ক্ষতিপুরণের ঘোষনা দেন। গঠন করা হয় তদন্ত কমিটি। দীর্ঘদিনেও প্রকাশ করা হয়নি সেই তদন্ত কমিটির প্রতিবেদন।

এভাবেই কেটে গেল ২৩ বছর। এদিকে রেলওয়ে একতা ক্লাবের সভাপতি আমজাদ হোসেন খাঁন জানান, প্রতি বছরের ন্যায় এবারও রেলওয়ে একতা ক্লাব হিলিতে ট্রেন দূর্ঘটনায় নিহতদের স্মরণ ও রুহের মাগফেরাত কামনায় কালো ব্যাচ ধারনসহ দোয়া মাহফিলের আয়োজন করেছে।

Spread the love