শনিবার ৩০ মার্চ ২০২৪ ১৬ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আদালতের মর্যাদা ক্ষুণ্ণ হয় এমন সংবাদ প্রত্যাশিত নয়’

বিচারাধীন মামলার সংবাদ প্রকাশে নিষেধ করে হাইকোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তির পর নিজেদের বক্তব্য স্পষ্ট করেছে সুপ্রিমকোর্ট। মঙ্গলবার (২১ মে) সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেনের সই করা নতুন বিজ্ঞপ্তিটিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট সবসময় সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাসী। তবে আদালতের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ণ হয় এবং বিচারকাজ প্রভাবিত করে- এমন সংবাদ পরিবেশন ও প্রচার প্রত্যাশিত নয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্ণিত অবস্থার প্রেক্ষিতে বিগত ১৬ মে জারিকৃত বিজ্ঞপ্তি স্পষ্টকরণ করা হলো। বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হলো।

এর আগে ১৬ মে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার গোলাম রব্বানীর সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ইদানীং কোনো কোনো ইলেকট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এমতাবস্থায়, বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

গত রবিবার (১৯ মে) সুপ্রিম কোর্টের এ নির্দেশনার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমি একটি বিষয় পরিষ্কার বলতে চাই, সাব-জুডিস (বিচারাধীন মামলা) কথাটার একটা অর্থ আছে। সাব-জুডিস হচ্ছে- এমন মামলা, যেটা বিচারাধীন আছে। কিন্তু বিচার কার্যক্রম চলছে না। মামলা যেটা বিচারাধীন আছে, কিন্তু বিচার কার্যক্রম চলছে না- এমন মামলার ব্যাপারে মতামত দেয়ার বিষয়টিই বলেছেন সুপ্রিম কোর্ট। তারা বলেছেন, এই ব্যাপারে মতামত না দিতে।

তিনি বলেন, একটা মামলা চলছে, সেটার ব্যাপারে রিপোর্টিং বন্ধ করতে-আমরা মনে হয় না, সুপ্রিম কোর্ট এ কথা বলেছে। আপনারা মামলার রিপোর্টিং করতে পারেন, তবে যে মামলাটা বিচারধীন আছে সেই মামলা নিয়ে আপনারা মতামত দেন তাহলে যেটা হবে সেটা হচ্ছে- মিডিয়াতেই একটা ট্রায়াল হয়ে যাবে। বিজ্ঞ বিচারক বা বিচারপতির এই ব্যাপারে একটু চাপ সৃষ্টি হয়, সেজন্য তারা এই কথাটা বলেছেন।

Spread the love