শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আদিবাসী ছাত্র সমাজকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে অংশগ্রহণ করতে হবে -জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী

Dinajpur Adibasiদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বলেছেন, আদিবাসীরা এদেশেরই নাগরিক। এদেশে বৃহৎ জনগোষ্টীর সাথেই আদিবাসীরা শান্তিপুর্ন ভাবে সহাবস্থান করছে। সমগ্র আদিবাসী সমাজের ঐতিহ্য সংস্কৃতি সংরক্ষণ, বিকাশ সাধন ও উন্নয়ন ঘটাতে বর্তমান সরকার আন্তরিক। বর্তমান সরকার ও প্রশাসন এদেশের আদিবাসীদের নিরাপত্তা, মানবিক মর্যাদা, মানবাধিকার ও অধিকার প্রতিষ্ঠা ও সংরক্ষণে প্রয়োজনীয় সকল প্রকার সহযোগীতা দিতে আন্তরিকভাবে কাজ করছে। এ লক্ষ্যে আদিবাসী ছাত্র সমাজকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে অংশগ্রহণ করতে হবে।

৯ জুলাই শনিবার লোকভবনে দিনাজপুর আদিবাসী ছাত্র ঐক্যজোট আয়োজিত ৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী একথা বলেন। তিনি আরও বলেন, আদিবাসী ছাত্রদের নেতৃত্বের বিকাশ সাধনের মাধ্যমে জাতীয় নেতৃত্বের সৃষ্টি করতে হবে। আদিবাসীদের অবস্থা ও অবস্থানের উন্নয়নের ঘটাতে হবে। আদিবাসীদের নিজেদের অবস্থার পরিবর্তনের জন্য নিজেদেরকেই সক্রিয় ভুমিকা রাখতে হবে। নিজেদেরকেই আত্ম শক্তিতে বলিয়ান হয়ে কাজ করতে হবে। কারণ আত্ম শক্তিতে বলিয়ান ব্যক্তি কখনই দরিদ্র থাকতে পারে না।

দিনাজপুর আদিবাসী ছাত্র ঐক্যজোট এর সভাপতি জন মুরমু এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির ব্ক্তব্য রাখেন দিনাজপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু বক্কর সিদ্দিক ও বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক নাজির হোসেন নাজু (সিআইপি)। অনূষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর জেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি এ্যাড. গণেশ সরেন, সাধারণ সম্পাদক মিঃ রুবেন মুরমু, দিনাজপুর জেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক শৈকত পাল, দিনাজপুর জেলা সমবায় ইউনিয়নও নর্দান আদিবাসী সমিতির চেয়ারম্যান ফাবিয়ান মন্ডল, দিনাজপুর উড়াও যুব সংঘ সভাপতি লিটন মার্ফ লাকড়া, দিনাজপুর আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক রতন মার্ডি, সহ-সভাপতি সুজল মুরমু, হাবিপ্রবি আদিবাসী ছাত্র সংগঠন সভাপতি স্বপন খালকো, ছাত্র নেতা সিমন মার্ডি প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর আদিবাসী ছাত্র ঐকোজোট এর সাধারণ সম্পাদক রণি হেম্ব্রম। অনুষ্ঠান পরিচালনা করেন কিস্কু মারকুস ও রণি হেম্বরম।

আলোচনা সভার পুর্বে প্রধান অতিথি জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জাতীয়া পতাক উত্তোলনের মাধ্যম আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৪ এর উদ্বোধন করেন।শেষে আদিবাসী শিল্পীদের পরিবশেণায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নবাবগঞ্জ

নবাবগঞ্জ উপজেলায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। মাঞ্জিহী পরিষদ, পারগানা পরিষদ, নবাবগঞ্জ আদিবাসী ষ্টুডেন্ট’স ফেডারেশন ও আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটিন পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালি, মানবন্ধন, স্মারকলিপি প্রদান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আদিবাসীদের অংশ গ্রহনে সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা গেটের সামনে মানবন্ধন করে এবং পরে উপজেলা শহীদ মিনার চত্বরে আলোচনা সভা করে। নবাবগঞ্জ আদিবাসী ষ্টুডেন্ট’স ফেডারেশনের উপদেষ্টা ও সমাজ সেবক শ্যামল মার্ডীর সভাপতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান মোঃ নুরে আলম ছিদ্দিকী, বিশেষ অতিথি হিসাবে নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আমিরম্নল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা আখেরম্নর রহমান, মাঞ্জিহী পরিষদের পারগানা যতিন্দ্র নাথ মুর্মু, নবাবগঞ্জ আদিবাসী ষ্টুডেন্ট,স ফেডারেশনের সভাপতি মিকাইল টুডু সহ বিভিন্ন এন,জি,ও কর্মকর্তা ও আদিবাসী নেতারা বক্তব্য রাখেন। আদিবাসী নেতারা তাদের বক্তব্যে আদিবাসীদের বিভিন্ন অধিকার প্রতিষ্ঠা ও আদিবাসীদের উন্নয়নে বিভিন্ন দাবী দাওয়া তুলে ধরে। শেষে আদিবাসী শিশু-কিশোরদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

ফুলবাড়ী

গতকাল শনিবার আন্তর্জাতীক আদিবাসী দিবস, আদিবাসী উন্নায়ন পরিষদের উদ্দেগ্যে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও স্বাস্কৃতিক অনুষ্ঠান, অনুষ্ঠিত হয়েছে।

আদিবাসী দিবস উপলক্ষে সকাল ১১ টায় উপজেলার সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয মাঠ থেকে একটি বর্ণঢ্য র‌্যালী বের হয়। র‌্যালটি পৌরশহর প্রদক্ষিন করে পুনরায় সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এসে শেষ হয় র‌্যালী শেষে বিদ্যালয় মাঠে আদিবাসী দিবস উপলক্ষে আলোচনা সভা ও স্বাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা নভায় ইদবাসী উন্নায়ন পরিষদের সভাপতি চুন্নু টুডুর সভাপতিত্বে বক্তব্য রাখেন বেসরকারী সংস্থা এনজিও ফোরামের ফুলবাড়ী শাখার সভাপতি এম এ কাউয়ুম, সাধারন সম্পাদক মাসুদুর রহমান, আদিবাসী পরিষদের সাবেক সভাপতি রামাই সরেন, আদিবাসী নেতা কল্মবাস মার্ডি, বেসিক এর নির্বাহী পরিচলক শ্যামল চন্দ্র সরকার প্রমুখ।

আলোচনা সভাশেষে বিদ্যালয় মাঠে আদিবাসী তরান তরম্ননীরা ঐতিহ্যবাহী আদিবাসী নৃত্য পরিবেশন করেন।

 

Spread the love