মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদিবাসী টুডু সরেন হত্যাকারীদের বিচারের দাবীতে দিনাজপুরে মানববন্ধন কর্মসূচী পালিত

Adbasiদিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার ৯নং কুশদহ ইউনিয়নের কচুয়া গ্রামের (ডাড়কামারী) আদিবাসী কৃষক টুডু সরেন হত্যাকারী ভুমিদস্যুদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবীতে আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা কমিটি মানববন্ধন কর্মসূচী পালন করে।

গতকাল মঙ্গলবার দিনাজপুর শহরের প্রেসক্লাব সম্মুখ সড়কে বেলা ১১টায় আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা কমিটি আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে বক্তারা বলেন, গত ২ আগষ্ট আদিবাসী কৃষক টুডু সরেন হিলির ডাঙ্গাহাট থেকে বাড়ী ফেরার পথে ভুমিদস্যু আব্দুল গফফার এর নেতৃত্বে সন্ত্রাসীরা তার উপর অমানবিক নির্যাতন চালায়। নির্যাতনে টুডু সরেন এর হাত-পা ভেঙ্গে দেয়া হয় এবং মাথায় আঘাতের কারণে প্রচুর রক্তক্ষরণ হয়। টুডু সরেনকে মুমুর্ষ অবস্থায় রংপুর মেডিকেল কলেজে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলে তিনি সেখানে মৃত্যুবরণ করেন। ইতিপুর্বে টুডু সরেন বাবাকেও ভুমি দস্যুরা ১৯৭৫ সালে একই কায়দায় হত্যা করেন। টুডু সরেন এর পিতা ফাগু সরেন হত্যার মতই তার বড় ভাই গফাই সরেনকেও ২০১১ সালে হত্যা করা হয়েছে। বক্তারা অবিলম্বে ভুমিদস্যু হত্যাকারীদের গ্রেফতার ও বিচার প্রক্রিয়া দাবী করেন।

মানববন্ধন কর্মসূচীতে আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক রতন মার্ডি এর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক সোহেল পিতর মুরমু এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দিনাজপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক হবিবর রহমান, সাবেক সাধারণ সম্পাদক রবিউল আউয়াল খোকা, জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি সিতল মার্ডি, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভুতি ভূষন মাহাতো, বাংলাদেশ আদিবাসী সমিতির সভাপতি বিশ্বনাথ সিং, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আজহারুল আজাদ জুয়েল, আদিবাসী ছাত্র পরিষদ দিনাজপুর জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক রুবেল টুডু প্রমুখ।

 

 

Spread the love