মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনোয়ারা আজাদের বিহারি বৃত্তান্ত

বাংলাদেশে বিহারিদের অবস্থান বৃটিশ শাসনামল হতেই। তখন তারা সংখ্যায় ছিলেন কম। এখন কয়েক লাখ। ধর্মীয় দৃষ্টি আর সাম্প্রদায়িক মনোভঙ্গি থেকে পাকিস্তান সৃষ্টির নতুন প্রেক্ষিত তৈরী হলে ১৯৪৭ সালের পর ভারতের বিহার থেকে লক্ষ লক্ষ বিহারি তৎকালীন পুর্ব পাকিস্তানে স্থায়িভাবে চলে আসেন। তারা মুসলমান ছিলেন বলে এখানকার বাঙালি মুসলিমরাও আন্তরিকভাবে তাদের গ্রহণ করেছিলেন এবং সর্বতো সহযোগিতা দিয়ে তাদের পাশে এসে দাঁড়িয়েছিলেন। কিন্তু দূর্ভাগ্য এই যে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তারা বাঙালিদের বিরুদ্ধে অবস্থান নিয়ে পাকিস্তানি হানাদারদের সাথে হাত মিলিয়েছিলেন এবং বাঙালি নিধনে সর্বাত্বক সহযোগিতা করেছিলেন। এরপরেও বাঙালির জয় হয়। পাকিস্তানি হানাদাররা পরাজিত হওয়ায় একদার পূর্ব পাকিস্তান যা মূলত বঙ্গ, বাঙালা, বাংলা নামে হাজার বছর ধরে পরিচিতি হয়ে এসেছিল তা বাংলাদেশ নাম ধারণ করে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৭১ সালে বাংলাদেশ এর অভ্যুদয়ের পর বিহারিদের প্রায় সবাই নিজেদেরকে ‘পাকিস্তানি’ নাগরিক গণ্য করে পাকিস্তান বা পশ্চিম পাকিস্তান যাওয়ার চেষ্টা করেছিলেন। প্রথম পর্যায়ে কিছু লোক যেতে পারলেও অধিকাংশই ব্যর্থ হয়েছেন পাকিস্তান সরকারের অনীহার কারণে। মুসলমানিত্বের দোহাই দিয়ে একাত্তরে হানাদাররা বিহারিদের নিজেদের পক্ষে টেনে নিলেও এখন আর তাদেরকে নিজের বলে ভাবেছে না। তাই পাকিস্তান প্রত্যাবর্তনে ইচ্ছুক বিহারিদের আশ্রয় হয়েছে জেনেভা ক্যাম্পে। জীবন-যাপন করছেন মানবেতরভাবে। বাধ্য হয়ে যাদের নিজস্ব ঘর, বাড়ি, জমি ছিল তারা নিজেদেরকে বাংলাদেশি বানিয়ে পাকিস্তান যাবার ইচ্ছা পরিত্যাগ করেছেন। বাংলাদেশি হয়ে এখন তারা বেশ ভাল আছেন। আর যারা ক্যাম্পে আছেন তাদের অবস্থাটা কি? তাদের আর্থ সামাজিক অবস্থাই যেন ফুটে উঠেছে বাংলাদেশের সাম্প্রতিককালের নারী কথাশিল্পি উপন্যাসিক আনোয়ারা আজাদ এর লেখা ‘বিহারি বৃত্তান্ত’ উপন্যাসে। এই উপন্যাস সম্ভবত প্রথম গ্রন্থ যেখানে বিহারিদের জেনেভা জীবনের দুঃখ-কস্ট, আশা-প্রত্যাশা, আনন্দ-বেদনার বৃত্তা›ত তুলে ধরা হয়েছে উপন্যাসের ভঙ্গিতে।

বিহারি বৃত্তান্ত উপন্যাসের প্রথম চরিত্রের নাম আকরাম যিনি গাড়ি চালিয়ে জীবীকা নির্বাহ করেন। তাকে খুব ভোরবেলা উঠতে হয়েছে পেশার তাগিদে। গাড়ি চালিয়ে দুপুর ১২টায় ফিরেছেন বাড়িতে। গোসল করবেন। গোসলের চিত্র তুলে ধরতে গিয়ে লেখিকা যে বর্ণনা দিয়েছেন তার মধ্যেই বিহারিদের বর্তমান জীবন চিত্রের কিছুটা আঁচ করা যায়।

“এই সময়টা ভিড় একটু কম তাই সময় নিয়ে ৯আকরাম) সাবান ঘষতে পারলো। দুইটা আড়াইটার দিকে ভিড় বাড়তে থাকবে। তখন দু মিনিটেই গোসল শেষ করতে হবে সবাইকে, তা না হলে চিৎকার আর চেঁচামেঁচি শুরু হয়ে যাব্।ে বাংলা আর উর্দু মিলিয়ে খিস্তিখেউর করতেও পারদর্শী অনেকে। গোসল শেষে গামছা দিয়ে গা মাুছতে মুছতে আকরাম দেখলো বাচ্চাগুলো তখনও পানি নিয়ে খেলছে আর গায়ে পানি ঢালছে। খেলুক। এই তো জিন্দেগি আমাদের! আকরাম গা মুছতে মুছতেই কলের পাড় থেকে নেমে এলে বদনা হাতে একজনকে পায়খানার দিকে যেতে দেখলো। দ্রুত পাশ কাটিয়ে যাওয়া দেখেই বোঝা গেল চাপটা প্রবল। কথা বলতে চেয়েও চেপে গেল আকরাম। নাহ্ শালা যদি সামাল দিতে না পারে। এমনিতেই না না রকম দুর্গন্ধ চারদিকে। পাশাপাশি বেশ কয়েকটা পায়খানা পুরুষদের জন্য আর সেরকমই পাশাপাশি কয়েকটা মেয়েদের জন্য। গোসলখানার ব্যবস্থাও এরকমই। দু তিনটে টিউবওয়েল এখানে ওখানে বসানো আছে দেখে রক্ষা। সাপ্লাইয়ের পানি ঠিকমত না থাকার কারণে টিউওয়েলের ব্যবস্থা। এই ক্যাম্পে এখন প্রায় ষাট হাজার মানুষ বসবাস করে।’’

এই উপন্যাসের আরো কয়েকটি গুরুত্বপুর্ণ চরিত্র হলেন দোকানদার খলিলুর রহমান, স্কুল ছাত্র পাপ্পু, চিফস ড্রিংকস বিস্কুট বিক্রেতা তরুণী মীনা, দু নম্বর ব্যবসায়ি নজর আলী, ভোটার লিস্টে নাম ওঠা ফাতেমা, বাসা বাড়িতে কাজ করে বেড়ানো শরিফা বানু, সাহাবুদ্দিন-যিনি ভালবাসেন দেশকে, বাঙালি আলম যিনি ভালবাসেন মীনাকে, পান দোকানী বোরহান চাচা, রেস্টুরেন্টের কর্মী বাচ্চু, এক সময়ের মিশন স্কুলের ছাত্রী মালেকা ও নাজু, একাত্তরের ঘাতক সাচ্চা খান, সাচ্চা খানের ড্রাইভার জিন্নাহ। এই সব চরিত্রের মাধ্যমে ঢাকা, সৈয়দপুর, দিনাজপুরের বিহারিদের এই দেশে আসার কারণ, একাত্তরের ভূমিকা এবং সাম্প্রতিক জীবন যাত্রার চালচিত্র তুলে ধরার চেষ্টা করেছেন লেখক। এই চেষ্টায় সফলও হয়েছেন তিনি।

এইসব চরিত্রের ভেতর দিয়ে আনোয়ারা আজাদ তার উপন্যাসে জেনেভা ক্যাম্পে বিহারিদের কষ্ট এবং তাদের নতুন প্রজন্মের মনন তুলে ধরার চেষ্টা করেছেন। বিশেষ করে ক্যাম্পের নতুন প্রজন্ম লেখাপড়া করে বাংলাদেশেই থেকে যেতে চায় এবং বাঙালির সাথে মিলেমিশে যেতে চায় উপন্যাসের শেষ পর্যায়ে উঠে এসেছে এই বিষয়টি। বাঙালি যুবক আলম যখন বিহারি মীনার সাথে পরিচিত হলেন, তখন মীনার মা যেভাবে বলেন, ‘আমরাতো বাবা বিহারি আছি, তোমরা কি আমাদের সাথে মিশবে?’ তাতে করে বাঙালিদের সাথে মিশে যাওয়ার একটা আকুতিই যেন ফুটে উঠে মীনার মায়ের কন্ঠে।

বিহারি বৃত্তান্ত বাংলা সাহিত্যের একটি নতুন সংযোজন যা ঐ জনগোষ্ঠীর জীবন চিত্র তুলে ধরেছে। এই উপন্যাসে ইতিহাসের ছত্রছায়া আছে, কিন্তু প্রতিশোধের মানসিকতা নেই। লেখক এই উপন্যাসের মধ্য দিয়ে বিহারিদের প্রতি এক ধরণের সংবেদনশীল, মানবিক মনোভাব সৃষ্টির চেস্টা করেছেন। গ্লোসি, অফ হোয়াট পেপারে বইটির প্রকাশক মাজেদুল হাসান,  প্রকাশনা প্রতিষ্ঠান জয়তী, মুদ্রণে হক প্রিন্টার্স। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৯১, মূল্য ৩৫০ টাকা, প্রকাশকাল ফেব্রুয়ারি ২০১৭।

১৯৪৭ এর পর কিংবা তার আগে বিহার থেকে পূর্ব পাকিস্তানে চলে আসা অবাঙালি ও বর্তমানে তাদের উত্তরসূরিদের যারা বিহারি হিসেবে পরিচিত, তাদের জীবন-জীবীকা, মন-মানসিকতা, চিন্তা-ভাবনা ইত্যাদির শিল্পিত একটি দলিল বলা যায় বিহারি বৃত্তান্ত। যারা বিহারিদের সম্পর্কে জানার ও বোঝার আগ্রহ আছে তাদের জন্য উপন্যাসটি অবশ্য পাঠ্য। আর উপন্যাস পড়া যাদের নেশা তাদের জন্যও এটা সুখপাঠ্য হতে পারে।

 

লেখক-আজহারুল আজাদ জুয়েল

সাংবাদিক, কলামিস্ট

০১৭১৬৩৩৪৬৯০

Spread the love