শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা নাহয় আরও কয়েক প্রজন্ম অপেক্ষা করি

একজন ট্রল করেছেন ফেসবুকে-“অভিনয়ে ফিরলেন তারানা।” স্ট্যাটাসের সাথে থাকা ছবি দেখে কৌতুহলি হলাম। খবর নিয়ে জানলাম- তারানা হালিম বাসে চড়েছেন। এ খবর কিছুটা চমকপ্রদ। যেখানে ব্যক্তিগত আর রাষ্ট্রীয় প্রটোকলের বাঁধা অতিক্রম করে প্রজাতন্ত্রের একজন গুরুত্বপূর্ণ মানুষের বিঘত পরিমান দুরত্বে উপস্হিত হওয়া অসম্ভব সেখানে তারানা হালিম অন্যের শরীরের ঘামের গন্ধ শুকতে শুকতে বাসে চড়ে বাসায় ফিরছেন-চমকে তো উঠতেই হয়! তবে চমক থাকলেও নতুনত্ব এতে কিছু নেই! অতীতে মতিয়া চৌধুরী গণপরিবহনে আর হুসাইন মোহাম্মদ এরশাদ সাইকেলে চড়ে অফিস করার ‘অতি বিলাসি’ চেষ্টা করে দেখিয়েছিলেন। কিন্তু এইসব বিলাসিতা এতটাই ক্ষণস্হায়ী ছিলো যে চেষ্টা করলেও এখন অনেকেই আর সেটা মনে করতে পারেন না।

সাম্প্রতিক ‘দেশ সংস্কারে’ রাজপথে শিশু আন্দোলন থেকে এমন দাবী উঠেছিলো যে মন্ত্রী আমলাদেরও অফিস যাতায়াতে গণপরিবহন ব্যবহার করতে হবে। ভাবার কোন কারন নেই তারানা হালিমের বাসারোহন সেই দাবীর প্রতি সন্মান জানানো। তিনি সেটা পরিস্কার করেছেন তাঁর বক্তব্যে। বলেছেন-একজন বাচ্চার একটা ফেসবুক স্ট্যাটাসে আলোড়িত হয়েই তিনি বাসে চড়তে উদ্বুদ্ধ হয়েছেন। নিরাপদ সড়কের দাবীতে রাজপথে দাঁড়ানো শিশুদের চেয়ে এই বাচ্চাটি নিশ্চয়ই ভাগ্যবান। তারানা হালিম বলেছেন,এখন থেকে নিয়মিতই তিনি বাসে চড়ে অফিস করবেন। এ ঘোষনার অন্তিম পরিনতির ব্যপারে জনমনে হাজারো সংশয় সন্দেহ আছে। থাকুক সন্দেহ,তাতে কি! তারানাদের নিয়মিত বাসে চড়তেই হবে এমন রাষ্ট্রীয়-সামাজিক সভ্যতা আমদের কেউ শেখায় নাই।

এ ভূমন্ডলের অনেক দেশেই মন্ত্রী এমপি আর আমলারা অফিস যাতায়াতে গণপরিবহন ব্যবহার করেন বলে শুনেছি। আর দশটা সাধারণ যাত্রীর মত তারাও টিকেট কাটেন, সিট ফাঁকা থাকলে বসেন না থাকলে দাঁড়িয়ে যান। এই যাত্রায় কোন বিশেষত্ব নিরুপনের চেষ্টা কারও থাকে না। বিস্মিত হয়ে সাধারন যাত্রীরা ‘বিশিষ্ট’র সাথে সেলফি তুলে ইতিহাসের অংশ হওয়ার চেষ্টা করেন না। তবে এগুলো গল্প নাকি সত্যি এ বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে।

কেন একজন বিত্তবান মানুষকে গণপরিবহনে উঠতে হবে! বিশেষ করে আমাদের মত অর্বাচিন ভাবনার মানুষের দেশে! ভাবুনতো নিয়মিত যাতায়াতে গণপরিবহন ব্যবহার করেন কারা! ভাবনার জন্য ন্যুনতম সময় খরচ না করেই আপনি বলে দিতে পারবেন সেটা- মাঝারি আর নিম্ন আয়ের মানুষেরা। কারনটাও খুব স্পষ্ট-পোষায় না। যাদের পোষায় তারা কেন লোকাল বাসের হ্যান্ডেল ধরে সার্কাসের জোকারের মত ঝুলবে! নিম্ন মধ্যের সস্তা আবেগের মুল্য দিতে! মাসে লাখ টাকা উপার্জন করতে পারলেই একটা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করা সম্ভব আমাদের দেশে। সৎভাবে মাসে লাখটাকা উপার্জন করতে পারা মানুষের সংখ্যা আমাদের চারপাশে অগণন। অন্তত পনের বছর ধরে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে যারা সরকারি দায়িত্ব পালন করছেন সৎভাবে তাদের উপার্জন মাসে লাখ টাকার কম নয়। দেশের কর্পোরেট হাউজগুলোর এক্সিকিউটিভরা তো আরও এগিয়ে-তাদের অধিকাংশের স্যালারি নাকি সিক্স ডিজিটের(ছয় অংকের সংখ্যাটির সর্ব বাঁয়ের অংকটি এক হতে পারে নয়ও হতে পারে)।

যে শিশুর লেখা পড়ে মন্ত্রী পাবলিক বাসে চড়েছেন খোঁজ নিয়ে দেখুন ওই শিশুর বাবার আয় হয় মাঝারি নয়তো নিম্ন। বিত্তের বৃত্তটা অনেক বড় যাদের তাদের সন্তানেরা প্লে নার্সারি পড়তে যায় নিজেদের গাড়িতে চড়ে। সে গাড়িগুলো গণপরিবহনের রাস্তা অর্ধেক বন্ধ করে দিনমান বসে থাকে স্কুল গেটে। জ্যামের দমবন্ধ পরিবেশে কার্বন-বিষ গিলতে গিলতে মধ্যবিত্ত গাড়িওয়ালার গুষ্টি উদ্ধার করতে করতে স্বপ্ন দেখে, আহা, যদি কিনতে পারতাম! কিনলেই নিশ্চিত পরের দিন উনার বাচ্চাও স্কুল যেত প্রাইভেটে চড়ে। অন্তত বুকের গভীরে অনেকদিন পুষে রাখা একটা গোপন প্রতিহিংসার জ্বালা মিটতো তাতে!

পাবলিক বাসে চড়ে অফিসে যাওয়ার মধ্যে রাজনৈতিক তারানা হালিমের লাভালাভের বিষয় জড়িত থাকতে পারে, সাংবাদিকরা স্পাইসি কালাভুনার স্বাদে খবর ছেপে ‘সহমত ভাই’ মার্কা পাবলিকের উদর ভরিয়ে দিকে পারে কিন্তু আমজনতার তাতে কি লাভ! বিশৃঙ্খল পরিবহন ব্যবস্হার শৃঙ্খলা ফিরে আসবে তাতে! মন্ত্রীর চেয়ারে বসে থাকা পরিবহন মাফিয়া আর তার বশংবদদের বশে আনা যাবে! একদিন পরই প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ব্রীজের ভাঙ্গন ঠেকানো যাবে! উচ্চবিত্তের সন্তানদের স্কুলবাসে ওঠানো যাবে!

অসম্ভব।
সার্বজনীন মানসিকতায় ইতিবাচক পরিবর্তন ছাড়া এ রকম স্বপ্ন দেখলে খোয়াবনামা খুঁজেও এর শানেনজুল মিলবে না। এইসব পরিবর্তনের পথের হদিস রাতারাতি মেলেনা। মেলেনি কোথাও-না ইউরোপে না আমেরিকায়।

আপনি বরং ব্যক্তিগত গাড়ি করেই অফিস করুন তারানা। শুধু পরিবহন না সমাজ ব্যবস্হায় সভ্যতা আসার জন্য আমরা নাহয় আরও কয়েক প্রজন্ম অপেক্ষা করি।

 

লেখক-সুভাষ দাস

কলামিষ্ট ও রাজনীতিবিদ

বীরগঞ্জ, দিনাজপুর।

ছবি কৃতজ্ঞতা-ফরিদ আহমেদ

Spread the love