শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমার গবেষক হওয়ার গল্প

আমার জীবনের যতগুলো সখ আছে তার একটি ভ্রমণ করা। প্রায় বাচ্চাকাল থেকেই ভ্রমণ করে থাকি। ভ্রমণের মধ্য দিয়ে দেশকে ভালবাসার চেষ্টা করি, দেশপ্রেমিক হওয়ার অনুপ্রেরণা পাই। ভ্রমণের ভেতর দিয়ে দেশের বৈচিত্র ভালভাবে জানা ও বোঝা যায়। প্রকৃতিকে বিশেষভাবে উপলব্ধি করা যায় এবং সৃষ্টিকর্তার মাহাত্ম অনুভব করা যায়। ভ্রমণ হচ্ছে দারুন এক বিশুদ্ধ বিনোদন। এই বিনোদনে চোখ শুদ্ধ থাকে, মন পবিত্র হয়, আত্মার বিশালতা বেড়ে যায় বলে আমি অনুভব করি। কিন্তু ভ্রমণ করতে হলে যত অর্থ দরকার তা আমার নেই।  তাই নানান সূত্র ধরে, নানান কৌশল অবলম্বন করে যতখানি সম্ভব কম ব্যয়ে দেশের নানান স্থানে ঘুরে বেড়াই। ঘুরে বেড়াতে পছন্দ করি কারণ এর মাধ্যমে আনন্দ ও শিক্ষা লাভ করি।

২০১৪ সালের ১৭-২০ অক্টোবর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত চা বোর্ড কার্যালয়ে চা জনগোষ্ঠীকে নিয়ে চার দিনের সেড (ঝঊঐউ) নামক একটি গবেষণা সংস্থা একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল। সেড এর নির্বাহি পরিচালক ফিলিপ গাইন দিনাজপুরের দুইজন সাংবাদিককে ঐ কর্মশালায় অংশগ্রহনের আমন্ত্রণ জানিয়েছিলেন। এই দুই জনের একজন ছিলেন দেশবার্তা সম্পাদক চিত্ত ঘোষ, অন্যজন আমি।

কর্মশালায় অংশগ্রহণের লক্ষ্যে ১৫ অক্টোবর রোমার পরিবহনের একটি বাসে সিলেটের উদ্দেশে রওনা দেই। বাসটি দিনাজপুর হতে বিকাল ৩টায় ছেড়ে যায় এবং পরদিন ১৬ অক্টোবর সকাল সাড়ে ৮টায় সিলেটের কদমতলী এলাকায় নামিয়ে দেয়। এরপর সেখান থেকে জাফলংয়ে বেড়াতে যাই।  জাফলংয়ে এটা আমার তৃতীয় সফর ছিল। এখানে তিনটি সু-উচ্চ পাহাড়ের ভেতর দিয়ে যে নদী বের হয়ে এসেছে তা ডাহুক নামে পরিচিত। কিন্তু কিছুটা দূরে গিয়ে নদীটি পিয়াইন নাম ধারণ করে মাইলের পর মাইল এগিয়ে গছে। দুপুর ১২টার দিকে আমি যখন পিয়াইন নদীর তীরে থাকা দুই নৌকায় দুই পা রেখে দোল খাওয়ার চেষ্টা করছিলাম, সেই সময় আমার মোবাইল বেজে উঠে। রিসিভ : হ্যালো, আসসালামালেকুম।

অন্য প্রান্তের আওয়াজ ঃ ওয়ালায়কুম আস সালাম। আপনি কি আজহারুল আজাদ জুয়েল বলছেন?

: জি বলছি।

: আমার নাম মামুন সিদ্দিকী, মুক্তিযুদ্ধ যাদুঘর থেকে বলছি। আপনি তো মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখি করেন?

: জি জি, লেখার চেষ্টা করি আর কি।

: আপনি দিনাজপুরের মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন নিয়ে বই লিখেছেন।

: জি, জি।

: মুনতাসীর মামুন স্যারকে তো চেনেন?

: ইতিহাসবিদ মুনতাসীর মামুন স্যার তো? জি, চিনি।

: মামুন স্যার মুক্তিযুদ্ধে গণহত্যা নিয়ে একটা গবেষণা কাজ করছেন। এই কাজে আপনাকে আমরা সম্পৃক্ত করতে চাই। আপনি আমাদের সাথে কাজ করবেন তো?

মুনতাসীর মামুন স্যারের সাথে কাজ করার প্রস্তাব পেয়ে আমার মন তখন আকাশে। এত বড় সুযোগ! সেটা গ্রহণ করব না, তা কি হয়! সাথে সাথেই উত্তর, অবশ্যই করব। কি করতে হবে?

মামুন সিদ্দিকী জানালেন যে, মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের বিভিন্ন স্থানে সংঘটিত গণহত্যাসমূহের প্রত্যেকটির জন্য নির্ঘন্ট  আকারে আলাদা আলাদা বই হবে। সম্পাদনা করবেন মুনতাসীর মামুন স্যার। প্রথম পর্যায়ের সম্পাদনা তিনিই (মামুন সিদ্দিকী) করবেন। ফাইনাল দেখবেন মামুন স্যার। নির্ঘন্ট লেখার ডিজাইন কি হবে তা তিনি ইমেইলে পাঠিয়ে দিবেন। কিন্তু আমি বললাম যে, আমাকে যেহেতু ঢাকা হয়েই দিনাজপুরে ফিরতে হবে, ফেরার পথে মুক্তিযুদ্ধ যাদুঘরে গিয়ে তার সাথে দেখা করব এবং সব জেনে নেব।

সম্ভবত এই আলাপের ৫দিন পর কর্মশালায় অংশগ্রহণ শেষ করে আমি ঢাকায় যাই এবং সেগুন বাগিচার মুক্তিযুদ্ধ যাদুঘরে (বর্তমানে এই যাদুঘরের অবস্থান আগারগাঁওয়ে) গিয়ে মামুন সিদ্দিকীর সাথে দেখা করি। তিনি আমাকে সব কিছু বুঝিয়ে দেন। বলেন যে, এই কাজগুলো হবে মুক্তিযুদ্ধে গণহত্যা নিয়ে। নির্দিষ্ট মডেল অনুসরন করে গবেষণার ভঙ্গিতেই তথ্য সংগ্রহ ও লেখার কাজ করতে হব। মামুন সিদ্দিকী মুক্তিযুদ্ধ যাদুঘরে দুপুরে ভাত খাওয়ালেন। তারপর বললেন, কাজ শুরু করেন, দেখবেন এত কাজ যে, শেষ হবে না।

এই আলাপের পর মুক্তিযুদ্ধ নিয়ে আমার গবেষণা কাজের নতুন দিগন্ত শুরু হলো। দিনাজপুরে এসে গণহত্যা নিয়ে তথ্য সংগ্রহের কাজে লেগে গলাম। লিখলাম বহলা গণহত্যা। ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর গণহত্যা-নির্যাতন নির্ঘন্ট গ্রন্থমালার ১৬তম বই হলো এটি। এরপর একে একে আরো কয়েকটি বই পশ্চিম রাজারামপুর গণহত্যা, ঝানজিরা গণহত্যা, গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ লালমনিরহাট জেলা লিখেছি। সেইসব বই প্রকাশিত হয়েছে ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট থেকে। সেই সব বই সম্পর্কিত কিছু তথ্য ও বর্ণনা এখানে তুলে ধরা হলো;

বহলা গণহত্যা :

মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে দিনাজপুর জেলায় যে সকল গণহত্যা সংঘটিত হয়েছিল তার মধ্যে বহুল পরিচিত ছিল বহলা গণহত্যা, ঝানজিরা গণহত্যা ও চড়ারহাট গণহত্যা। এই তিনটি গণহত্যার কথা লোকের মুখে মুখে ফিরত। বহলা ছিল দিনাজপুর শহরের সবচেয়ে কাছের এলাকা। আমি গণহত্যা নিয়ে প্রথম কাজ শুরু করি বহলায়।

বিরল উপজেলার ৭নং বিজোড়া ইউনিয়নের বিজোরা গ্রামে ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর বিকাল বেলা এই গণহত্যাটি সংঘটিত হয়েছিল। মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে ক্রম অগ্রসরমান মুক্তি বাহিনীর তাড়া খেয়ে পালিয়ে যাওয়ার সময় হানাদার বাহিনী তাদের দোসর রাজাকার, আলবদরদের সহায়তায় গণহত্যাটি সংঘটিত করেছিল। গণহত্যায় ৬৪ জন মারা যাওয়ার কথা গ্রামবাসী জানালেও মাত্র ৩৮ জন শহিদের নাম পাওয়া যায়। এই ৩৮জন বহলা গ্রামের বাসিন্দা ছিলেন। যাদের নাম পাওয়া যায় নাই তারা অন্য এলাকা হতে পালিয়ে এসে এই গ্রামে আশ্রয় নিয়েছিলেন। গণহত্যা সংক্রান্ত তথ্য সংগ্রহর কাজে আমাকে সহায়তা করেছিলেন শহিদ আব্দুস সাত্তারের পুত্র দিনাজপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষক মোঃ সৈয়দুর রহমান তুষার। হানাদার বাহিনী সেখানে গণহত্যার পাশাপাশি মা-বোনদের সম্ভ্রমও নষ্ট করেছিল সেদিন। অনেকে সেই কথা সরাসরি বলতে চায় নাই। আমি দু-একজন বয়স্ক মহিলাকে প্রশ্ন করার পর তারা চোখ নত করে আঁচলে মুখ লুকিয়েছিলেন। এর থেকে বুঝতে বাকি থাকে না যে, তাদের কি হয়েছিল। তবে সেই গণহত্যায় কোন নারী মারা যায় নাই।

বহলা গণহত্যা গ্রন্থাকারে প্রকাশিত হয় ২০১৫ সালের মার্চ মাসে। বইটি সম্পাদনা করেছেন মুনতাসীর মামুন। সহযোগি সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন মামুন সিদ্দিকী। বই বিষয়ে আমার যত যোগাযোগ ও পরামর্শ গ্রহণ তার সবই হয়েছে মামুন সিদ্দিকীর সাথে। যৌথভাবে বইটির প্রকাশক ছিল জার্নিম্যান বুকস এবং ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও যাদুঘর ট্রাস্ট-খুলনা। ৫ এপ্রিল ২০১৫ তারিখে বইটির প্রকাশনা অনুষ্ঠান ঢাকার ধানমন্ডির উইমেন ভলান্টিয়ার এসোসিয়েশন-ডঠঅ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বহলাসহ গণহত্যা ভিত্তিক মোট ১০জন লেখকের ১০টি বই প্রকাশিত হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন, প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বক্তব্য রাখেন লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, শিল্পী হাশেম খান, গণহত্যা যাদুঘরের ট্রাস্টি শেখ বাহারুল আলম, কবি ও প্রকাশক তারিক সুজাত প্রমুখ। ৮০ গ্রাম গ্লোসি পেপারে মুদ্রিত বইটির দাম রাখা হয় ১৫০ টাকা।

পশ্চিম রাজারামপুর গণহত্যা :

এই গণহত্যার ঘটনাটিও বিরলের। এই উপজেলার শহরগ্রাম ইউনিয়নের একটি গ্রামের নাম রাজারামপুর যা স্থানীয়ভাবে পূর্ব ও পশ্চিম রাজারামপুর নামে অভিহিত। মুক্তিযুদ্ধের সময় ৫ জ্যোষ্ঠ গ্রামটিতে হামলা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। রাজাকাররা তাদেরকে সহায়তা করে। হানাদাররা গ্রামটির পশ্চিমাংশ, অর্থাৎ পশ্চিম রাজারামপুর থেকে সনাতন ধর্মের ১৮ ব্যক্তিকে ধরে নিয়ে যায়। এই ১৮জনকে ধরে নিয়ে যাওয়ার আগে মারধর করা হয়। রুপচাঁদ রায়, যিনি এলাকার সবচেয়ে সম্মানী ও বয়োজ্যোষ্ঠ ব্যক্তি ছিলেন রাইফেলের সঙ্গীণ দ্বারা তার এক হাতের কাঁধে কোপ মেরে প্রায় ছুটিয়ে দেয়া হয়। হাতটি ঝুলন্ত অবস্থায় রেখ তাকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। ঐ ১৮জন আর কখনো ফিরে আসেন নাই। তাদেরকে কোথায় গনহত্যা করা হয়েছিল তাও নিশ্চিতভাবে জানা যায় নাই। তবে বিরলের বুনিয়াদপুর নামক স্থানের একটি নয়নজলিতে ঐ ১৮জনকে হত্যার পর লাশ পানিতে ভাসিয়ে দেয়া হয়েছিল বলে স্বাধীনতার পর কেউ কেউ জানিয়েছিলেন। বলা বাহুল্য এই গ্রামেও অনেক নারী নির্যাতিত হয়েছিল এবং গ্রামটির প্রায় সকল বাড়ি থেকে রাজাকাররা মালামাল লুন্ঠণ করে নিয়ে গিয়েছিল। এই নির্ঘন্টের তথ্য সংগ্রহের জন্য আমাকে সহযোগিতা করেছিলেন শহরগ্রাম আওয়ামী লীগের সভাপতি ও অবসরপ্রাপ্ত শিক্ষক খাদেমুল হক এবং শহিদ অবিনাশ চন্দ্র রায়ের পুত্র অতুল চন্দ্র রায়।

পশ্চিম রাজারামপুর হতে ধরে নিয়ে যাওয়া ১৮জনসহ পার্শবর্তী আরো কয়েকজন, যাদের নাম যুক্ত করে সেক্টরস কমান্ডারস ফোরাম, দিনাজপুর জেলা শাখা ঢেঁড়াপাটিয়া-গগনপুর সড়কের পুলহাট এলাকায় পুলহাট উচ্চ বিদ্যালয়ের সামনে একটি স্মৃতি সৌধ নির্মাণ করেছেন, তাদেরকে নিয়ে ‘পশ্চিম রাজারামপুর গণহত্যা’ নামের আমার দ্বিতীয় নির্ঘন্টটি মুদ্রিত হয় ২০১৫ সালের ডিসেম্বর মাসে। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে  ২০১৬ সালের ১২ মার্চ আমার এই বইটিসহ একসাথে ১২টি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন প্রফেসর বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। ১৯৭১ গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর সভাপতি মুনতাসীর মামুন, একাত্তরের ঘাতক দালালাল নির্মুল কমিটির সভাপতি শাহরিয়ার কবির প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। গণহত্যা-নির্যাতন নির্ঘন্ট গ্রন্থমালার ৩১তম গ্রন্থ ছিল পশ্চিম রাজারামপুর গণহত্যা। গ্লোসি পেপারে ৪৮ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়ছিল ১৫০ পৃষ্ঠা। গ্রন্থটির সম্পাদক ও সহযোগি সম্পাদক ছিলেন মুনতাসীর মামুন এবং মামুন সিদ্দিকী।

ঝানজিরা গণহত্যা :

দিনাজপুর সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়নের ঝানজিরা গ্রামে গণহত্যা সংঘটিত হয়েছিল ১৯৭১ সালের ২৮ আক্টোবর। তখন পবিত্র মাহে রমজান চলছিল। মাহে রমজানের এক সকালে হানাদার বাহিনী গ্রামটিতে হামলা চালায় ও লোকজনকে ধরে নিয়ে প্রথমে নির্যাতন করে। তাদের দ্বারা অনেক নারীর সম্ভ্রমও নষ্ট হয়। তারা গুলি চালিয়ে ও আগুন ধরিয়ে কয়েক জনকে হত্যা করে। একজন নারীকেও হত্যা করা হয় পুড়িয়ে। কয়েক জনকে ধরে নিয়ে যাওয়া হয় রানীরবন্দর এলাকায়। পরে তাদেরকেও গণহত্যা করা হয়। রাজাকার, আলবদরদের সহয়তায় পাকিস্তানি হানাদার বাহিনী আত্রাই নদীর তীরবর্তী গ্রামটিতে এই গণহত্যাসহ অপকর্মগুলো সংঘটিত করে। গণহত্যায় ৬০-৭০ জন মারা গেলেও মাত্র ২২ জন শহিদের নাম জানা যায় যারা গ্রামটির বাসিন্দা ছিলেন। অন্যেরা ছিলেন দূর-দূরান্ত হতে পালিয়ে আসা। ফলে তাদের নাম জানা সম্ভব হয় নাই।

ঝানজিরা গণহত্যা বইটি ২০১৭ সালে লিখে জমা দেয়া হয়েছিল। তবে বইটি প্রকাশ হতে এক বছরেরও বেশি সময় লেগে যায়। ২০১৮ সালের ডিসেম্বর মাসে এটি মুদ্রিত হয় একটি যৌথগ্রন্থ হিসেবে। বিষ্ণুপদ বাগচীর লেখা আব্দুল রসুলপুর-বাঁশবাড়িয়া গণহত্যা এবং আমার লেখা ঝানজিরা গণহত্যা অর্থাৎ দুইটি গণহত্যার ঘটনা একত্রিত করে একটি একক গ্রন্থ হিসেবে প্রকাশ করা হয়। গ্লোসি কাগজে মুদ্রিত ১০২ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা। গণহত্যা-নির্যাতন নির্ঘন্ট গ্রন্থমালার ৬৫ তম গ্রন্থ ছিল ঝানজিরা গণহত্যা। গ্রন্থটির সম্পাদক ও সহযোগি সম্পাদক ছিলেন মুনতাসীর মামুন এবং মামুন সিদ্দিকী।

গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ লালমনিরহাট জেলা :

মুনতাসীর মামুন স্যারের নেতৃত্বে ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের উদ্যোগে গণহত্যা-নির্যাতন নির্ঘন্ট গ্রন্থমালা প্রণয়নের পাশাপাশি গণহত্যা-বধ্যভূমি ও গণকবর নিয়ে জেলা ভিত্তিক জরিপ চালানো এবং জরিপের ফলাফল গ্রন্থাকারে প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। আমাকে দেয়া হয়েছিল লালমনিরহাট জেলার জরিপ কাজ। আমি প্রায় তিন মাসেরও বেশি সময় নিয়ে জরিপ সম্পন্ন করেছি। এটা করার জন্য সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন লালমনিরহাটের মুক্তিযুদ্ধকালীন অন্যতম ছাত্রনেতা ও মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন আহমেদ। সাংবাদিক উত্তম কুমার রায়ের সহযোগিতাও ভোলার মত নয়।

মুনতাসীর মামুন স্যার ও মাহবুবর রহমান স্যারর সম্পাদনায় ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট ২০১৯ সালের মার্চ মাসে বইটির মুদ্রণ সম্পন্ন করেন। বইটির সহযাগি সম্পাদক ছিলেন আহম্মেদ শরীফ। মার্চের ২২ তারিখে কবি শামসুর রাহমান মিলনায়তনে লালমনিরহাটসহ সর্বমোট ১০ জেলার গণহত্যা জরিপ ভিত্তিক পৃথক পৃথক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান একসাথে অনুষ্ঠিত হয়। জরিপের ফলাফল তুলে ধরেন মুনতাসীর মামুন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আলোচনা করেন ড. মাহবুবর রহমান ও বীর প্রতীক কাজী সাজ্জাদ আলী জহির। অফসেট কাগজে ১৫৫ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয় ২০০ টাকা।

শেষকথা : মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখি করতাম অনেক আগের থেকে। তবে মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখিকে গবেষণা পর্যায়ে উত্তরণ ঘটেছে মুনতাসীর মামুন স্যারের হাত ধরে। আরেক গবেষক মামুন সিদ্দিকী এ ক্ষেত্রে পথ প্রদর্শকের ভূমিকা পালন করেছেন। ড. মাহবুবর রহমান স্যার গবেষণায় দিক নির্দেশনা দিয়েছেন। তাদের সকলের প্রতি ব্যক্তিগত ভাবে আমার অশেষ কৃতজ্ঞতা। লালমনিরহাটের জরিপ সম্পন্ন হওয়ার পর আমাকে নওগাঁয় জরিপ চালানোর নতুন দায়িত্ব দেয়া হয়েছিল। প্রায় পাঁচ মাস একটানা কাজ করে সেই দায়িত্ব পালন করেছি। পান্ডুলিপি জমা দিয়েছি। এছাড়া নির্ঘন্ট আকারে লেখা আরো কয়েকটি গ্রন্থের পান্ডুলিপি জমা দিয়েছি। হয়ত ২০২০ সালে সেগুলো গ্রন্থকারে প্রকাশিত হবে।

লেখক-আজহারুল আজাদ জুয়েল

সাংবাদিক, কলামিস্ট, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক

পাটুয়াপাড়া, সদর, দিনাজপুর

০১৭১৬৩৩৪৬৯০/০১৯০২০২৯০৯৭

Spread the love