শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমার নোবেল পুরস্কার পাওয়া উচিত : ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বহু কারণেই আমার নোবেল পুরস্কার জেতা উচিত। যদি তারা (আয়োজকরা) এটি নিরপেক্ষভাবে দেয়। কিন্তু এটি যথাযথভাবে দেওয়া হয় না।  সোমবার নিউইয়র্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।
ট্রাম্প বলেন, ২০০৯ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে কী কারণে নোবেল পুরুস্কার দেয়া হয়, তা আপনারা বলতে পারেন? আমার বুঝে আসে না কীভাবে তিনি নোবেল পুরস্কার পেতে পারেন। তাকে এ পুরস্কারে ভূষিত করা উচিত হয়নি।

কাশ্মীর সংকট সমাধান করতে পারলে আপনি নোবেল পুরস্কার পেতে পারেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প এ মন্তব্য করেছিলেন। এ সময় ট্রাম্প নোবেল কমিটির নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন। আগের দিন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির সঙ্গে সাক্ষাতে কাশ্মীর নিয়ে তেমন কোনো কথা না তুললেও, ভারতের সবচেয়ে ভাল বন্ধু বলে ঘোষণা দেন ট্রাম্প। এমন অবস্থায় পরদিন পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে নতুন করে তৃতীয়বারের মতো মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের এ সুরে চটেছেন ভারতীয়রা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, পাকিস্তান এবং ভারত আমার বিশ্বস্ত বন্ধু। কাশ্মীর সংকট নিরসনে যদি মধ্যস্থতা করতে হয়, তা হলে তা অবশ্যই করবো। সে ক্ষেত্রে, উভয়ের দেশের আন্তরিকতা থাকতে হবে। এ সময় তিনি দুই দেশকে আলোচনায় বসার আহ্বান জানান। জাতিসংঘে কাশ্মীর নিয়ে প্রস্তাব তোলার ব্যাপারে প্রশ্ন করলে সরাসরি এড়িয়ে যান ট্রাম্প। তবে পাকিস্তানকে সন্ত্রাসবাদের ঘাঁটি বলায় ভারতের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট।

তথ্যসূত্র : ওয়াশিংটন পোস্ট

Spread the love