শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আর কিছুক্ষণ পরই দেখা যাবে ‘ব্লাড মুন’!

আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। রাতে পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে চাঁদ। চাঁদ ধরা পড়বে একটু অন্য রকম রঙে, অন্য রকম চেহারায়। যাকে বলা হয় ‘সুপার ব্লাড মুন’। এটি এ বছরের একমাত্র পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

রাত ১১ টা ৪১ মিনিট থেকে শুরু হবে চন্দ্রগ্রহণ। যা সোমবার সকাল ১০টা ১১ মিনিট পর্যন্ত চলবে। পূর্ব আফ্রিকা ও পূর্ব ইউরোপ থেকে এই গ্রহণের শুরু দেখা যাবে। পূর্ণগ্রাস গ্রহণ ৬২ মিনিট ধরে চললেও সম্পূর্ণ গ্রহণটি চলবে ৩ ঘণ্টা ৩০ মিনিট ধরে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান’সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, আজ রবিবার রাতে শুরু হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। রক্তের মত লাল রঙের চাঁদ দেখতে পাবে পৃথিবীর মানুষ। এসময় সূর্য ও চন্দ্রের ঠিক মাঝখান চলে আসবে পৃথিবী। আর এতে করে ঢেকে যাবে চাঁদ। সূর্যের আলো পৃথিবীতে আটকে গিয়ে আর চাঁদে পৌঁছাতে পারবে না। এরপর পৃথিবীপৃষ্ঠ থেকে আলো চাঁদের অন্ধকার জায়গায় গিয়ে পড়বে ফলে একটা লাল আভা দেখা যাবে।

নীল ও বেগুনি রঙের থেকে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি ছড়িয়ে পড়ে বলেই চাঁদকে লাল দেখতে হবে। এই মহাজাগতিক ঘটনার নামই ‘সুপার ব্লাড মুন’। এর আগে ২০১৮ সালের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল।

Spread the love