বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশুরার বিলে অতিথি পাখির কলরব, শাপলার সমারোহ

মাহাবুর রহমান,বিরামপুর(দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের নবাবগঞ্জ আশুড়ার বিলে নির্মিত মনমুগ্ধকর কাঠের সেতুর পর এবার ওই বিলে নতুন করে আসতে শুরু করেছে অতিথি পাখি। সারাদিন এই অতিথি পাখির কলরবে মুখরিত করে রাখে ওই এলাকাটি। বিলে ফুটতে শুরু করেছে লাল শাপলা। শীত শুরুর আগেই আসতে শুরু করেছে বিভিন্ন প্রজাতির পাখি গুলো। পাখিদের কলরবে মুগ্ধ পর্যটকরাও। কাঠের সেতুটিও যেন বন ও বিলকে একই সুতায় গেঁথেছে। বিলের পূর্ব অংশে পানি ধরে রাখার জন্য নির্মান করা হয়েছে ক্রস ড্যাম।

সরেজমিনে রবিবার বিকেলে শেখ রাসেল জাতীয় উদ্যানের ভেতর দিয়ে আশুড়ার বিলে যাওয়ার সময় দেখাযায় মণমুগ্ধকর ব্যাটারি চালিত ৩০টি অটো ভ্যান নিয়ে বিলে পিকনিক শেষে বাড়িতে ফিরছে ভ্রমণ পিপাসুরা। শেষ বিকেলে আশুড়ার বিলের পানি, মুক্ত বাতাস, চারপাশে সবুজ ঘন অরণ্য, পাখিদের কিচিরমিচির ডাকাডাকি, বিলের ওপর ঝাঁকে ঝাঁকে বিচিত্র পাখির ওড়াউড়ি এসব মনোমুগ্ধকর দৃশ্য প্রকৃতি প্রেমীদের অন্তরে অন্যরকম শিহরণ জাগিয়ে তোলছে।

এরই মধ্যে নৌকা নিয়ে হাজির হন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম। ইউএনও জানান, আশুড়ার বিলে কেও যেন অবৈধ্য ভাবে মাছ শিকার ও পাখি শিকার করতে না পারে সে জন্য প্রশাসনের দৃষ্টি রয়েছে।

আঁকা বাকা কাঠের সেতুর পাশে গড়ে তোলা হয়েছে মাছের অভয় আশ্রম। সেখানে লাল, সাদা শাপলা ফুল বিলের স্বপ্নিল রূপ আরও ফুটিয়ে তোলে বিলের রূপকে। এ ছাড়াও অতিথি পাখিদের আগমনে মুখরিত হয় বিলের পরিবেশ। ফলে দিন দিন বেড়েই চলেছে প্রাকৃতিপ্রেমীদের ভিড়।

আশুড়ার বিলের পার্শেই রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভুমি নবাবগঞ্জ শেখ রাসেল জাতীয় উদ্যান। এই জাতীয় উদ্যানটি ২০১০ সালে শেখ রাসেল জাতীয় উদ্যান হিসেবে স্বীকৃতি পায়। উদ্যানটি ৫১৭.৬১ হেক্টর জায়গা জুড়ে অবস্থিত।

নবাবগঞ্জ উপজেলা সদর থেকে উত্তর-পশ্চিম দিকে প্রায় দেড় কিলোমিটার দূরে সরকার ঘোষিত জাতীয় উদ্যানের শালবনের কোল ঘেঁষে এ বিলের অবস্থান। আশুরার বিলের আয়তন ৩১৯ হেক্টর। এই বনে শাল ছাড়াও সেগুন, গামার, কড়াই, বেত, বাঁশ, জামসহ প্রায় ২০ থেকে ৩০ প্রজাতির গাছগাছড়া রয়েছে। এখনো এ বিলটিতে অনেক হারিয়ে যাওয়া প্রজাতির মাছ জেলেদের হাতে ধরা পড়ে। উত্তরবঙ্গের বৃহৎ এ বিলটি লম্বায় পাঁচ কিলোমিটার।

জাতীয় উদ্যানের মূল আকর্ষণ পঞ্চবটীর শালবন এবং শালবনের উত্তর পাশ ঘেষে বিশাল আশুড়ার বিল । এই বিলের উৎপত্তি নিয়ে  রয়েছে বিচিত্র কাহিনী। কথিত আছে, এই বিলের চারপাশ থেকে ৮০ টি দার বা নালা চতুর্দিকে ছড়িয়ে যাওয়ায়  এর নামকরণ করা হয় আশুড়ার বিল। এ বিলের সাদা শাপলা ও লাল পদ্মফুল সমাহার উপভোগ করার মত ছিল। বিলের পাড় থেকে স্বচ্ছ পানির ঝরণা বহমান ছিল। বিপুল পরিমাণ দেশীয় প্রজাতির মাছ পাওয়া যেত।  কিন্তু কালের বিবর্তনে সঠিক রক্ষাবেক্ষণের অভাবে ও এক শ্রেণির দখলবাজ মহল বিলটিকে কৃষি জমি হিসেবে ব্যবহার শুরু করলে বিলটির পানি কমে যায় এবং ভরাট হয়ে বিলটি তার সৌন্দর্য হারিয়ে ফেলে, বিলটির পানি কমে  মাছের উৎপাদন ও অতিথি পাখির আনাগোনা কমে যায়। 

নবাবগঞ্জ এলাকায় মুনির থান ঘাট থেকে দক্ষিণ-পশ্চিমে ১২ লাখ টাকা খরচ করে ভ্রমণপিপাসুদের সুবিধার্থে শাল কাঠ দিয়ে উত্তরবঙ্গের বৃহৎ ৯০০ মিটার জেড আকৃতির দৃষ্টিনন্দন আঁকাবাঁকা কাঠের সেতু নির্মাণ করা হয় এবং নামকরণ করা হয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কাঠের সেতু। ভ্রমণপ্রেমীদের নির্বিঘেœ চলাচলের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। রাতে আশুরার বিলের ওপর দৃষ্টিনন্দন শেখ ফজিলাতুন নেছা কাঠের সেতুতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

নবাবগঞ্জ জাতীয় উদ্যান রক্ষা ও উন্নয়ন কমিটির সভাপতি মো. মাহাবুর আলম জানান- আশুড়ার বিলে ক্রসড্যাম হওয়ায় ইতোমধ্যে বিলে পানি বৃদ্ধি পাওয়ায়  শাপলা ও পদ্ম ফুলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সেইসঙ্গে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। বিলে  আসতে শুরু করেছে কয়েক হাজার অতিথী পাখি।

জাতীয় উদ্যানটির বিট কর্মকর্তা নিশিকান্ত মালাকার জানান, উদ্যানটির ভেতরে পশু-পাখিদের খাবারের জন্য ইতোমধ্যে লটকন,বন কাঁঠাল, আমড়া, খুদিজাম, ডুমুর, চাপালিশসহ বিভিন্ন প্রজাতির ৭০ হাজার  ফলের গাছ লাগানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান  জানান, আগাম শীতেই আশুড়ার বিলে আসতে শুরু করেছে অতিথি পাখি যা আগে আসত না। এরই মধ্যে বিলে কয়েক হাজার পাখি এসেছে। কেউ যেন পাখিদের ক্ষতি করতে না পারে সে জন্য সার্বক্ষণিক খোঁজ খবর রাখা হচ্ছে।

Spread the love