বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইইএস ওপেন : হ্যাটট্রিক শিরোপার পথে সেরেনা

চলPlayতি বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন টেনিসে মহিলাদের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন ও শীর্ষ বাছাই যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। একই পথ অনুসরন করে শেষ আটে উঠেছেন একাদশ বাছাই ইতালির ফ্লাভিয়া পেন্নেত্তা, ষোড়শবাছাই ভিক্টোরিয়া আজারেঙ্কা ও সপ্তদশ বাছাই রাশিয়ার একাতেরিনা মাকারোভা। এদিকে গত শেষ ২ আসরেই ইউএস ওপেনের শিরোপা জয় করেছিলেন সেরেনা। তাই হ্যাটট্রিক শিরোপা জয়ের সুযোগ তৈরি হয়েছে সেরেনার সামনে। সে লক্ষ্য নিয়ে এবারের আসরে যাত্রা শুরু করে ইতোমধ্যে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছেন উইলিয়ামস পরিবারের ছোট মেয়ে সেরেনা।
৪র্থ রাউন্ডের ম্যাচে এস্তোনিয়ার অবাছাই কাইয়া কানেপির বিপক্ষে দুই সেট লড়াই করেই জয়ের স্বাদ পান সেরেনা। প্রথম সেট ৬-৩ গেমে জয়ের পর, ২য় সেটও একই ব্যবধানে জিতে নেন সেরেনা। সেই সাথে শেষ আটে খেলার টিকিটও কেটে ফেলেন তিনি। ম্যাচ শেষে হাস্যজ্জোল সেরেনার বলেন, ‘কোয়ার্টার ফাইনালে উঠতে পেরে খুব ভালো লাগছে। আগের ম্যাচের ভুলগুলো এবার হয়নি। আশা করছি পরের ম্যাচেও হবে না। টানা তিনবারের মত শিরোপা জয়ই প্রধান লক্ষ্য আমার।
সেরেনার মতই ২ সেটে ৪র্থ রাউন্ডের ম্যাচ জিতেছেন পেন্নেতাও। ২৯তম বাছাই অস্ট্রেলিয়ার চেজি ডেলাকুয়াকে বিদায় করে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেন পেন্নেতা। ম্যাচের ফল ছিল ৭-৫ ও ৬-২। এমন জয়ে ম্যাচ শেষে বেশ উৎফুল্লই ছিলেন পেন্নেতা, ‘প্রতিপক্ষকের ব্যাপারে খুব বেশি ধারণা ছিল না আমার। প্রথম সেটে ভালো টেনিস খেলেছে সে। তবে আমার লক্ষ্য ছিলো তাকে চাপে রাখা। দু’সেটেই তা সঠিকভাবে করতে পারায় ম্যাচটি জিততে পেরেছি। এখন লক্ষ্য কোয়ার্টার ফাইনালে ভালো টেনিস খেলা।’
কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে ৩ সেট লড়াই করতে হয়েছে আজারেঙ্কাকে। ৪র্থ রাউন্ডে আজারেঙ্কার প্রতিপক্ষ ছিলেন সার্বিয়ার অবাছাই আলেকজান্দ্রা ক্রুনিক। প্রথম সেটেই আজারেঙ্কাকে চমকে দেন ক্রুনিক। ৬-৪ গেমে সেটটি জিতে প্রতিপক্ষকে অঘটনের ইঙ্গিতই দিচ্ছিলেন ক্রুনিক। কিন্তু তাতে ঘাবড়ে জাননি আজারেঙ্কা। দারুনভাবে ঘুড়ে দাঁড়িয়েছেন বেলারুশের তরুণী আজারেঙ্কা। ২য় ও ৩য় সেট একই ব্যবধান ৬-৪ ও ৬-৪ গেমে জিতে নেন তিনি।
টপ ফেভারিটরা জিতলেও, হেরে গেছেন সপ্তম বাছাই ইউগেনি বুচার্ড। মাকারোভার কাছে হারের লজ্জা পান বুচার্ড। প্রথম সেটটি টাইব্রেকারে গড়ালেও, দ্রুতই ২য় সেটের নিষ্পত্তি টানেন মাকারোভা। ৭-৬ (৭/২) ও ৬-৪ গেমে ৪র্থ রাউন্ডের বাধাঁ পেরিয়ে শেষ আটে নাম লেখান তিনি।

Spread the love