শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোর বাছাই পর্বে ইংল্যান্ডের জয় : হারল স্পেন

Uro Capইউরো এবং বিশ্বকাপজয়ী স্পেন দীর্ঘ ৮ বছর পর ইউরো চ্যাম্পিয়ানশিপে খেলার বাছাই পর্বের কোনও ম্যাচে হারল দুবার ।

দুর্বল স্লোভাকিয়ার কাছে ২-১ গোলে হেরে টিকিটাকার ভবিষ্যৎকে আরও অন্ধকারে ঠেলে দিল ইনিয়েস্তারা। কে ছিল না স্পেনের মূল একাদশে? ক্যাসিয়াস থেকে হুয়ানফ্রান, জেরার্ড পিকে থেকে ফ্যাব্রিগাস, বুস্কেটস, ইনিয়েস্তা- দলটি ছিল তারকায় ঠাসা। স্পেনকে তবু সমতায় ফিরতে হল পরিবর্ত আলকাসেরের গোলে। তবুও শেষ রক্ষা হল না। ম্যাচের একেবারে শেষ দিকে ক্যাসিয়াসের ভুলে গোল করে যান প্রাক্তন চেলসি ফুটবলার মিরোস্লাভ স্টোক।
হারের পর নিজেদের গ্রুপে দুনম্বরে চলে এল এ পর্যায়ে ৩৬ ম্যাচ পর হারের মুখ দেখা স্পেন। আর দুম্যাচে ৬ পয়েন্ট পেয়ে গ্রুপ শীর্ষে চলে গেল স্লোভাকিয়া। স্পেন এ বারের ইউরোয় আদৌ খেলতে পারবে কি না তার উত্তর পেতে বেলারুশ এবং লুক্সেমবুার্গর বিরুদ্ধে তাদের পরবর্তী ম্যাচ দু’টির দিকে তাকিয়ে থাকতে হবে।
স্পেন হারলেও অবশ্য সান মারিনোকে ৫ গোলে উড়িয়ে দিল ইংল্যান্ড। গ্রুপ ই-এর প্রথম ম্যাচে সুইজারল্যান্ডকে ২-০ গোলে হারানোর পর এ দিনের ৫-০ গোলে জয় ইউরোর মুল পর্বের দিকে বেশ খানিকটা এগিয়ে রাখল রুনি-স্টার্লিং-ওয়েলবেকদের। একটি করে গোল করলেন রুনি, ওয়েলবেক, জাগিয়েলকা এবং টাউনসেন্ড। অন্য গোলটি আত্মঘাতী।
গ্রুপের অন্য ম্যাচে স্লোভেনিয়ার কাছে হেরে ইউরো যাত্রা কষ্টকর করে ফেলল সুইজারল্যান্ড। বিশ্বকাপে শেষ ষোলোয় খেলা সুইজারল্যান্ড পর পর ২ ম্যাচ হেরে নেমে গেল গ্রুপের ৩ নম্বর স্থানে। ইউরোর গ্রুপ নির্ণয়ের অন্য ম্যাচগুলিতে জয় পেল লিথুয়ানিয়া এবং অস্ট্রিয়া। অন্য দিকে, গ্রুপ জি- এর ম্যাচে রাশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করল ইব্রাহিমোভিচ হীন সুউডেন। ওই গ্রুপে আপাতত শীর্ষে রয়ে গেল রাশিয়াই।

Spread the love