শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে কয়েকদিন ধরে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর দ্বারা ১০৬ বিক্ষোভকারী হয়েছেন বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে।

স্নাইপাররা ছাদ থেকে রাস্তায় জড়ো হওয়া প্রতিবাদকারীদের গুলি করেছে ও একটি ক্ষেত্রে হেলিকপ্টার থেকেও গুলি করা হয়েছে বলে মঙ্গলবার অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি। খবর রয়টার্সের।

লন্ডনভিত্তিক অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের পাঠানো বিশ্বাসযোগ্য প্রতিবেদন, যাচাই করা ভিডিও ও মানবাধিকার আন্দোলনকারীদের পাঠানো তথ্যানুযায়ী ইরানের ২১টি শহরে অন্তত ১০৬ জন প্রতিবাদকারী নিহত হয়েছেন। মৃতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলে সংস্থাটি বিশ্বাস করে, কিছু প্রতিবেদনে প্রায় ২০০ জনের মতো নিহত হয়েছেন বলে ধারণা দেওয়া হয়েছে।

অ্যামনেস্টি বিবৃতিতে বলেছে, প্রতিবেদনগুলোয় ইরানি নিরাপত্তা বাহিনীগুলোর অবৈধ হত্যাকাণ্ডের মর্মস্পর্শী নমুনা এবং মূলত শান্তিপূর্ণ প্রতিবাদ দমনে তারা অতিরিক্ত ও প্রাণঘাতী শক্তি প্রয়োগ করেছে, এমনটি প্রকাশ পেয়েছে।

গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী মৃতদেহগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করেছে বলেও অভিযোগ অ্যামনেস্টির।  প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে।

জাতিসংঘ মানবাধিকার কমিশন দফতর জানিয়েছে, বহু লোক নিহত হয়েছে বলে প্রতিবেদন পেয়েছে তারা। নিরাপত্তা বাহিনীগুলোর তাজা গুলি ব্যবহার নিয়ে উদ্বেগ জানিয়ে প্রতিবাদ দমনে শক্তি প্রয়োগের ক্ষেত্রে ইরানি কর্তৃপক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে তারা।  

Spread the love