শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে দিনাজপুরে ডেঙ্গু রোগী বৃদ্ধির আশংকা

একরাম তালুকদার ঃ সারাদেশে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু রোগ। দিনাজপুরেও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫ জন রোগী ভর্তি রয়েছেন এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে। আর সুস্থ্য হয়ে বাড়িতে ফিরে গেছেন আরও ৩ জন রোগী। এখানে যারা ভর্তি হয়েছেন এবং চিকিৎসা গ্রহণ করেছেন তারা সকলেই ঢাকা থেকে আক্রান্ত হয়ে এসেছেন। আসন্ন ঈদে ঘরে ফেরা মানুষের কারনে দিনাজপুরে ডেঙ্গু রোগী সংখ্যা বাড়তে পারে বলে আশংকা চিকিৎসকদের। তবে এই জেলায় সরকারীভাবে ডেঙ্গু রোগী সনাক্তকরনে প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই। যাতে করে বাড়তি অর্থ দিয়ে বেসরকারীভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে রোগীদেরকে। এদিকে ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় জরুরী সভা করেছে দিনাজপুর জেলা স্বাস্থ্য বিভাগ।

দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, ৪ তলার মেডিসিন ওয়ার্ডের একটি কক্ষে পাশাপাশি ৩ টি বেডে ভর্তি রয়েছেন ৩ জন ডেঙ্গু রোগী। আর পার্শ্বের আরেকটি কক্ষে ভর্তি রয়েছেন আরেকজন ডেঙ্গু রোগী। এদের মধ্যে উমাশীষ রায় ঢাকার ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের মাষ্টার্সের শিক্ষার্থী। গত ২১ জুলাই তিনি ঢাকা থেকে ডেঙ্গু রোগ নিয়ে বাড়িতে এসেছেন এবং ২৩ জুলাই এই হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি জেলার বিরল উপজেলার ধুকুরঝাড়ী গ্রামের চিত্তরঞ্জন রায়ের ছেলে। উমাশীষ রায় জানান, ঢাকায় থাকা অবস্থাতেই তার জ্বর আসে। এ সময় পরীক্ষা-নিরীক্ষার পর ডেঙ্গু রোগ সনাক্ত হয়। পরে বাড়িতে ফিরে তিনি হাসপাতালে ভর্তি হন।

হাসপাতালে ভর্তি হওয়া বোচাগঞ্জ উপজেলার মোল্লাপাড়া গ্রামের আব্দুল জলিলের ছেলে মাইনুল ইসলাম (২৫) ও জেলা সদরের ফকিরপাড়া এলাকার মোনালের ছেলে পাপ্পু (১৭) ঢাকা থেকেই ডেঙ্গু রোগ নিয়ে এসেছেন। সেখানে সনাক্ত হওয়ার পর এই হাসপাতালে ভর্তি হন তারা। এদের মধ্যে মাইনুল ইসলাম ২৩ জুলাই ও পাপ্পু ২২ জুলাই হাসপাতালে ভর্তি হন। তারা দু’জনেই কাজের সুবাধে ঢাকায় থাকেন। মাইনুল ইসলাম বলেন, জ্বর হওয়ার পর ঢাকার পিজি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করি। এরপর ডেঙ্গু আক্রান্তের বিষয়টি নিশ্চিত হই। পরে সরাসরি দিনাজপুরে এসে হাসপাতালে ভর্তি হই।

এদিকে এখানে চিকিৎসার ব্যাপারে সন্তোষ প্রকাশ করলেও পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা না থাকায় বাইরে বেশি অর্থ ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন রোগীরা। এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ্য হয়ে যাওয়া বীরগঞ্জ প্রতিদিন পত্রিকার ষ্টাফ রিপোর্টার আতিউর রহমান অতিক জানান, ঢাকায় একটি কাজে যাওয়ার পর তিনি ডেঙ্গু রোগে আক্রান্ত হন। পরে ১৬ জুলাই দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সুস্থ্য হয়ে বাড়ি ফিরে যান গত ২১ জুলাই। এখন রক্ত পরীক্ষার জন্য নিয়মিত হাসপাতালে আসতে হচ্ছে। তবে ডেঙ্গু রোগ নির্ণয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় জ্বর নিয়ে আসা রোগীদেরকে পরীক্ষা করাতে হচ্ছে বাইরের ডায়াগনষ্টিক সেন্টারগুলোতে। যাতে করে বাড়তি অর্থ ব্যয় হচ্ছে।

দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক আবু মো: খইরুল কবির জানান, ডেঙ্গু রোগী সনাক্তকরনের প্রয়োজনীয় যন্ত্র না থাকায় তার চাহিদাপত্র মন্ত্রণালয়ে প্রেরন করা হয়েছে। ২/১ দিনের মধ্যেই প্রয়োজনীয় সরঞ্জামাদি পাওয়া যাবে যাতে করে ডেঙ্গু রোগীর পরীক্ষা-নিরীক্ষা এখানেই সম্ভব হবে। এছাড়াও আগামী পহেলা আগষ্ট থেকেই সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষা এই হাসপাতালের করা সম্ভব হবে। ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য রোগ শুরুর ৩ দিনের মধ্যে এনএইচ-১ আড়াইশ’ টাকা থেকে ৩শ’ ও পরবর্তী সময়ে আসা এন্টিবডি পরীক্ষা-নিরীক্ষার খরচ ১৭০ থেকে ২শ’ টাকার মধ্যেই সম্ভব।

তিনি জানান, এখানে যারা রোগী তারা সকলেই ঢাকা থেকে এসেছেন এবং প্রত্যেকেই শঙ্কামুক্ত। ঈদের সময়ে ব্যাপকহারে আত্মীয়-স্বজনরা এবং চাকুরীরতরা নিজ বাড়ি দিনাজপুরে আসবেন। যাতে করে রোগও চলে আসতে পারে, এজন্য হাসপাতালের আলাদাভাবে ডেঙ্গু ইউনিট গঠন করা হচ্ছে। বাড়ির আশেপাশে পরিস্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি ফুলহাতা জামা ও মশা আক্রান্ত না করতে পারে সেজন্য শরীরে ওষুধ দেয়ার পরামর্শ দেন তিনি। এছাড়াও ঢাকা থেকে ছেড়ে আসা বাস, ট্রাক, ট্রেনসহ সকল ধরনের যানবাহনে মশা নাশক ওষুধ স্প্রে করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন তিনি। যাতে করে কোন জীবিত মশা না আসতে পারে। এদিকে ডেঙ্গু মোকাবেলায় জরুরী সভা করেছেন জেলার সিভিল সার্জন।

রোববার সকালে এই সভায় সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস, তত্বাবধায় ডা. আব্দুল আহাদ, এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক আবু মো: খইরুল কবির, বিএমএ’র নেতৃবৃন্দ ও স্বাস্থ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Spread the love