বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ এবং পুজা কে সামনে রেখে বিরামপুরে বাড়ছে মাদকের মজুদ

মোঃ মাহাবুর রহমান,বিরামপুর প্রতিনিধিঃ

 

দিনাজপুরে বিরামপুর কাটলাবাজার এখন মাদকের অভয়ারন্ন্য। আসন্ন ঈদ ও পুজাকে সামনে রেখে দিনাজপুর বিরামপুর উপজেলায় কাটলা ইউনিয়নে মাদক ব্যবসায়ীরা মাদকের মজুদ বাড়াচ্ছে। প্রতিদিন সীমান্ত পেরিয়ে আসছে কোটি কোটি টাকার মাদকের চালান। মাদক দ্রব্যের কড়াল গ্রাসে আক্রান্ত বিরামপুর ২নং কাটলা ইউনিয়নের সীমান্তের যুব সমাজ। মাদকের কড়াল গ্রাস থেকে বাদ যায় নী স্কুল, কলেজ পড়ুয়া ছাত্ররাও। এলাকায় মাদকের সবচেয়ে বেশি প্রভাব পড়ে ঈদ এবং পুজার সময়। এতে অতিষ্ঠ অত্র এলাকার সচেতন ও সাধারণ জনগন।

 

বিরামপুর সীমান্তে কাটলা বাজারের প্রকাশ্যে মাদকদ্রব্য ব্যবহারের র্দুলভ দৃশ্য প্রায় সর্বত্র দেখা যায়। বিরামপুর কাটলা বাজার সীমান্তের কাছাকাছি হওয়ার সুবাদে ও মাদকের সহজ লাভ্য তার কারনে এখানে প্রতিনিয়ত এ রকম দৃশ্য পরিলক্ষিত হয়। প্রকাশ্যে কিংবা একটু আড়ালে মাদক গ্রহন করে ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে যুব সমাজ। এতে অনেক পরিবার নিঃশেষ হয়েছে এবং হচ্ছেন।

বিরামপুর কাটলা বাজারের, দঃ রামচন্দ্রপুর (হাড়িপাড়া) বকুল, বিমল, মাহফুজুর,সজল,অঞ্জলী রানী,মধুরানী, গুড় হাটি বকুল,মনোয়ারা,মিজানুর, আঞ্জুয়ারা,দাউদপুর কাজি পাড়ার মালেকা, ফরিদা,আশরাফুল, হসপিটাল মোড়এর সাদিকুল ইসলাম মানিক, মাধবপাড়া শাহজামাল,কাটলা টেম্পুষ্টান্ডের মঞ্জুরুল ইসলাম,ঘাসুরিয়া সহ বিভিন্ন স্থানে ঈদের দিন প্রকাশ্যে ফেন্সিডিল, গাঁজা, হেরোইন, ইয়াবা, ও চোলায় মদ, বেচা-কেনা হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে মাদক চোরাকারবারীরা মাইক্রোবাস, মোটর সাইকেল নিয়ে এসে সেবন ও পাইকারী ভাবে ক্রয় করে নিয়ে যায়।

কাটলা ইউপি চেয়ারম্যান এম সামসুল আলম বলেন, আমি আইনশৃংঙ্খলা রক্ষাকারী বিভিন্ন মিটিংয়ে বলেছি, বিক্রেতারা নির্বিঘ্নে এসব এলাকায় মাদক বিক্রি করছেন। এসব এলাকায় প্রতিদিন কয়েক কোটি টাকার মাদক দ্রব্য খুচরা ও পাইকারী বিক্রয় হয়ে থাকে।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, বিরামপুরে কাটলা ইউনিয়ন এখন মাদকের আড়ৎ হিসেবে উত্তরাঞ্চলে পরিচিতি লাভ করেছে। কাটলা বাজার সহ আসপাশের এলাকায় প্রকাশে মাদক কেনাবেচা হলেও মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর সহ বিজিবি ও পুলিশের নেই কোন ভূমিকা।

তারা আরো অভিযোগ করে সমকাল কে বলেন, ভারত থেকে চোরাচালানীর মাধ্যমে যখন দেশে মাদক চালান প্রবেশ করে বিজিবি মাদকের চালান যে পরিমান ধরে তার দশগুন থাকে ধরা ছোয়ার বাইরে।

বিরামপুর থানার লাইনম্যান (টাকা উত্তোলোন কারী) তফিজ উদ্দিন দিন-রাত কাটলা বাজারের মাদক সহ চোরা কারবারীদের কাছ থেকে বিরামপুর থানা পুলিশের নাম করে টাকা গ্রহন করে থাকে।

এ বিষয়ে বিরামপুর থানার সেকেন্ড অফিসার মো.শাহআলম সমকাল কে বলেন, বিরামপুর থানায় কোন লাইনম্যান নেই। পুলিশের নামকরে তফিজ উদ্দীন চোরাকার বারিদের কাছ থেকে টাকা উত্তোলোন করে থাকে।এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

 

কাটলা বাজারের নাম প্রকাশের অনিচ্ছুক এক মাদক ব্যবস্যায়ী সমকাল কে বলেন, প্রকাশ্যে মাদক বেচা-কেনার এসব জায়গায় মরণনেশা ব্যবহারের সুবিধার্থে মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর এর কর্মকর্তাদের সাথে চুক্তি করে শিরিল নামে এক ব্যক্তি বিকাশের (০১৭৮৩-২৫৫৯০১)মাধ্যমে টাকা প্রেরন করা হয়। তাই তারা আমদের কোন সমস্যা করেনা।

তবে মাদকনিয়ন্ত্রন অধিদপ্তর কর্মকর্তারা সিরাজ উদ্দিন জানান,এ সব অভিযোগ ভিক্তিহীন। আমাদের কাজ মাদক নিয়ন্ত্রন করা। মাদককে প্রশ্রয় দেয়া নয়।

মাদকাসক্তের মরণ ছোবল যুব সমাজকে ধ্বংসের দিকে ধাবিত করছে। নষ্ঠ করে ফেলছে অনেক মুল্যবান জীবন, ধ্বংস হচ্ছে অনেক পরিবার। তাই প্রশাসনিক কড়াকড়ি ব্যবস্থার ও নজরদারীর মাধ্যমে মাদক নিয়ন্ত্রন করে যুব সমাজকে এই ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য প্রশাসনের উদ্ধতন মহলের সদয় দৃষ্টি কামনা করেন এলাকার সচেতন মহল।

 

মোঃমাহাবুর রহমান

প্রতিনিধি

বিরামপুর,দিনাজপুর

০১৭১৩-৬৮৬৪৫৩

Spread the love