বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তাল দিল্লিতে নিহত বেড়ে ৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই টানা দ্বিতীয় দিনের মতো রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি। এ দিন সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৯ জনে পৌঁছেছে। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দিল্লিতে সহিংসতায় আহতদের গুরু তেগ বাহাদুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের দেখতে দুপুরে হাসপাতালে যান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে গত তিন দিন ধরেই উত্তপ্ত দিল্লি। এর মধ্যে সোমবার ও মঙ্গলবার অঞ্চলটি রণক্ষেত্রে রূপ নেয়। সোমবারের মতো মঙ্গলবার সকালেও দিল্লির মৌজপুর ও ব্রহ্মপুরীতে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে। এ সময় পরস্পরকে লক্ষ্য করে শুরু হয় পাথরবৃষ্টি। জ্বালিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি মোটরসাইকেল।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। তবে বেলা যত বাড়তে থাকে, নতুন করে ততই বাড়তে থাকে অশান্তি। দুপুর ২টার দিকে আবারও দুই পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ শুরু হয়। স্থানীয় বাসিন্দাদের দাবি, গত তিন দিন ধরে সহিংসতা চললেও এ দিনও এলাকায় তেমন পুলিশ চোখে পড়েনি। ফলে সংঘর্ষ চরম আকার ধারণ করে।

এ দিনও দিল্লির বেশ কয়েকটি স্থানে মেট্রো চলাচল বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মেট্রো চলাচল বন্ধ থাকবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। মেট্রোর পাশাপাশি উত্তর-পূর্ব দিল্লির সব সরকারি ও বেসরকারি স্কুলও বন্ধ রাখা হয়েছে। একাধিক জায়গায় জারি হয়েছে ১৪৪ ধারা।

দিল্লির পরিস্থিতি নিয়ে সোমবার রাতেই দিল্লি পুলিশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মুহূর্তে দিল্লিতে অবস্থান করছেন। এ কারণে যত দ্রুত সম্ভব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হবে বলে নির্দেশ দেন তিনি।

এ দিকে মঙ্গলবার দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আমার কথা হয়েছে। মোদী চান, দেশে ধর্মীয় স্বাধীনতা বজায় থাকুক। করোনা ভাইরাস কীভাবে মোকাবিলা করা যায় সেটি নিয়েও কথা হয়েছে তার সঙ্গে।

Spread the love