বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উদ্বোধনী ম্যাচে জয় দিয়ে শুভ সূচনা ব্রাজিলের

Brizel-04বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এর আগে কোন স্বাগতিক দল প্রথম ম্যাচে হারেনি। তাহলে এবার কেন ব্যতিক্রম ঘটবে। ঘটতেও দেয়নি ফুটবলের দেশ ব্রাজিল। ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে বিধ্বস্ত করে দুরন্ত সূচনা করেছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এর মধ্যে ২টি গোল করেন ব্রাজিলিয়ান ভরসা ও বার্সেলোনার ফুটবল তারকা নেইমার। অপর গোলটি করেছেন অস্কার। পক্ষান্তরে নিজের জালে বল পাঠিয়ে ক্রোয়েশিয়ার ঝুড়িতে ১টি গোল উপহার দেন ব্রাজিলের রিয়াল মাদ্রিদ তারকা মার্সেলো। এর আগে দীর্ঘ ৪ বছরের অপেক্ষা শেষে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ২টায় দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বের সবচেয়ে বড় আসর ২০তম ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্ণামেন্টের পর্দা উঠলো ব্রাজিল-ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়ে। সাও পাওলোর এরেনা স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচের প্রথমার্ধটি ছিল ব্রাজিল ১- ক্রোয়েশিয়া ১।
ব্রাজুকা মাঠে গড়ানোর পর ম্যচের বয়স যখন ১১ মিনিট তখন বাঁ দিক থেকে আসা একটি ফ্লিক জালে পাঠানোর চেষ্টা করেছিলেন ক্রোয়েশিয়ার অলিচ। কিন্তু তার দুর্বল শটটি বাইরের দিকে চলে যাচ্ছিল। তবে অলিচের একটু পেছনে থাকা মার্সেলোর পা লেগে জুলিও সিজারকে ফাঁকি দিয়ে জালে জড়ালে ১ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। আত্মঘাতী হলেন মার্সেলো। চাপে পড়ে ব্রাজিল আর গোল শোধ করে মরিয়া হয়ে একের পর এক আক্রমন করতে থাকে। কিন্তু খুব দ্রুত না হলেও কিছুক্ষণের মধ্যেই ম্যাচে সমতা ফেরান নেইমার। ম্যাচের ২৯ মিনিটে ক্রোয়েশিয়ার ডিফেন্ডারদের এক ঝটকায় পেছনে ফেলে নিখুঁত শটে বল জালে পাঠান বার্সেলোনা তারকা নেইমার।
অবশ্য বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকানোর চেষ্টা করেছিলেন প্লেতিকোসা কিন্তু কোনো কাজ হয়নি। বারে লেগে জালে জড়ালে উল্লাসে মেতে উঠে পুরো স্টেডিয়াম। ফলাফল ১-১ গোলে সমতা আসে ম্যাচে। এটি ছিল বিশ্বকাপে নেইমারের প্রথম গোল আর ব্রাজিলের হয়ে শেষ ৬ ম্যাচের ৫ম গোল আর সর্বমোট ৪৯ ম্যাচে ৩২ গোল। গোল অবশ্য তার কিছক্ষণ আগে ম্যাচের ২৭ মিনিটে হলুদ কার্ড দেখেন নেইমার। মূলত ব্রাজিলিয়ানদের আক্রমনে ক্রোয়েশিয়া বিপর্যস্ত অবস্থায়ই প্রথমার্ধ অতিক্রম করে।
দ্বিতীয়ার্ধে মাঠে নেমেও মন ভরানো ফুটবলই উপহার দিচ্ছিল ব্রাজিল। অন্যদিকে ৬ মাস ধরে ভেবে নেইমারকে ঠেকানোর পরিকল্পনা এঁটেছিল ক্রোয়েশিয়া। কিন্তু কাজ হয়নি বরং তার জাদুকরী ফুটবলেই বড় জয় পায় ৫ বারের চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে শুরু থেকেই আক্রমণে যায় ব্রাজিল। তবে খুব একটা সফল হতে পারছিল না। অনেক চেষ্টার পরও গোলের পরিষ্কার কোনো সুযোগ মেলেনি। তবে ম্যাচের ৬৬ মিনিটে বিপজ্জনক জায়গায় নেইমারকে ফাউল করে হলুদ কার্ড দেখলেন প্রতিপক্ষের ডিফেন্ডার ভেদরান চরলুকা। কিন্তু দানি আলভেসের ফ্রি-কিক চলে গেলো ক্রসবার উচিয়ে।
এরপর ৬৯ মিনিটে পেনাল্টি পেলো ব্রাজিল। ডি বক্সে ফ্রেডকে ফেলে দিয়েছিলেন দেন লোভের্ন। ক্রোয়েশিয়ার এ ডিফেন্ডারকে হলুদ কার্ড আর পেনাল্টির সিদ্ধান্ত দিতে দেরি করেননি জাপানের রেফারি ইয়ুইচি নিশিমোরা। তবে তার এ সিদ্ধান্ত বিতর্কের খোড়াক যোগাবে বলেও মনে করছেন অনেকে। পেনাল্টি থেকে বিশ্বকাপ ক্যারিয়ারের দ্বিতয়ি গোল পান নেইমারের। আর ব্রাজিল এগিয়ে যায় ২- ১ গোলে। তবে সরাসরি পেনাল্টি শট না নিয়ে একটু নাটকীয়তা করেছিলেন নেইমার। কিন্তু বিভ্রান্ত হননি গোলরক্ষক প্লেতিকোসা। ডান দিকে ঝাঁপিয়ে পড়ে হাতও লাগিয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি, বল চলে যায় জালে।
অবশ্য ম্যাচের ৭৩ মিনিটে ক্রোয়েশিয়ার সমতা ফেরানোর দারুণ একটি সুযোগ হাত ছাড়া হয়ে যায়। কর্নারের বিনিময়ে দলকে রক্ষা করেন সিলভা। এর পর ৮৮ মিনিটে মাঠ ছাড়লেন ২ গোল করা নেইমার। তার বদলি হিসেবে নামলেন রামিরেস। তার ২ মিনিট পরও সর্বশেষ গোলটি করেন অস্কার। অতিরিক্ত ৪ মিনিটে আর কোন দল সফলতা পায়নি। ফলে ব্রাজিল জয় পায় ৩-১ গোলের ব্যবধানে।
প্রসঙ্গত ব্রাজিলকে নেতৃত্ব দেন চিয়াগো সিলভা, আর ক্রোয়েশিয়াকে দারিও সেরনা। পক্ষান্তরে এবারের বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচটি পরিচালনা করেন জাপানের রেফারি ইয়ুইচি নিশিমুরা।

Spread the love