শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচআইভি/এইডস বাড়ার আশংকা পার্বতীপুরে লাইট হাউসের পিএফটি’র সদস্যদের

একরামুল হক বেলাল,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : হিজরা জনগোষ্টি নিয়ে কাজ করা লাইট হাউজের কার্যক্রম এবছরেই বন্ধ হয়ে যাচ্ছে। ফলে বেপরোয়াভাবে আবারও এখানকার হিজরা জনগোষ্টিরা চলাফেরা করতে পারে এমন আশংকা করছেন লাইট হাউসের পিএফটি’র সদস্যরা।

 

পার্বতীপুরে লাইট হাউসের আয়োজনে পিএফটি’র সদস্যদের মাঝে এইচআইভি/এইডস বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পার্বতীপুর উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর ছবি রাণী দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

 

গত ১২ আগষ্ট সকালে নতুন বাজারস্থ লাইট হাউসের নিজস্ব অফিস কক্ষে সভায় স্বাগত বক্তব্য রাখেন, হিজরা জনগোষ্টি নিয়ে কাজ করা লাইট হাউজের ডিআইসি ম্যানেজার শাহীনুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন, উপজেলা হেল্থ ইন্সপেক্টর রজোব আলী, মহিলা কাউন্সিলর মর্জিনা বেগম, পৌর ১ নং ওয়ার্ডে কাউন্সিলর রোসত্মম আলী, সমাজ সেবক আসাদুর রহমান চেীধুরী কোয়েল, পার্বতীপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক বদরুদ্দোজা বুলু, হেলপের কো-অডিনেটর মামুনুর রহমান, প্রভাষক মঞ্জুর মোরশেদ,সংগঠক মাসুদ করিম প্রমুখ।

 

যৌন রোগ কাউন্সিলিং বিষয়ে তুলে ধরেন তানজিলা আক্তার। অনুষ্ঠানটি উপস্থান করেন লাইট হাউজের আউটরীচ সুপারভাইজার জামিন হেমরম। সভায় বক্তারা বলেন, লাইট হাউজ আছে বলে এখানকার হিজরা জনগোষ্টিরা সমাজে তাদের অনেক পরিবর্তন এসেছে। এ সুস্থ্য পরিবেশ ধরে রাখতে চাইলে এদের নিয়ে কাজ করা সংগঠনগুলোকে দীর্ঘমেয়াদী করতে হবে। যদি দাতা সংস্থা হাত গুটিয়ে নেয় তবে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ সীমান্ত ঘেষা রেল জংশনখ্যাত স্টেশন পার্বতীপুরে এইআইভি/এইডস নামক রোগ ছড়িয়ে পড়তে পারে। সেই সাথে উঠতি যুবকদের নৈতিক চরিত্রের মারাত্বক অধপতনে ধাবিত হবে। গাছে চড়ে দিয়ে যেন মই টেনে নেয়া না হয় সেদিক লক্ষ্য রাখার জন্য দাতা সংস্থার প্রতি আহবান জানান পিএফটি সদস্যগণ। এ বেসরকারী সংস্থটিতে এসে এমএসএম ও হিজড়া জনগোষ্ঠী ঝুকিপূর্ণ আচরণ থেকে নিরাপদে থাকতে পারে, যৌন রোগজনিত সমস্যার সঠিক চিকিৎসা গ্রহন করে এখান থেকে। সাধারণ মানুষ সহজেই চিকিৎসা সেবা নিতে পারলেও এমএসএম ও হিজড়া জনগোষ্ঠীরা তা নিতে পারে না। প্রকাশ্যে নয় নিজেদেরকে একটি নির্দিষ্ট সংস্থায় তারা চিকিৎসা নিতে আগ্রহী বলে একাধিক এমএসএম ও হিজড়া জনগোষ্ঠীর সদস্যরা মতামত ব্যক্ত করেছেন। বক্তারা আরও বলেন, দেশে এইচআইভি/এইডস বিশ্বব্যাপী মারাত্মক আতঙ্কের সৃষ্টি করেছে। এ থেকে আমরাও মুক্ত নই। সবাইকে লক্ষ্যে রাখতে হবে আক্রামত্ম হওয়ার আগেই যেন এইচআইভি প্রতিরোধ করা যায়। এইচআইভি/এইডস বিষয়ে বিসত্মারিত পরিসংখ্যান তুলে ধরেন লাইট হাউজের ম্যানেজার শাহীনুল ইসলাম। উলে­খ্য, চলতি বছরের শেষে দাতা সংস্থা এ প্রকল্পটি বন্ধ করলে পার্বতীপুরসহ বৃহত্তর দিনাজপুর জেলায় এইচআইভি/এইডস ছড়িয়ে পড়ার আশংকা করছেন এখানকার অভিঙ্গল মহল।

Spread the love