বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল

Exএবারের এইচএসসি ও ও সমমান পরীক্ষার ফলফল প্রকাশ করা হবে আগামীকাল বুধবার। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি সূত্রে জানা যায়,  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষার ফল একযোগে প্রকাশ করা হবে। বেলা দেড়টায় দেশের শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েব মেইল) এবং এসএমএস এর মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানগণ তাদের পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করতে পারবেন।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বোর্ডসমূহ কর্তৃক প্রকাশিত ফল ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে ওয়েব মেইল এর মাধ্যমে সংগ্রহ করতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ ওয়েব মেইল এর মাধ্যমে প্রাপ্ত ফল ডাইনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের Webmail ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হয়েছে। ডাউনলোড করার পদ্ধতি টেলিটক বাংলাদেশ লিমিটেড প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।
পরীক্ষার্থীদের পরীক্ষার ফল স্ব স্ব কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দেয়া হয়েছে। পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট ঠিকানা www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। নির্ধারিত Short Code-১৬২২২ এ ঝগঝ এর মাধ্যমে ফল প্রাপ্তির পদ্ধতি টেলিটক বাংলাদেশ লিমিটেড প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।
শীর্ষ প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে নিম্নবর্ণিত ৫টি প্যারামিটার অনুসরণ করা হয়েছে (ক) নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর পাসের হার (খ) শতকরা পাসের হার (গ) মোট পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার (ঘ) পরীক্ষার্থীর সংখ্যা ও (ঙ) প্রতিষ্ঠানের গড় জিপিএ। শিক্ষাবোর্ড, শিক্ষা মন্ত্রণালয় বা পত্রিকা অফিসে কোন ফল পাওয়া যাবে না। পুনঃনিরীক্ষণের জন্য এসএমএস এর মাধ্যমে ১৪ আগস্ট ২০১৪ তারিখ থেকে ২০ আগস্ট ২০১৪ তারিখ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। আবেদন পদ্ধতি টেলিটক বাংলাদেশ লিমিটেড প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।

Spread the love