শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই উন্নয়ন রক্ষা করতে হবে-রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিগত বছরগুলোতে প্রত্যাশার বাইরে অবিশ্বাস্য উন্নয়ন হয়েছে হাওরে। হাওরের প্রত্যন্ত এলাকায় ডুবোসড়ক, সারা বছর চলাচল উপযোগী সড়ক, ঘরে ঘরে বিদ্যুতের কথা হাওরবাসী এক সময় ভাবতেও পারত না। কিন্তু আজ এর সবই বাস্তবে পরিণত হয়েছে। কাজেই এই উন্নয়ন রক্ষা করতে হবে।

শুক্রবার নিজের এলাকা কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় এক সুধী সমাবেশে প্রধান অতিথির ভাষণে তিনি স্থানীয় সুধী সমাজ ও হাওরবাসীর কাছে এই আহ্বান রাখেন।

তিনি বলেন, এই উন্নয়নের সুফল ভোগ করতে শুরু করেছে হাওরবাসী। অন্যদিকে একটি চক্র হাওরের জমিজমা কিনে পরিবেশ নষ্ট করার পাঁয়তারা করছে। কোনো কোম্পানি যেন হাওরে জমি কিনে পরিবেশ নষ্ট করতে না পারে, সেদিকে সবার নজর রাখতে পারে।

তিনি আরও বলেন, ‘‘আমি বেঁচে থাকতে কাউকে হাওরের পরিবেশ নষ্ট করতে দেবো না, সেটা যত বড় শক্তিই হোক না কেন।’’

বিকেল ৪টার দিকে মিঠামইনের মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজ প্রাঙ্গণে স্থানীয় নাগরিক কমিটি আয়োজিত সুধী সমাজে সভাপতিত্ব করেন নাগরিক কমিটির আহ্বায়ক, উপজেলা চেয়ারম্যান আছিয়া আলম।

সভায় বক্তৃতা করেন, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিক, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, কিশোরগঞ্জের পাবলিক প্রসিকিউটর শাহ আজিজুল হক।

রাষ্ট্রপতি বলেন, ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের সঙ্গে সারা বছর চলাচল উপযোগী যে রাস্তা হয়েছে, সেটা রক্ষণাবেক্ষণ করতে হবে। হাওরের উপজেলাগুলোকে শহরের মতো সুযোগ সুবিধা দিয়ে সাজানো হবে। কিন্তু এর প্রাকৃতিক পরিবেশ ও সৌন্দর্য্য যেন কেউ নষ্ট না করতে পারে, সেদিকে সবার নজর রাখতে হবে।

এ সব তিনি রাজনৈতিক নেতাদের হুঁশিয়ার করে দিয়ে বলেন, ‘‘মানুষের সঙ্গে ভালো আচরণ করতে হবে। দুর্নীতি করলে কাউকে ছাড়া হবে না। আমার নিজের লোকজন হলেও তাকে ক্ষমা করা হবে না।’’

আগামীকাল শনিবার রাষ্ট্রপতি মিঠামইনে বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন। এরপর বিকেলে মেধাবী শিক্ষার্থীদের মাঝে অনুদান ও শিক্ষাবৃত্তি দেবেন।

Spread the love