শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এটা কোনও দরখাস্ত হলো!

আমার লেখা দরখাস্তটায় কোন রকমে চোখ বুলিয়ে সেটা একরকম ফেলেই দিলেন তিনি।
-এটা কোনও দরখাস্ত হলো!
-হয়নি?
-না। আপনি ব্যাংকে গিয়ে তথ্যগুলো নিয়ে আসেন। আমি লিখে দিচ্ছি আপনার দরখাস্ত।
‘আচ্ছা’ বলে বেরিয়ে এলাম। ব্যাংকে গেলাম আবার। আবশ্যিক তথ্যগুলোর জন্য একজন কর্মকর্তার সাহায্য চাইলাম। চেহারায় দারুন বিরক্তি ভদ্রলোকের। কথা বলার অবসর নেই। চোখের ইশারায় পাশের টেবিল দেখিয়ে দিলেন। পাশের টেবিলটার সামনে দাঁড়িয়ে দুইবার ভাই বলে ডাকলাম। নিবিষ্টমনে কাজ করছিলেন তিনি। সাড়া দিলেন না। ম্যানেজারের রুম থেকে আওয়াজ এলো, ‘আকবর…।’ ধড়মড় করে চেয়ার ছেড়ে দাঁড়িয়ে এবার সোজা ছুটলো লোকটা ম্যানেজারের রুম বরাবর। পরিচিত একজনকে পেয়ে এই ‘আকবর’র অফিসিয়াল স্ট্যাটাস জানলাম। এবং জানলাম কেন ভদ্রলোককে ‘সাহেব’ বাদ দিয়ে শুধু ‘আকবর’ বলে ডাকা হলো। অবাক হওয়ার কিছু নাই। সাদাদের শিখিয়ে যাওয়া শ্রেণি বিভাজন এখনতো আমাদের সংস্কৃতিরই অংশ। যাই হোক এটা আমার সমস্যা না। নিজের সমস্যা সমাধানে তৎপর হলাম আবার। মিনিট বিশেকের অযথা ছোটাছুটির পর নিতান্ত বাধ্য হয়ে ম্যানেজার সাহেবের সামনে রাখা চেয়ার দখলে নিলাম। আমরা পরস্পরকে মোটামুটি চিনি। আমি যখন আমার প্রয়োজনের কথা বলছি ভদ্রলোকের চোখ আর আঙুল দুটোই তখন কম্পিউটারে ব্যস্ত। আমার মুখের দিকে তাকানোর অবসর নেই। প্রেমিকার কামুক আঁখি আর কম্পিউটার স্ক্রিন থেকে সহসা চোখ ফেরানো যায়না। তিনিও ফেরালেন না। তবে ‘ভদ্রলোকের পরিচয় তার ব্যবহারে’ এটার প্রমান তিনি দিলেন। ইশারা না করে মুখে বললেন, ‘অমুক সাহেবের কাছে যান করে দেবে।’ চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালাম। নতুন গন্তব্যের দিকে কেবল পা বাড়িয়েছি- আমার দিকে তাকালেন তিনি। একটু লজ্জ্বা পেলেন কিনা গলার আওয়াজে সেটা পরিস্কার বোঝা না গেলেও বিগলিত হেসে বললেন,
-ও আপনি!
-হ্যা।
-আচ্ছা দাঁড়ান একজনকে বলে দিচ্ছি।
আমি সেই একজনের উপর সমর্পিত হলাম। উনি ‘আদিষ্ট হইয়া’ আমার সেবায় তৎপর হলেন। তারপর আবার দরখাস্ত লেখা, আবার সেখানে ভুল(!) খুঁজে বের করা ইত্যাদি ইত্যাদি করে অবশেষে সফল ব্যাংকাভিযান শেষ করলাম।

ফিরে এলাম আগের অফিসে। অফিসার কর্মনিষ্ঠ নি:সন্দেহে। সেই একই যায়গায় যথারীতি বসে আছেন। যে কর্মকর্তাদের বুকের উপরে ঠাঁই হয় বাপের দেয়া নাম তাদের সাথে সখ্য গড়া সহজ। বুকের উপর তড়িৎ চোখ বুলিয়ে নিয়ে নামের পরে ভাই যুক্ত করে শুধু বলতে হবে, ‘কেমন আছেন!’ এতে করে পরের কাজগুলো সহজ হয়ে যায়। আমার ক্ষেত্রেও হলো। সামনের চেয়ারটা দেখিয়ে বসতে বললেন। তারপর তিনি বলে চললেন, ‘দেখেন এগুলা খুব সেনসিটিভ কাজ। যারতার কাছ থেকে লিখে আনলে হয় না। সিস্টেমের মধ্যে দিয়ে করতে হয়।’
আমি নির্বাক শ্রোতা। ‘বোবার শত্রু নাই’ ভাব ধরে থাকলাম। তবে একটা কৌতুহল অনুভব করছিলাম খুব- ভদ্রলোকের লেখা দরখাস্তে কি এমন থাকতে পারে যেটা আমি লিখতে পারিনি!
উনি কাগজ নিয়ে আসলেন। যত্ন করে অনেকক্ষণ ধরে লিখলেন। লেখা শেষ করে কাগজটা বাড়িয়ে দিলেন আমার দিকে-এখানে সই করে একটা ফটোকপি করে নিয়ে আসেন। ফটোকপি করতে গিয়ে তার লেখা দরখাস্তটা পড়লাম। কৌতুহল কৌতুকে পরিনত হলো। আরেকজন ‘মুরাদ টাকলা’কে খুঁজে পেলাম।

কাজ শেষ করে উঠে আসার সময় একটু দ্বিধায় ভুগছিলাম। দ্বিধা ঝেড়ে ফেলে বললাম, ‘অমুক ভাই আপনাকে কি চা খাওয়ার টাকা দিতে হবে?’ ‘অমুক ভাই’ শব্দটা আরেকবার কাজে লাগলো। উনি বিনয়ের অবতার সেজে বত্রিশ পাটি মেললেন-আপনার ইচ্ছা!

আমার ইচ্ছা হলো।
উনিও উনারও সফেদ দাঁতের সারি অনেক্ষণ ধরে মেলে রইলেন।

 

লেখক-সুভাষ দাশ।

কলামিষ্ট ও রাজনীতিবিদ।

বীরগঞ্জ,দিনাজপুর

Spread the love