শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার সোনার বদলে ব্রোঞ্জ পেলো বাংলাদেশ

Playএশিয়ান গেমস ক্রিকেটে এবার সোনার বদলে ব্রোঞ্জ পেলো বাংলাদেশ। তবে লক্ষ্য ছিল স্বর্ণ ধরে রাখা। কিন্তু ভাগ্য সহায় হয়নি। বৃষ্টির কারনে সেমিফাইনালে টসের মাধ্যমে ম্যাচের ভাগ্য নির্ধারনী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। হতাশ বাংলাদেশকে তাই আজ শুক্রবার মাঠে নামতে হয়েছিল ব্রোঞ্জ পদকের আশায়। সান্তুনার সে পদক প্রাপ্তিতে অবশ্য আর হতাশ হতে হয়নি। হংকংকে ২৭ রানে হারিয়ে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছে টাইগাররা। প্রথম ব্যাটিং থেকে ৬ উইকেটে বাংলাদেশের করা ১৬২ রানের জবাবে হংকংয়ের ইনিংস ৭ উইকেটে ১৩৫ রানে গুটিয়ে যায়। পক্ষান্তরে আফগানিস্তানকে ৬৮ রানে হারিয়ে স্বর্ণ জিতেছে শ্রীলংকা। টসে জিতে প্রথমে ব্যাটিং থেকে শ্রীলংকা ১৯.১ ওভারে ১৩৩ রানে অল আউট হয়। জবাবে আফগানিস্তানে ইনিংস ১৭.৪ ওভারে মাত্র ৬৫ রানেই গুটিয়ে যায়।
আজ অবশ্য টস ভাগ্য সহায় ছিল বাংলাদেশের অধিনায়কের। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি। গতকাল দুইবার টসে হেরে ফাইনালে খেলার আশা ভেঙ্গে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নদের। প্রতিপক্ষ হংকং হলেও প্রথম থেকেই সতর্ক ছিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। দলীয় ১৮ রানে নাদিম আহমেদের বলে বাউন্ডানি মারতে গিয়ে লামসামের হাতে ক্যাচ তুলে দেন আনামুল হক। ৮ বলে আনামুল ২টি বাউন্ডারিসহ করেছেন ১১ রান। দলীয় ৫২ রানে তামিম সেই নাদিমের বলেই আউট হবার আগে গালিতে চেপমেনের হাতে ক্যাচ তুলে দেন।
১৯ বলে ৩টি বাউন্ডারিসহ তামিম করেছেন ২২ রান। দশম ওভারে আজিজ খানের বলে বোল্ড হবার আগে শামসুর রহমান এক ছক্কা ও ২টি চারের সাহায্যে করেছন ২৬ রান। শামসুর এবং তামিম মিলে দ্বিতীয় উইকেটে ৩৪ রানের জুটি গড়েছিলেন। পঞ্চম উইকেটে সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ মিলে ২৩ বলে সর্বোচ্চ ৩৯ রান সংগ্রহ করেছিলেন। হাফ সেঞ্চুরি থেকে মাত্র চার রান দুরে থাকতে মাহমুদুল্লাহর সাথে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরতি পথ ধরেন সাকিব। তবে ৩৭ বলে ২টি ওভার বাউন্ডারির সহায়তায় ৪৬ রান সংগ্রহ করেন সাকিব। মাহমুদুল্লাহর সংগ্রহ ছিল অপরাজিত ৩৫ রান। নাদিম আহমেদ ৩৬ রানে নিয়েছেন ৩টি উইকেট।
১৬৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই হংকং ১৩ রান সংগ্রহ করে। তবে আরাফাত সানি তার প্রথম ওভারেই উইকেট তুলে নিলে ২০ রানে হংকং প্রথম উইকেট হারায়। এরপর সাকিব তার প্রথম ওভারে পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়ে হংকংকে চাপের মধ্যে ফেলেন। দলীয় ২৮ রানে হংকং পরপর দুই উইকেট হারিয়ে আর বেশীদুর যেতে পারেনি। ২০ ওভারে ৭ উইকেটে তাদের সংগ্রহ ছিল ১৩৫ রান। বাংলাদেশের হয়ে সানি ৩টি, সাকিব ২টি ও রুবেল নিয়েছেন ১টি উইকেট।

Spread the love