মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসবিডি এওয়ার্ড-২০২০: উন্নত বীরগঞ্জ গঠনে একটি ভিন্নধর্মী উদ্যোগ

পরিশ্রমের স্বার্থকতা মিলে স্বীকৃতিতে আর তা যদি হয় মানুষের ও সমাজের কল্যাণের তাহলে তা অলংকৃত হয় মহিমান্বিতভাবে এবং পরম শ্রদ্ধার সাথে। মানুষের উন্নয়নের জন্য প্রয়োজন পরিশ্রম ও একাগ্রতা। আর এই উন্নয়ন ভালো থাকার জন্য।  মানুষ একা ভালো থাকতে পারে না, ভালো থাকতে হলে তার পারিপার্শ্বিক পরিবেশ ও সমাজকে ভালো রাখতে হয়। ব্যক্তিগত উন্নয়নের একটা পরিসীমা থাকে। একজন মানুষ তার সর্বোচ্চ দক্ষতা দিয়ে একটি নির্দিষ্ট উচ্চতায় উঠতে পারে। তারপর সে সীমা অতিক্রম করতে প্রয়োজন হয় পারিপার্শ্বিক ও সংঘবদ্ধ প্রয়াস। 

একটা উদ্যোগ যা বাস্তবায়ন করতে তেমন সময় বা অর্থ ব্যয় হয় না, হাড়ভাঙা পরিশ্রম করতে হয় না, শুধু ইতিবাচক মনোভাব নিয়ে হৃদয় থেকে কাজটি করার জন্য কিছু মানুষের উপকার হয়, তাহলে সে উদ্যোগ সমাজে কল্যাণ বয়ে আনে। বীরগঞ্জে “ভাই ভাই সু”-এর স্বত্বাধিকারী সোহেল আহমেদ পেশায় একজন ব্যবসায়ী। অসুস্থ অসহায় মানুষ দেখলে ছুটে যায় তার কাছে। তার যতটুকু সামর্থ্য তা নিয়ে তার পাশে দাড়ায়, কোন হতদরিদ্র মেধাবী শিক্ষার্থী টাকার অভাবে পরীক্ষা দিতে পারছে না বা ভর্তি হতে পারছে না তার পাশে দাড়ায়। সোহেল ভাইয়ের এমন সহযোগিতামূলক কার্যক্রমে তার পেশাগত বা পারি্বারিক কোন ক্ষতি হয় নি বরং, তার স্ত্রীর নিকট থেকে এই পরোপকারী কর্মের জন্য একটু বেশিই সম্মান পান সোহেল ভাই। বীরগঞ্জের মানুষ এখন অসুস্থ, অসহায়, হতদরিদ্র লোকের সন্ধান পেলেই সোহেল ভাই কে জানান। ভাইয়ের সাথে আলাপচারিতায় এইসব তথ্য পাওয়া যায়।

শিক্ষামূলক ও সামাজিক সংগঠন ষ্টুডেন্ট এসোসিয়েশন অব বীরগঞ্জ,দিনাজপুর সোহেল ভাইয়ের সামাজিক উন্নয়নের স্বীকৃতি স্বরূপ এসএসবিডি এওয়ার্ড-২০১৯ প্রদান করেন। তাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাজের নৈতিকতা উন্নয়নে প্রকৃত সমাজকর্মীদের উৎসাহকে বাড়িয়ে দে্যার প্রত্যক্ষ ভূমিকা রাখে। এসএসবিডি উদ্যোক্তা মাহমুদুল হাসান (তিনি পেশায় বাংলাদেশ সরকারের একজন কর্মকর্তা) জানান যে, “আমরা যখন শিক্ষার্থী ছিলাম সমাজের নৈতিকতা বৃদ্ধিতে কীভাবে একটি ছাত্র সংগঠন প্রত্যক্ষভাবে ভূমিকা রাখতে পারে সেই রকম একটি কার্যক্রম খুজতাম। শুরুর দিকে খুবই সাদামাটাভাবে এসএসবিডি এওয়ার্ড উদ্যোগটি প্রদান করা হতো। পরবর্তীতে, ২০১৭ সাল থেকে ইহা আনুষ্ঠানিকভাবে প্রদান শুরু হলো। বীরগঞ্জে অনৈতিক ও অসামাজিক কার্যকলাপ সম্পাদনের তথাকথিত অবৈধ মেলা বন্ধের অসামান্য সাফল্যের জন্য বীরগজের ইউএনওসহ পাঁচ জন পেশাজীবী-বুদ্ধিজীবী ও সমাজসেবীকে এই এওয়ার্ড প্রদান করা হয়। ২০১৮ সালে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ডা. ডি সি রায়কে যৌথভাবে এবং ২০১৯ সালে সোহেল ভাইকে এওয়ার্ড প্রদান করা হয়। আশা করি, এবারেও সর্বজন স্বীকৃত কোন সমাজসেবী ব্যক্তি বা প্রতিষ্ঠানই নির্বাচিত হবেন”।

এসএসবিডি এওয়ার্ড-২০২০ প্রদান বিষয়ক মনোনয়ন কমিটির সম্মানিত আহবায়ক অধ্যক্ষ খয়রূল ইসলাম চৌধুরী বলেন, “যে মানুষ বা প্রতিষ্ঠানগুলো সমাজে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছে, বিশেষ করে স্ব-উদ্যোগে শিক্ষা, স্বাস্থ্য ও সমাজসেবা বিষয়ে সমাজে যাদের অবদান অনেক এসএসবিডি এওয়ার্ড মনোনয়নে তাদের মূল্যায়ন করা হবে”। 

একটি কাজ ধীরে ধীরে পরিপূর্ণতা পায় এবং সার্বজনীন গ্রহণযোগ্যতা পায় যদি তা সময়ের সাথে উন্নত হতে থাকে। এসএসবিডি এওয়ার্ড এখন বীরগঞ্জে বেশ পরিচিত একটি উদ্যোগ। তা আরো গ্রহণযোগ্য এবং সম্মানজনক করার উদ্যোগ চলমান। এ বিষয়ে ২০১৮ সালে এসএসবিডি এওয়ার্ড প্রাপ্ত ডা. ডিসি রায় বলেন, “এসএসবিডি যে কাজগুলো করছে তা খুবই ভালো। আমরা যদি গ্লোবাল এওয়ার্ডগুলো লক্ষ্য করি সেক্ষেত্রে আমরা এসএসবিডি এওয়ার্ডকে কয়েক ভাগে ভাগ করতে পারি যেমন, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, সমাজসেবা। তাহল্‌ যারা এইসব ক্ষেত্রে কাজ করেন তারা অনেক বেশি অনুপ্রাণিত হবে। পরবর্তীতে আরো অনেকেই বীরগঞ্জে এরকম কাজ করার উৎসাহী হবে”। 

এবারের এওয়ার্ড এর সার্বিক বিষয়ে জানতে চাইলে সংগঠনের বর্তমান সভাপতি আব্দুল্লাহ আল সাঈদ বলেন, “এবারের এওয়ার্ড মনোনয়ন কমিটি যেন নিরপেক্ষ ও শুধুমাত্র যোগ্যতার ভিত্তিতে এওয়ার্ড প্রদান করেন সেভাবেই কমিটি গঠিত হয়েছে। আশা করি, এই কার্যক্রমের মাধ্যমে সংগঠনের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে”।

লেখক-মোঃ মোর্শেদ হাসান আসিফ

শিক্ষস ও গবেষণা বিষয়ক সম্পাদক, এসএসবিডি

শিক্ষার্থী, জগন্নাথ বিস্ববিদ্যালয়

Spread the love