শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এয়ার এশিয়ার নিখোঁজ বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে : বামাবাং

এয়ার এশিয়ার নিখোঁজ বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে।  সোমবার ইন্দোনেশিয়ার জাতীয় তল্লাশী ও উদ্ধারকারী সংস্থার প্রধান বামাবাং সোয়েলিসতিয়ো এক সাংবাদিক সম্মেলনে একথা বলেন।

তবে অস্ট্রেলিয়ার দাবি, বিমানটি নিখোঁজ হওয়ার স্থান থেকে ৭০০ কিলোমিটার দূরের সাগরে বিধ্বস্ত হয়েছে। এদিকে খারাপ আবহাওয়ায় কারণে দুর্ঘটনার শিকার হওয়ার আশঙ্কার পাশাপাশি বিমান নিখোঁজ হওয়ার অন্য কারণও খতিয়ে দেখা হচ্ছে। বিমানের সব যাত্রীর জন্ম-পরিচয় ও মালামালের এক্সরে যাচাই-বাছাই করছে ইন্দোনেশিয়ার সুরাবায়া বিমান পরিবহন কর্তৃপক্ষ।

সোমবার সকাল থেকে আবারো শুরু হয় এয়ার এশিয়ার নিখোঁজ বিমানটির অনুসন্ধান অভিযান। এ অভিযানে এরই মধ্যে সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং অস্ট্রেলিয়া বিমান ও জাহাজ পাঠিয়েছে। জাভা সাগরে তল্লাশির কাজে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, উত্তর কোরিয়া ও ভারত।
ইন্দোনেশিয়ার জাতীয় অনুসন্ধান ও উদ্ধার এজেন্সির প্রধান বামবাং সোয়েলিসতাইও বলেন, রবিবারের ৭টি অঞ্চলে অনুসন্ধান কার্যক্রম সম্প্রসারণ করা হয়েছে। মূলত বাংকা ও বর্নিও দ্বীপের পশ্চিম কালিমানতান এলাকাকে গুরুত্ব দেয়া হচ্ছে। বিমানটি যদি স্থলভাগে বিধ্বস্ত হয়ে থাকে তাহলে উদ্ধার কাজ চালানো আমাদের জন্য সহজ হবে। কিন্তু আমাদের অনুসন্ধান দলের সদস্যরা প্রাথমিকভাবে ধারণা করছেন কিউজেড-৮৫০১ সাগরে বিধ্বস্ত হয়েছে।

Spread the love