শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ছয় মাস পর ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ রবিবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে মাশরাফি বিন মুর্তজার দল।

গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা সর্বশেষ ওয়ানডের একাদশ থেকে আজ দুটি পরিবর্তন অবধারিত। সেই ম্যাচে তামিম ইকবালের সঙ্গে ব্যাটিং ওপেন করা মোহাম্মদ মিথুন ও পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন যে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের স্কোয়াডেই নেই।

আজ ওপেনিংয়ে তামিমের সঙ্গী হওয়ার দৌড়ে আছেন দুজন- লিটন দাস ও এনামুল হক বিজয়। ওয়ানডের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে দুজনই খেলেছেন। যেখানে ৭০ রানের দারুণ এক ইনিংস খেলে তামিমের সঙ্গী হওয়ার দাবি জোরালো করেছেন লিটন। এ ছাড়া টেস্ট সিরিজে খেলায় কন্ডিশন সম্পর্কেও তার ভালো ধারণা আছে। আর বিজয় প্রস্তুতি ম্যাচে শূন্য রানে আউট হয়ে তামিমের সঙ্গী হওয়ার লড়াইয়ে কিছুটা পিছিয়ে গেছেন। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অতীত পারফরম্যান্স এগিয়ে রাখবে বিজয়কে। ক্যারিবীয়দের সঙ্গে ৮ ম্যাচ খেলে তার রান ৩১১, গড় ৩৮.৮৭। দুই দলের মুখোমুখি লড়াইয়ে একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুটি সেঞ্চুরি তারই। লিটনের এখনো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে খেলা হয়নি। তবে প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স ও কন্ডিশন বিবেচনায় শেষ পর্যন্ত লিটনকেই সম্ভবত তামিমের সঙ্গী হিসেবে দেখা যাবে। আর সাইফউদ্দিনের জায়গায় দেখা যাবে মোসাদ্দেক হোসেন সৈকতকে। প্রস্ততি ম্যাচে অফ স্পিনে ১৪ রান দিয়ে দলের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়ে নিজের জায়গা পোক্ত করেছেন মোসাদ্দেক। এবার একাদশটা কেমন দাঁড়াতে পারে, দেখে নেওয়া যাক। ওপেনিংয়ে তামিমের সঙ্গী লিটন। তিন, চার, পাঁচ ও ছয় নম্বরে থাকবেন সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাদ। সাতে মোসাদ্দেক। প্রস্তুতি ম্যাচে অফস্পিনে মোসাদ্দেকের থেকে সুফল পাওয়ায় মেহেদী হাসান মিরাজের খেলার সম্ভাবনা কম। তবে টেস্ট সিরিজে দারুণ বোলিংয়ের কারণে মিরাজকেও শেষ পর্যন্ত একাদশে দেখা যেতে পারে, আট নম্বরে। সে ক্ষেত্রে বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুকে একাদশের বাইরেই থাকতে হবে। আর তিন পেসার হিসেবে থাকবেন অধিনায়ক মাশরাফি, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।  গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল, লিটন দাস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

Spread the love