শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাঁঠালের আকার ছোট করতে গবেষণার প্রয়োজন-পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, কাঁঠালের আকার কীভাবে ছোট করা যায়, তা গবেষণা করতে পারেন। এখন কাঁঠালের আকার অনেক বড় হওয়ায় প্রায় ৪০ শতাংশ নষ্ট হয়ে যাচ্ছে।

সোমবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মন্ত্রী কৃষি গবেষকদের এ আহ্বান জানান।

তিনি বলেন, কাঁঠালের আকার ছোট করতে পারলে এই ফলটি বহন ও ছোট পরিবার খাওয়ার জন‌্য আরও অনেক বেশি উপযুক্ত হবে।’

প্রধানমন্ত্রী দেশে আরও বেশি প্রতিষ্ঠান গড়ে তোলার কথা বলেছেন উল্লেখ্য করে মন্ত্রী বলেন, অনেকেই বলেন থাকেন, এত প্রতিষ্ঠান কেন? এটি ১৬ কোটি মানুষের দেশ। আনুপাতিক হিসাব করলে আমরা এখনো ওই পর্যায়ে যাইনি, যে পর্যায়ে পশ্চিমারা রয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের কেন্দ্রীয় রূপান্তর কৃষিতেই হয়েছে। আর সেখান থেকেই অন্যান্য ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, কচুরিপানাকে খাওয়ার উপযোগী করা যায় কিনা গবেষণা করতে হবে। এখনো আমরা খেতে না পারলেও গরুতো খায়, গবেষণা করে পুষ্টি বাড়ানো যায় কিনা তা দেখা যায়।

এম এ মান্নান বলেন, পোস্ট হারভেস্ট লস্ট বা উৎপাদন পরবর্তী খাদ্যের অপচয় কীভাবে কমানো যায়, এ বিষয়ে গবেষণা করুন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই ক্ষোভ প্রকাশ করেন, কেন বেশি গবেষণা হচ্ছে না। গবেষণার জন্য এ সরকার উন্মুখ হয়ে আছে।

অনুষ্ঠানে সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. অধ্যাপক শামসুল আলম ও কৃষি গবেষক এমএ রহিমকে রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড- ২০১৯ দেওয়া হয়।

এসময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যপক লুৎফুল হাসান ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ উপস্থিত ছিলেন।

Spread the love