বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘কাজী হেয়াত মামুদ (রহ.) লেখনির মাধ্যমে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন’

রংপুর প্রতিনিধি : মহান জাতীয় সংসদের স্পিকার ও পীরগঞ্জ আসনের এমপি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিভা সম্পন্ন আধ্যাত্বিক একজন ব্যক্তির জন্ম বিরল ঘটনা, এবং তিনি বাংলা সাহিত্য কর্মকে যে ভাবে সমৃদ্ধ করেছেন তার লেকনির মধ্য দিয়ে সেটা যুগ যুগ ধরে আগামীর প্রজন্মকে অনুপ্রেরণা জাগিয়ে যাবে।

শনিবার দুপুরে উপজেলার চৈত্রকোল ইউনিয়নের ঝাড়বিশলায় মধ্যযুগীয় সাধক কবি হেয়াত মামুদের মাজার প্রাঙ্গণে কবির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্পিকার বলেন, ঝাড়বিশলার মতো একটি নিভৃত পল্লী গ্রামে কবির জন্ম। তিনি ছিলেন জ্ঞান সাধক ও তাঁর জ্ঞানের গভীরতা ছিল অপার। যেটা কবির বিভিন্ন প্রকাশনা ও লেখনি থেকে জানা গেছে।

তিনি আরও বলেন, আজকে থেকে ২৫০ বছর আগে সমাজ ব্যবস্থা, অর্থনৈতিক পেক্ষাপটে কবির জন্ম ও বিচরণ ছিল।  সে সময়ে তথ্য-প্রযক্তির অবাদ প্রবাহ ছিলনা।

রংপুর জেলা প্রশাসনের উদ্দোগ্যে আয়োজিত কবির মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষ, রংপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ছায়াদত হোসেন বকুল, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. আজিজুর রহমান রাঙ্গা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম বক্তব্য রাখেন।

এতে বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোহাম্মদ শাহ আলম মুখ্য আলোচক, জজকোর্ট রংপুরের এ্যাডভোকেট এমএ বাশার আলোচক ছিলেন। স্পিকার পরে উপজেলার চতরা ইউনিয়নে মডেল বালিকা বিদ্যালয় মাঠে মা সমাবেশে যোগদিয়ে ঢাকা অভিমুখে যাত্রা করেন।

জানা গেছে, ১৬৮০ থেকে ১৭০০ খিস্টাব্দে অথ্যাৎ সাড়ে তিনশ বছরের অধিক কাল আগে যে কোন এক সময়ে মধ্যযুগীয় সাধক কবি কাজী হেয়াত মামুদ (রহ:) রংপুরের পীরগঞ্জ উপজেলাধীন চৈত্রকোল ইউনিয়নের ঝাড়বিশলা গ্রামে জন্মগ্রহন করেন।  তার বাবার নাম কবির খাঁন, দাদা দাউদ খাঁন। লেখনির মাধ্যমে তিনি অমর হয়ে আছেন।  বাংলা সাহিত্য নিয়ে তিনি বেশ কিছু পান্ডলিপি রচনা করেন।  এর মধ্যে জঙ্গনামা বা মহরম পর্ব, সর্বভেদ বানী, হিতজ্ঞান বানী ও আম্বিয়া বানী উল্লেখযোগ্য। ”যার বিদ্যা নাই সে জানে না ভাল মন্দ, শিরে দুই চক্ষু আছে তথাপি সে অন্ধ” এ রকম বেশকিছু আধ্যাতিক বানী কবির রয়েছে। কবি আধ্যাতিকতায় এলাকায় ওলি আউলিয়া হিসেবে পরিচিতি লাভ করেন। ১৭৬০ থেকে ১৭৬৫ খিস্ট্রাব্দের মধ্যে যে কোন এক সময়ে ৭০ থেকে ৮০ বছর বয়সে কবি ইন্তেকাল করেন।

কবির মৃত্যুর পর ঝাড়বিশলায় মাজার গড়ে উঠে। সেখানে প্রতিনিয়ত শত শত মানুষ কবির মাজার জিয়ারতে আসেন। কবির মাজারের পাশেই একটি কাঁঠাল গাছ রয়েছে। যে কাঁঠাল গাছকে ঘিরে নানান আধ্যাতিক গুন ও কথার প্রচার রয়েছে। শোনা যায়, তৎকালীন হিমাংশু ভুষন অথবা সতিশ চন্দ নামের জমিদারের অধীস্থ কর্মচারীরা জমিদারের নির্দেশনায় ওই কাঁঠাল গাছ কেটে ফেলে, পরবর্তিতে রাতারাতি তা সাবেক অবস্থা ধারণ করে যথাস্থানে ওই কাঁঠাল গাছকে দেখা যায়। এখনও কাঁঠাল গাছের গোড়ায় কাটার চিহ্ন রয়েছে। মানুষ কবির মাজার জিয়ারতে এসে ওই কাঁঠাল গাছের পাতা রোগমুক্তি কিংবা সফলতার প্রাপ্তিসহ বিভিন্ন নিয়তে খেয়ে থাকেন। কবির স্মৃতি ধরে এলাকার দানশীল ও ধর্মপ্রাণ মানুষ কবির নামে ঝাড়বিশলায় একটি আলিম মাদ্্রাসা প্রতিষ্ঠা করেন।

উপজেলা সদরেও কবির নামে একটি কিন্ডার গার্টেন স্কুল রয়েছে। যা উপজেলা প্রশাসনের তত্বাবধানে পরিচালিত হয়। ২০০৩ সালের তৎকালীন সরকারের গৃহায়ন ও গণপুত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলমগীর কবির এমপি কবির মাজার জিয়ারতে আসেন।

পরে প্রতিমন্ত্রীর উদ্যোগে সাংস্কৃতি মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে ২০০৪ সাল থেকে প্রতি বছর রাষ্ট্রীয়ভাবে কবির জন্ম ও মৃত্যুবার্ষিকী ১৭ ফ্রেরুয়ারী ৫ ফাল্গুন পালিত হয়ে আসছে। সেদিন জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা হয়ে থাকে। এছাড়াও সারারাত ব্যাপি মাদ্্রাসা কর্তৃপক্ষের উদ্যোগে ওয়াজ মাহফিল, জিকির, দোয়া, ফতেহপাঠ ও তবারক বিতরণ করা হয়ে থাকে। সেখানে সরকারের উদ্ধর্তন মহলের সংশ্লিষ্টরা উপস্থিত থাকেন। এছাড়াও সরকারি জেলা পরিষদের উদ্যোগে কবির স্মৃতি কেন্দ্র স্থাপিত করা হয়েছে।

Spread the love