বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কারিগরি শিক্ষার বিষয়ে জোর দেয়া হচ্ছে-শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা জীবন শেষে শিক্ষার্থীরা যেন উন্নত জীবন পায়, তাদের যেন আত্মকর্মসংস্থানের সুযোগ হয়, সেই কারণে শিক্ষা ব্যবস্থায় কারিগরির ব্যাপারে অধিক জোর দেয়া হচ্ছে।

শুক্রবার দুপুরে চাঁদপুর সদর উপজেলায় এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ২০১০ সালে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার ১ ভাগেরও কম ছিল। আমরা বলেছিলাম ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নিত করা হবে।

দীপু মনি বলেন, এরই মধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার শতকরা ১৬ ভাগে পৌঁছেছে। বিশ্বাস করি ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নিত হবে এবং ২০৩০ সালের মধ্যে তা ৩০ পারসেন্টে গিয়ে দাঁড়াবে।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে সব শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দেয়া হবে। শুধুমাত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেই নই, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানসহ মাদরাসাগুলোতেও কারিগরি শিক্ষাযুক্ত করা হবে। যাতে করে সব শিক্ষার্থীদের কারিগরি বিষয়ে অন্ততপক্ষে একটি বা দুটি বিষয়ে জ্ঞান থাকে।

ধানের মূল্য নিয়ে দীপু মনি বলেন, এবছর ধানের ব্যাপক ফলন হয়েছে তা দেশের জন্য ভালো। উৎপাদন বেশি হওয়ায় হয়তো বাজারে কৃষক তার ন্যয্য মূল্য পাচ্ছে না। তাই সরকার ধান কেনা শুরু করেছে। সরকারের পক্ষ থেকে কৃষককে কৃষিকাজে নানা ক্ষেত্রে ভর্তুকি দেয়া হচ্ছে। উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে কৃষকরা কাজ করছেন বলে দেশে খাদ্যের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

এর আগে মন্ত্রী সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ঘূর্ণিঝর ফণি’র আঘাতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন, চাল ও নগদ অর্থ বিতরণ এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বয়স্ক ও বিধবা ভাতার বই বিতরণ করেন।

Spread the love