শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কারো মৃত্যু কামনা করে উল্লসিত হওয়া পাপ

প্রাপ্ত অপ্রাপ্ত বয়স্ক মিলিয়ে বাংলাদেশে কত শতাংশ মানুষ ড. জাফর ইকবালকে চেনেন! যদি সে পরিমানটা পাঁচ শতাংশ হয় তবে সংখ্যার হিসেবে মানুষের পরিমান দাঁড়ায় প্রায় এককোটি। এই পরিমান মানুষের মধ্যে তাঁর লেখালেখি, তাঁর বক্তৃতা বিবৃতি, তাঁর কর্মময় জীবন, তাঁর ভাবনার সাথে পরিচিত কতজন! সেটা নিশ্চিত দশ শতাংশের বেশী না। অর্থাৎ প্রায় দশ লাখ। যদি তাঁর উপরের কর্মকান্ডের কারনে একটি মানুষও তাঁর প্রতি সন্তষ্ট না থাকেন তাহলে তাকে অপছন্দ করতে পারেন সারা দেশের সর্বোচ্চ লাখ দশেক মানুষ। কিন্তু তাঁর ওপর সংঘটিত শারীরিক আক্রমনের একদিন পর মনে হচ্ছে সে সংখ্যাটা দশ লাখের চেয়ে কয়েকগুণ বেশী।

এ ব্যাপারটা একটু অদ্ভুত ঠেকছে! ঠেকুক। কত বিষয়েই তো আমরা নিজের সাথেই পরস্পর বিরোধী অবস্হানে দাঁড়াই!

আমাদের দেশের প্রকাশনা সংস্হাগুলো ধর্ণা দিয়ে পড়ে থাকে জাফর ইকবালের একটা পান্ডুলিপি বই আকারে ছাপতে পারার সুযোগের জন্য। প্রকাশ হওয়ার পর তাঁর বই বেস্ট সেলারও হয়। বই কেনার পর যুবক-যুবতী, তরুণ-তরুণী, শিশু-কিশোর তাদের মা বাবা সহ সারিবদ্ধ দাঁড়িয়ে থাকেন অটোগ্রাফের জন্য এমন দৃশ্য নিজের চোখেই দেখেছি। এরা কি ঘৃণা নিয়ে পড়ার জন্য তাঁর বই কেনেন! বোধহয় না। তাহলে ধরে নেয়া যায় তাঁর কিছু গুণমুগ্ধ পাঠকও আছেন। এবং এটাও ধরে নেয়া যায় সে পাঠকদের মধ্যে কিছু চিন্তাশীল আর বিবেচক মানুষও থাকতেই পারেন। যেহেতু বিভিন্ন মিডিয়ায় তিনি লেখেন কথা বলেন সঙ্গত কারনেই উনার লেখালেখি বা বক্তব্যের বিরোধীতা স্বাভাবিক কারনেই থাকবে। অতি সাম্প্রতিককালে রামপাল বিদ্যুত কেন্দ্রের যৌক্তিকতা নিয়ে তাঁর একটা লেখা পাঠকেরা পড়েছেন। অথচ বেশ আগে এই রামপালের বিরুদ্ধেই তিনি কলম ধরেছিলেন সেটাও পাঠকের অজানা নয়। সেক্ষেত্রে স্ববিরোধীতার কারনে তাঁকে পাঠকদের যথেষ্ট যৌক্তিক সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। এটা হওয়াইতো শোভন। বুদ্ধিবৃত্তিক বিরোধীতার সৌন্দর্যটা এখানেই এবং এটা স্বাস্হসম্মতও।

জাফর ইকবাল আমেরিকায় উচ্চ শিক্ষা শেষে দেশে ফিরে এসেছিলেন। সেখানে তিনি সন্মানজনক পেশা গ্রহণের সুযোগ পাননি নাকি অতি মহার্ঘ ‘শাবি’র শিক্ষকতার লোভ তাঁকে বাংলাদেশে টেনে এনেছিলো সে বিতর্ক অবান্তর। আমরা বরং দেখেছি উচ্চ শিক্ষায় প্রযুক্তির নিপুন ব্যবহারের যাত্রাটি এ দেশে তাঁর হাত ধরেই শুরু হয়েছে। শিশুতোষ সায়েন্স ফিকশন পড়ে বা ‘আমার বন্ধু রাশেদ’ দেখে আজকের কচিকাঁচারা হয়তো বখে যাচ্ছে কিন্তু সত্তরের দশকের শেষভাগে ‘ধান শালিখের দেশে’তে চোখের জল মুছতে মুছতে ‘দীপু নাম্বার টু’ পড়েই আমরা বই পড়তে শিখেছিলাম। দেশের শিশুশিক্ষা নিয়ে এন্তার অভিযোগ আমাদের। পত্র পত্রিকায় অনেক লেখালেখিও হয় এ নিয়ে। কিন্তু জাফর ইকবালের চেয়ে জোড়ে চিৎকার আর কি কেউ করতে পারেন! বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতির পক্ষে প্রতিটি ভুক্তোভোগী অভিভাবক। অথচ কথা বলার দায় একা জাফর ইকবালের। গনিত অলিম্পিয়াড ফিজিক্স অলিম্পিয়াডের ধারনা আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্হার কতটুকু ক্ষতি সাধন করেছে সে পরিসংখ্যান জানা না থাকলেও এতে অংশ নেয়া শিক্ষার্থীরা কিন্তু গনিত তথা বিজ্ঞানের ভয় জয় করতে পেরেছে অনায়াসেই। ওরা এখন পরম আনন্দে গনিত খায়, ফিজিক্স গায়ে দেয়, বিজ্ঞান নিয়ে খেলে। ওদেরকে জিজ্ঞেস করুন, কেউই ওরা জাফর ইকবালকে ঘৃণা করেনা।

জাফর ইকবাল সরাসরি রাজনীতি না করলেও তিনি রাজনীতি নিরপেক্ষ মানুষ হয়ত নন। কোন বিশেষ রাজনৈতিক ভাবাদর্শের প্রতি তাঁর ঝুঁকে থাকার সম্ভাবনাকে উড়িয়েও দেয়া যায় না। তবে নিশ্চিত ভাবে এটা বলার অবকাশ নেই যে তিনি ‘এ’ বা ‘বি’র পক্ষের লোক। যখন ছাত্রলীগ কর্তৃক নিগৃত হওয়ার পরও তিনি হামলাকারিদের বুকে টেনে নেন তখন তাঁর শরীর থেকে ভুসভুস করে বের হয় আওয়ামী খুশবু। যখন আওয়ামী এমপি’র নেতৃত্বে রাজপথে তাঁর বিরুদ্ধে মিছিল বের হয় তখন তাঁর পরিচয় বিভ্রান্তির গোঁলকধাধায় ঘুরপাক খেতে থাকে। গতকাল ছুরিকাহত হওয়ার পর যখন তিনি আক্রমনকারীকে আঘাত না করার আহ্বান জানান তখন হয়ত তিনি তথাকথিত প্রগতিশীলদের প্রতিপক্ষ। যখন তিনি শাহবাগের মঞ্চে দাঁড়ান তখন তিনি নাস্তিক, মুরতাদ।

এতো বিচিত্র পরিচয়ের মানুষ বলেই হয়ত তাঁকে আমার নিরপেক্ষ মনে হয় জ্ঞানী মনে হয়। তবে আমার মনে হওয়া যদি ভুল হয়, তিনি যদি কোনও অন্যায্যের পক্ষে ইনক্লাইন্ডও থাকেন তবুও আমি তাঁর মৃত্যু কামনা করি না।

কারো মৃত্যু কামনা করে উল্লসিত হওয়া পাপ।

লেখক-সুভাষ দাশ

কলামিষ্ট ও রাজনীতিবিদ

বীরগঞ্জ,দিনাজপুর

Spread the love