শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কার্বন নিঃসরণ কমাতে চীন যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ঘোষণা

জলবায়ু পরিবর্তন রোধে কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনার বিষয়ে নতুন পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও চীন। সকালে বেইজিংয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ পুরোপুরি বন্ধের ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। আর ২০২৫ সালের মধ্যে কার্বন নিঃসরণের মাত্রা ২৬ থেকে ২৮ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দেন প্রেসিডেন্ট ওবামা। এর আগে এপেক সম্মেলন শেষে মঙ্গলবার দুদেশের সরকার প্রধানের মধ্যে বৈঠকে বৈশ্বিক শান্তি রক্ষায় একযোগে কাজ করার বিষয়ে একমত হন ওবামা ও জিনপিং।
আজ বুধবার সকালে চীনা প্রেসিডেন্টের কার্যালয়ে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে। সংবর্ধনা অনুষ্ঠান শেষে এক দ্বিপাক্ষিক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রেসিডেন্ট ওবামা ও শি জিনপিং। বক্তৃতায় বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধে ১মবারের মতো গ্রিনহাউস গ্যাসের নিসঃরণ বন্ধে একটি সময়সীমা ঘোষণা করলেন চীনা প্রেসিডেন্ট।
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, জলবায়ু পরিবর্তন রোধে আগামী বছরের মধ্যে একটি আন্তর্জাতিক চুক্তির বিষয়ে আমরা একমত হয়েছি। এছাড়া যুক্তরাষ্ট্র ও চীনের জ্বালানি ক্ষেত্র ও পরিবেশ রক্ষায় করণীয় নিয়ে আলোচনা হয়েছে। আগামী ১০ বছরের মধ্যে ২০০৫ সালের তুলনায় কার্বন নিঃসরণের মাত্রা ২৬ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধে চীনা উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমি গর্বের সঙ্গে জানাতে চাই, ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্র কার্বন নিসঃরণের মাত্রা ২৬ থেকে ২৮ শতাংশ কমিয়ে আনবে।
জাতিসংঘের বর্তমান হিসেব অনুযায়ী সারা বিশ্বে মোট কার্বন নিসঃসরণের প্রায় ৩০ ভাগ করে চীন ও যুক্তরাষ্ট্র করে ১৫ ভাগ। সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ দুটির জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা গ্রহণের ঘোষণায়, আগামী বছর ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে একটি কার্যকর সমঝোতার পথ প্রসারিত হলো।
এর আগে গতকাল মঙ্গলবার অ্যাপেক সম্মেলন শেষে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় একযোগে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন শি জিনপিং। শি জিনপিং বলেন, বিশ্বের প্রধান শক্তিদ্বয়ের মধ্যে সম্পর্কের এক নতুন দ্বার উন্মচিত হয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে, দুই দেশের মানুষের ইচ্ছানুযায়ী পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র বাড়াতে হবে।
বারাক ওবামা বলেন, পররাষ্ট্রনীতিসহ বেশকিছু ক্ষেত্রে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে মতপার্থক্য রয়েছে। তবে চীনা প্রেসিডেন্টের আমাদের সঙ্গে কাজ করার আগ্রহ দেখে আমি মুগ্ধ। প্রয়োজনে আমরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় একসঙ্গে কাজ করবো। চীন সফর শেষে বুধবারই ২য় বারের মতো মিয়ানমার সফরে যাবার কথা মার্কিন প্রেসিডেন্ট ওবামার। সেখান থেকেই অস্ট্রিলিয়া যাবেন তিনি।

Spread the love