শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিংবদন্তী অভিনেত্রী তৃপ্তি মিত্রকে ভুলেই গেছে ঠাকুরগাঁও

কিংবদন্তী অভিনেত্রী তৃপ্তি মিত্রকে ভুলেই গেছে ঠাকুরগাঁও । তাঁর কোন স্মৃতি  রক্ষা করা সম্ভব হয়নি । এমনকি ২৫ অক্টোবর নীরবেই চলে গেল এই গুণী শিল্পীর জন্মদিন । শিল্প সংস্কৃতিতে সমৃদ্ধ এক সময়ের ঠাকুরগাঁও এভাবেই তৃপ্তি মিত্রকে অবজ্ঞা করবে এটা যেন মানতে পারছেন না অনেকেই ।

এর আগে তৃপ্তি মিত্র সম্পর্কে একটু জেনে নেয়া যাক-

তৃপ্তি মিত্র ছিলেন বাংলা ভাষার থিয়েটার ও চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী । ভারতীয় হিসেবে বেশি পরিচিত পেলেও তিনি জন্মেছিলেন ঠাকুরগাঁও শহরে । ১৯২৫ সালের ২৫ অক্টোবর ঠাকুরগাঁও শহরের দার্জিলিং রোডের ( পুরাতন হল পাড়া )  একটি বাড়িতে জন্মগ্রহণ করেন তৃপ্তি মিত্র । তাঁর পিতার নাম আশুতোষ ভাদুড়ী এবং মাতার নাম শৈল বালা দেবী ।

তৃপ্তি মিত্রর ছোটবেলার অনেক সময় কেটেছে  ঠাকুরগাঁওয়ে।তিনি পড়াশোনা শুরু করেন ঠাকুরগাঁয়ের মাইনর গার্লস্ স্কুলে। সেখানে তিনি ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়েন। সেই মেয়েদের পড়া্শোনা সেই রকমের ব্যবস্থা না থাকার কারণে তিনি শিক্ষার জন্য ১৯৩৯ সালে কলকাতাতে যান। সেখানে তিনি প্যারীচরণ সরকার স্কুলে ৭ম শ্রেনীতে ভর্তি হন। ১৯৪৩ সালে সেই স্কুল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস করেন। তারপর তিনি ভর্তি হন আশুতোষ কলেজে। পড়াশোনা চলকালীন তিনি এআরপিতে চাকরি পান।

তৃপ্তির দিদি শান্তি দেবীর স্বামী বাংলা ভাষার বিশিষ্ট কবি অরুণ মিত্র। নিকটাত্মীয়দের মধ্যে আরো ছিলেন নাট্যজন বিজন ভট্টাচার্য এবং সাংবাদিক সত্যেন্দ্রনাথ মজুমদার। ১৯৪৫ সালের ডিসেম্বরে শম্ভু মিত্রের সঙ্গে তাঁর বিয়ে হয়। তাঁদের কন্যা শাঁওলি মিত্রও একজন অভিনেত্রী। তৃপ্তি মিত্রের আত্মকথাধর্মী লেখা ‘আমার ছেলেবেলা’য় তিনি লিখেছেন-
আমার জন্মস্থান উত্তরবঙ্গে, অধুনা বাংলাদেশের ঠাকুরগাঁও সাব ডিভিশনে। আবহাওয়াটা ছিল একেবারেই গ্রাম্য। তাও টাউন বলা হত কারণ কোর্ট-কাছারি, ব্যাঙ্ক- এ সবই ছিল। এমনকী একটি ছোটখাটো থিয়েটার হল-ও ছিল। ছেলেদের জন্যে হাইস্কুল, মেয়েদের মাইনর গার্লস্ স্কুল- এ সবই ছিল। আমেজ ছিল গ্রামের খোলামেলা। মেয়েদের স্কুলের পাশ দিয়ে, এসডিও-র বাড়ির ধার ঘেঁষে এঁকেবেঁকে যে পাহাড়ি নদীটি বয়ে গেছে, তার নাম টাঙন। তারই অদূরে আমাদের বাড়ি।

ঠাকুরগাঁওয়ের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক মনতোষ কুমার দে-র লেখা থেকে জানা যায়, টাঙন নদীসংলগ্ন দার্জিলিং রোডের পশ্চিমে এসডিও-র বাংলোর বিপরীত সড়কের পূর্ব দিকেই ছিল তৃপ্তির বাবা আশুতোষ ভাদুড়ীর বাড়ি। এই পথের কোনো একদিক দিয়ে এক সময় হিমালয়ের নয়নলোভা কাঞ্চনজঙ্ঘার রূপ দেখা যেত আর তখন এখানেই কোনো পথের বাঁকে একটি ছোট্ট সাইনবোর্ডে লেখা ছিল ‌LOOK OUT FOR KANCHANJANGHA. YOU MAY SEE IT, IF YOU ARE LUCKY’।

সেই সময়ের দার্জিলিং রোড ধরে তৃপ্তি মিত্রের বাড়ি পেরিয়ে এখন শতবর্ষী ঠাকুরগাঁও নাট্য সমিতি হল যা এককালে ছিল এডওয়ার্ড মেমোরিয়াল হল ও জর্জ করোনেশন ড্রামাটিক ক্লাব। এই হলে শিশু চরিত্রে ছোট্ট তৃপ্তি মীর কাসিম নাটকে অভিনয় করেন বলে জানা যায়।

অধ্যাপক মনতোষ কুমার দে ‘র  স্মৃতিকথায় এই হল সর্ম্পকে জানা যায়–
আমাদের সেই মহকুমা টাউন ঠাকুরগাঁয়ে যাকে তখন গ্রামই বলা হত, সেখানেও কিন্তু একটা থিয়েটার হল ছিল। নাম- জজ করোনেশন থিয়েটার। পঞ্চম জর্জের রাজা হওয়ার সময় স্থানীয় লোকের চেষ্টায় এবং তৎকালীন হাকিমের বদান্যতায় থিয়েটার হলটি তৈরি হয়েছিল… স্থানীয় ভদ্রলোকদের দ্বারা প্রায় নিয়মিত অভিনয়ই হত সেখানে। একতলায় পুরুষদের বসবার জায়গা- সেখানে চেয়ারে বেঞ্চ ইত্যাদি- আর দোতলায় মেয়েদের বসবার জায়গা। সেখানেও জায়গার প্রবলেম। দোতলায় দুটো ধাপে মেঝেতেই মেয়েদের বসবার জায়গা। আমার মা খুব থিয়েটার পাগল। সেখানেও প্রায়ই জায়গা দখল করবার জন্যে আমার কোনো এক দিদির সঙ্গে সতরঞ্চি হাতে আমাকে যেতে হত জায়গা দখল করবার জন্যে অনেক আগে। হ্যান্ডবিল-এ লেখা থাকত যদিও ‘রাত্রি আট ঘটিকায়’ কিন্তু কোনোদিনই তা হত না। কখনো কখনো রাত দশটা কখনো বা তারও পর শুরু হত। কখনো এক এক দিন,- কখন ঘুমিয়ে পড়েছি। নাটক শেষ হলে মা এবং দিদিরা আমাকে জাগিয়ে বাড়ি নিয়ে এসেছে। আমি কেঁদেছি- বাড়িতে এসেই আবার ঘুমিয়েও পড়েছি। দশম বারের চেষ্টায় বোধহয় আমার ‘চাঁদ সদাগর’ নাটকটি দেখা সম্ভব হয়েছিল।

১৯৪৫ সালে গণনাট্য সংঘের কাজের সময় তৃপ্তি মিত্রের বিয়ে হয় বাংলা নাট্যভুবনের আরেক কিংবদন্তি ব্যক্তিত্ব, স্বনামধন্য আবৃত্তিশিল্পী ও চলচ্চিত্র অভিনেতা শম্ভু মিত্রের সঙ্গে। ১৯৪৮ সালে শম্ভু মিত্র এবং তৃপ্তি মিত্র তাদের নিজেদের নাট্যদল বহুরূপী প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৫৯ সালে ঢাকায় জাগো হুয়া সাভেরা নামের উর্দু সিনেমায় অভিনয় করেন যেটি মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি উপর ভিত্তি করে নির্মিত হয়।

তৃপ্তি মিত্র অনেক চলচ্চিত্র ও মঞ্চ নাটকে অভিনয় করেছেন। তন্মধ্যে উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র ও নাটকগুলো হলো-
চলচ্চিত্রঃ যুক্তি তক্কো আর গপ্পো (১৯৭৪), চারণকবি মুকুন্দ দাস (১৯৬৮), সেবা (১৯৬৭), কাঞ্চনরাঙা (১৯৬৪), সূর্যস্নান (১৯৬২), মানিক (১৯৬১), The Day Shall Dawn (1959), শুভ বিবাহ (১৯৫৯), আশা (১৯৫৬), জয় মা কালী বোর্ডিং (১৯৫৫), রিকশাওয়ালা (১৯৫৫), ময়লা কাগজ (১৯৫৪), পথিক (১৯৫৩), বোধোদয় (১৯৫১), গোপিনাথ (১৯৪৮), Dharti Ke Lal (1946) প্রভৃতি।
নাটকঃ  আগুন, নবান্ন জবানবন্দী, গোপীনাথ, উলুখাগড়া, চার অধ্যায় (রবীন্দ্রনাথ ঠাকুরের একই নামের উপন্যাসের উপর ভিত্তি করে) রক্তকরবী (রবীন্দ্রনাথ ঠাকুরের একই নামের নাটক) রাজা (রবীন্দ্রনাথ ঠাকুরের একই নামের নাটক) বাকী ইতিহাস, ডাকঘর (তিনি প্রযোজনা ও পরিচালনা করেন (রবীন্দ্রনাথ ঠাকুরের) ডাকঘর (নাটক)), সুতরাং, অপরাজিতা প্রভৃতি ।

তৃপ্তি মিত্র অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। উল্লেখ্যযোগ্য ১৯৬২ সালে সংগীত নাটক একাডেমী পুরস্কার, ১৯৭১ সালে পদ্মশ্রী, ১৯৮৯ সালে মালদহ প্রদেশ সরকারের কালিদাস সম্মান ।

১৯৮৯ সালের ২৪ মে কলকাতায় মৃত্যুবরণ করেন এই কিংবদন্তী। ( তথ্য সুত্র> ইন্টারনেট ও বিভিন্ন আর্টিকেল)

তৃপ্তি মিত্র স্মরণে ঠাকুরগাঁওয়ে কোন আয়োজন কেন করা হয়না ?  এ সম্পর্কে ঠাকুরগাঁওয়ের শিল্প সংস্কৃতির সাথে জড়িত বিশিষ্টজনদের সাথে কথা বলার চেষ্টা করা হয় । কেউ কৌশলে এড়িয়ে যান, কেউ বা দায় চাপান একে অন্যের ঘাড়ে। কারও কণ্ঠে অভিমান ।

উদীচী ঠাকুরগাঁওয়ের নাট্য সম্পাদক সাংবাদিক জসীম উদ্দিন বলেন, সেই অর্থে ঠাকুরগাঁওয়ে কোন সাংস্কৃতিক কর্মকাণ্ডই হয়না । তৃপ্তি মিত্রকে ভুলে যাওয়া আমাদের জন্য অন্যায় ।

কবি জালাল উদ্দিনের সাথে কথা হল । তিনি তো সাফ বলেই দিলেন, ঠাকুরগাঁও  ঘুমিয়ে গেছে।

বাংলাদেশ নারী মুক্তি আন্দোলন ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি আফরোজা রিকা বললেন, সাংস্কৃতিক সংগঠন গুলো অনেকটাই ব্যাক্তিকেন্দ্রিক হয়ে গেছে । সঠিক চর্চা নেই ।  তবে এক্ষেত্রে প্রচার মাধ্যমও কিছুটা দায়ী । তৃপ্তি মিত্রকে নিয়ে প্রচার দরকার ।

তরুণ সংবাদ কর্মি তানভীর হাসান তানু বললেন, নতুন প্রজন্ম তৃপ্তি মিত্র সম্পর্কে জানেনা বললেই চলে । তৃপ্তি মিত্রকে নিয়ে যেখানে ঠাকুরগাঁওয়ের গর্বিত হওয়া উচিত সেখানে আমরা এই গুণী শিল্পীর কথা ভুলে গেছি । আমরা তৃপ্তি মিত্রের কাজ সবার সামনে তুলে ধরতে চাই ।

তৃপ্তি মিত্র সম্পর্কে বেশির ভাগ তথ্যই পাওয়া গেছে অধ্যাপক মনতোষ দে’র কাছ থেকে । মুঠো ফোনে তাঁর সাথে যোগাযোগ করা  হয় । তিনি অনেক অভিমান ভরা কণ্ঠে বললেন,  তৃপ্তি মিত্রকে আমরা প্রবীণরাই ভুলে বসে আছি । নতুনরা কিভাবে জানবে ? আমরা তাঁর কোন স্মৃতিই ধরে রাখতে পারিনি । সাংস্কৃতিক সংগঠনগুলো কেন তৃপ্তি মিত্র সম্পর্কে নীরব সেটা আমার বোধগম্য নয় ।

কথা হল জেলা সাংস্কৃতিক কর্মকর্তা ইমন এর সাথে । তিনি বললেন , এটা আমাদের ব্যর্থতা । এটা আমাদের জন্য লজ্জার । ঠাকুরগাঁওয়ের অনেকেই জানেন না তৃপ্তি মিত্রের কথা । জেলা শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে আমরা তৃপ্তি মিত্রকে নিয়ে কাজ করব ।

 

সংগৃহিত

Spread the love