শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোহলির সেঞ্চুরি সত্ত্বেও হার এড়াতে পারলো না ভারত

দর্শকদের দুর্লভ সে ঘটনা দেখার সুযোগ করে দিল অস্ট্রেলিয়ার বোলাররা। ওয়ানডে ক্রিকেটে নিজের ৪১তম সেঞ্চুরি তুলে নিলেও দলকে হার মুখ থেকে টেনে তুলতে পারেননি কোহলি। রাঁচিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়া জয় পেয়েছে ৩২ রানে।

এই ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত। কিছুটা নির্ভার হয়েই হয়তো গুরুত্বপূর্ণ এই ম্যাচ খেলতে নেমেছিল ভারত। তবে লক্ষ্য যখন ৩১৪! কিছুটা সাবধানী শুরুই দরকার ছিল ভারতের জন্য। তা না করতে যেয়ে নিজেদের বিপদ যেন নিজেরাই ডেকে আনল স্বাগতিকরা। দলীয় মাত্র ২৭ রানেই রোহিত শর্মা, বিরাট কোহলি ও আম্বাতি রাউডুর উইকেট হারায় ভারত।

চতুর্থ উইকেট জুটিতে লোকাল বয় মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে প্রাথমিক চাপ সামাল দেয়ার চেষ্টা করে যান কোহলি। তবে ধোনি যখন ব্যক্তিগত ২৬ রানে ফিরে যান তখনই মূলত ম্যাচ হাতছাড়া হয়ে ভারতের। মধ্যে কেদার যাদব (২৬), বিজয় শঙ্কর (৩২), রবিন্দ্র জাদেজা (২৪) ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও জয়ের জন্য তা যথেষ্ট ছিল না।

অবশ্য বাকিদের ব্যর্থতার মধ্যেও নিজের অতি মানবিক ব্যাটিং প্রদর্শনী বজায় রেখেছিলেন কোহলি। নাগপুরে আগের ওয়ানডেতে ম্যাচ জয়ী সেঞ্চুরি হাঁকানোর পর এই ওয়ানডেতেও সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতীয় দলের অধিনায়ক। তবে ১২৬ রান করে অ্যাডাম জাম্পার বলে তিনি যখন বিদায় নেন- তখন নিজেদের জয়ের শেষ আশাটুকুও বাদ দিতে বাধ্য হন ভারতীয় সমর্থকরা। ভারতের ইনিংস থামে ২৮১ রানে। অজিদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন প্যাট কামিন্স, ঝাই রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা।

এর আগে, উসমান খাজার সেঞ্চুরি (১০৪) এবং অ্যারন ফিঞ্চের ৯৩ রানের ইনিংসে ভারতের বিপক্ষে বেশ বড় সংগ্রহই দাঁড় করিয়েছে সফরকারীরা। অবশ্য ৩১৪ নয়! আরও বড় রান পাহাড় বানাতে পারতো অস্ট্রেলিয়া। টসে হেরে ব্যাটিং নামলেও উদ্বোধনী জুটিতেই বাজিমাত করেন ফিঞ্চ ও খাজা। ১২ ইনিংস পর ফিঞ্চ ফিফটির হাঁকিয়ে তখন সেঞ্চুরির পথে। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে লেগ বিফোরের ফাঁদে পা দেন ফিঞ্চ। আঘাত হানেন কুলদ্বীপ যাদব।

যদিও ততক্ষণে দলীয় স্কোরবোর্ডে ১৯৩ রানের তুলে ফেলেছে অজিরা। দ্বিতীয় উইকেট জুটিতে ম্যাক্সওয়েলকে নিয়ে তখন রান পাহাড় গড়ায় এগোচ্ছিলেন খাজা। ম্যাক্সওয়েল উইকেটের একপ্রান্ত থেকে শুরু করেন ঝড়ো ব্যাটিং। এর মধ্যে খাজা তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবে হঠাৎ তার বিদায়েই যেন রান তোলায় গতিতে বাঁধ নামে। খেই হারিয়ে ফেলেন দলের মিডল অর্ডার ব্যাটসম্যানরা।

মোহাম্মদ শামির বলে ১০৪ রান করে যখন জাসপ্রীত বুমরাহের তালুবন্দী হন খাজা, তখন দলীয় স্কোর ছিল ২৩৯। অথচ আর ২৪ রান তুলতেই একে একে সাজঘরে ফেরেন ফিরে যান ম্যাক্সওয়েল (৪৭), শন মার্শ (৭) ও পিটার হ্যান্ডসকম্ব (০) রান। শেষতক, মার্কোস স্টোনিসের অপরাজিত ৩১ ও অ্যালেক্স ক্যারের ২১ রানের সুবাদে ৫ উইকেট হারিয়ে ৩১৩ রান তোলে অজিরা।

বল হাতে ছড়ি ঘুরিয়ে ৩ উইকেট শিকার করলেও, রান দেয়ায়ও বেশ হাত খোলা ছিলেন কুলদ্বীপ। ৩ উইকেট পকেটে পুরতে ৬৪ রান খরচ করেছেন দারুণ ফর্মে থাকা এই বাঁহাতি চায়নাম্যান। বাকি দুই উইকেটের একটি পেয়েছেন মোহাম্মদ শামি এবং অন্যটি ছিল রবিন্দ্র জাদেজা ও এমএস ধোনির যুগল বন্দী চোখ ধাঁধানো এক রানআউট

Spread the love